ছেলের অপারেশনে সাহায্য করেছিলেন সালমান : সুকন্যা

Looks like you've blocked notifications!
সালমানের বড় হৃদয়ের কথা জানালেন সরোজকন্যা সুকন্যা। ছবি : সংগৃহীত

একের পর এক মৃত্যুতে শোকে মুহ্যমান বলিউড অঙ্গন। অল্প সময়ের ব্যবধানে তারা-ঝলমলে বি-টাউনের বেশ কয়েকজন তারার প্রয়াণ বলছে, এ বছরটি একেবারেই ভালো যাচ্ছে না চলচ্চিত্রশিল্পীদের। চলে যাওয়াদের মিছিলে সর্বশেষ যোগ দিয়েছেন কিংবদন্তি কোরিওগ্রাফার সরোজ খান। গতকাল শুক্রবার (৩ জুলাই) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান খ্যাতিমান এই শিল্পী। তাঁর এই চলে যাওয়ায় শোক জানিয়েছেন তারকারা। অনেকেই তাঁর সঙ্গে থাকা অম্লমধুর স্মৃতি শেয়ার করেছেন।

ভারতের বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম বলিউড বাবলের প্রতিবেদনে জানা যায়, বলিউড সুপারস্টার সালমান খানের সঙ্গে সরোজ খানের সম্পর্কে ফাটলের খবরও বেরিয়েছে পত্রপত্রিকায়। তবে এমন খবরকে একেবারেই উড়িয়ে দিয়েছেন সরোজকন্যা সুকন্যা। বরং তিনি জানিয়েছেন, সরোজের সঙ্গে সালমানের সম্পর্ক বেশ ভালো ছিল।

সংবাদমাধ্যমগুলোতে সালমান ও সরোজের পাশাপাশি তোলা ছবি সবাই দেখেছেন উল্লেখ করে সুকন্যা জানান, তাঁরা দুজন একে অপরের জন্য ছিলেন। পুরোনো বিষয়গুলো আবার সামনে নিয়ে আসায় ক্ষোভও ঝরে পড়ে সুকন্যার কণ্ঠে। সালমান ও তাঁর দল সরোজ ও তাঁর পুরো পরিবারকে সাহায্য করেছেন বলেও জানান তিনি। সালমানের সাহায্যের বর্ণনা দিতেও ভোলেননি সুকন্যা। পিঙ্কভিলার বরাত দিয়ে এই তথ্য জানানো হয় প্রতিবেদনে।

পিঙ্কভিলাকে সুকন্যা বলেন, ‘ওপেন হার্ট সার্জারির জন্য আমার ছেলেকে কেরালায় নিতে হয়েছিল। আর তিনিই (সালমান) আমাদের পুরোপুরি সহায়তা করেছিলেন। জনাব খান আমাদের পাশে ঠায় দাঁড়িয়েছিলেন এবং সন্ধ্যা (সালমানের সতীর্থ) আমাদের সঙ্গে তাঁর যোগাযোগ করিয়ে দেন এবং তাঁর মাধ্যমেই আমরা এগিয়েছিলাম। আমাদের যখন তাঁকে প্রয়োজন হয়েছে, তখনই আমরা তাঁকে পেয়েছি। আমার মাও তাঁর এই গুণকে মূল্য দিতেন। সুতরাং লোকেরা কেন তাঁকে নিয়ে এমন নেতিবাচক কথা বলছে, তা আমি জানি না। তিনি সবার পক্ষে দাঁড়ান এবং মানুষকে নানান উপায়ে সহায়তা করেন, যা অন্যরা হয়তো জানেন না।’

সুকন্যা আরো জানান, সরোজ খান সর্বদা সালমান খানের সুস্থতার জন্য প্রার্থনা করেছেন।

গত বছর এক সাক্ষাৎকারে সরোজ জানিয়েছিলেন, চলচ্চিত্রে কাজ পাচ্ছেন না তিনি। বলিউড সুপারস্টার সালমান খান যখন তাঁর দুর্দশার কথা শুনলেন, তখন তিনি একটি ছবির জন্য তাঁকে চুক্তিবদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

সংবাদমাধ্যম মিড ডে-কে দেওয়া সাক্ষাৎকারে সরোজ খান বলেছিলেন, “যখন আমরা দেখা করেছি, সালমান আমাকে জিজ্ঞাসা করেছিলেন, আমি আজকাল কী করছি? আমি তাঁকে সত্যিই বলেছি যে আমার কোনো কাজ নেই আর আমি তরুণ অভিনেত্রীদের ভারতীয় ধ্রুপদি নৃত্য শেখাচ্ছি। এটি শুনে তিনি বললেন, ‘এখন আপনি আমার সঙ্গে কাজ করবেন।’ আমি জানি, তিনি কথা রাখার মতো মানুষ, তাই তিনি তাঁর প্রতিশ্রুতি পালন করবেন।”

১৯৪৮ সালে জন্ম নেওয়া সরোজ খানের বলিউড ক্যারিয়ার শুরু হয় শিশুশিল্পী হিসেবে। পঞ্চাশের দশকে ব্যাকআপ নৃত্যশিল্পী বা ‘এক্সট্রা হিসেবে বেশ কিছু সিনেমায় কাজ করেন সরোজ খান।

এরপর সত্তর দশকে সহকারী নৃত্যপরিচালক হিসেবে কাজ শুরু করেন সরোজ খান। কোরিওগ্রাফার হিসেবে দুই হাজারের বেশি গানের কোরিওগ্রাফি করেছেন তিনি। আশি দশকে শ্রীদেবী ও মাধুরী দীক্ষিতের মতো বলিউড তারকাদের সঙ্গে কাজ শুরুর পর বলিউডে সরোজ খান নামটি পরিচিত হয়ে ওঠে।

দেবদাস সিনেমার ‘দোলা রে দোলা, ‘তেজাব সিনেমার ‘এক দো তিন গানগুলোর কোরিওগ্রাফি করে সরোজ খান বিপুল খ্যাতি অর্জন করেন।