চারুকলায় তিন দিনব্যাপী জয়নুল উৎসব শুরু

Looks like you've blocked notifications!
চারুকলায় তিন দিনব্যাপী জয়নুল উৎসব শুরু। ছবি : সংগৃহীত

আধুনিক শিল্পকলার পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৭তম জন্মবার্ষিকী উপলক্ষে শুরু হয়েছে তিন দিনব্যাপী জয়নুল উৎসব-২০২১।

আজ বুধবার সকাল সাড়ে ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় এই উৎসব শুরু হয়। উৎসব উদ্বোধন করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, চারুকলা শিক্ষার প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার জন্য ১৯৪৮ সালে ঢাকা আর্ট ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন শিল্পাচার্য জয়নুল আবেদিন। এই আর্ট ইনস্টিটিউট বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ হিসেবে সুপরিচিত।

ড. মো. আখতারুজ্জামান আরও বলেন, তাঁর অনবদ্য সৃষ্টি এই প্রতিষ্ঠানটি শুধু বাংলাদেশেই নয়, ভারতীয় উপমহাদেশে চারুকলা শিক্ষা প্রসারে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। অনাগত ভবিষ্যতের প্রজন্মকেও নানাভাবে অনুপ্রেরণা দিতে থাকবে এই প্রতিষ্ঠান।

ড. মো. আখতারুজ্জামান বলেন, জয়নুল আবেদিন ১৯৪৩ সালে দুর্ভিক্ষের মর্মস্পর্শী ও মানবিক চিত্র এঁকে বিশ্ববিবেককে নাড়া দিয়েছিলেন, যা তাঁকে আন্তর্জাতিক পরিমণ্ডলে খ্যাতি এনে দিয়েছে। তাঁর অনন্য অবদানের জন্যই বাংলাদেশের শিল্পচর্চা আজ ঈর্ষণীয় মানে পৌঁছেছে। অসাধারণ শিল্পকর্মের মাধ্যমে তিনি মহান ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামে জাতিকে উজ্জীবিত করেন। শিল্পাচার্যের এসব কর্মপ্রয়াস শিল্পজগতে তাঁকে অমরত্ব এনে দিয়েছে।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক আহমেদ উল্লাহ এবং শিল্পাচার্যপুত্র খায়রুল আবেদিন।

এর আগে শিল্পাচার্যের সমাধিতে ফুল দিয়ে শুরু হয় প্রথম দিনের অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, চারুকলা অনুষদ, বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

এর পর দুই প্রখ্যাত শিল্পী ভারতের বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিব কুমার, বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুস শাকুর শাহকে জয়নুল সম্মাননা-২০২১ প্রদান করা হয়। অধ্যাপক শিব কুমারের পক্ষে সম্মাননা গ্রহণ করেন সঞ্জয় কুমার চক্রবর্তী।

এর পর সকাল সাড়ে ১১টায় চারুকলা অনুষদ প্রাঙ্গণে  তিন দিনব্যাপী জয়নুল মেলার উদ্বোধন করেন যৌথভাবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। প্রতিদিন সকাল ১০ থেকে শুরু হয়ে মেলা চলবে রাত ৮টা পর্যন্ত।

এ ছাড়া আগামীকাল ৩০ ডিসেম্বর দুপুর আড়াইটায় চারুকলা অনুষদের ওসমান জামাল মিলনায়তনে জয়নুল স্মারক বক্তৃতা-২০২১ অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এর সভাপতিত্বে অনুষ্ঠেয় এতে কামরুলের শিল্পাদর্শ : লোক ঐতিহ্যের প্রতি অনুরাগ ও আধুনিকতা শীর্ষক বক্তৃতা উপস্থাপন করবেন ঢাবি বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক। আলোচনায় অংশগ্রহণ করবেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এবং অধ্যাপক ঢালী আল মামুন।