জাতীয় চলচ্চিত্র পুরস্কার : ২৯ ছবি জমা

Looks like you've blocked notifications!
‘দেবী’ ছবিতে অভিনয়ের জন্য ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান জয়া আহসান। ছবি : সংগৃহীত

চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য প্রতি বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার দিয়ে থাকে সরকার। ২০১৯ সালের জন্য এবার ২৯ চলচ্চিত্র সংশ্লিষ্ট বিভাগে জমা পড়েছে। গত বছর ২০১৭ ও ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার একসঙ্গে দেওয়া হয়।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এর জন্য আবেদনের শেষ দিন আজ বৃহস্পতিবার (২৫ জুন)। এ প্রতিবেদন লেখা পর্যন্ত শাকিব খান ও শবনম বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড ও ‘মনের মতো মানুষ পাইলাম নাসহ মোট ২৯টি চলচ্চিত্র আবেদন করেছে।

শাকিব খানের হাত ধরে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন শবনম বুবলী। এরই মধ্যে তাঁরা জুটি বেঁধেছেন ১০টি চলচ্চিত্রে। বেশির ভাগ চলচ্চিত্রই ব্যবসায়ে সফল, দর্শকপ্রিয়তার পাশাপাশি বেশ পরিচিতিও পেয়েছেন বুবলী। তবে এখনো মেলেনি অভিনয়ের জন্য সর্বোচ্চ সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কার। বুবলীর ভক্তদের জন্য সুখবর, এ জুটির দুটি চলচ্চিত্র পুরস্কারের জন্য আবেদন করেছে।

গত বছর ঈদুল ফিতরে মুক্তি পায় শাকিব-বুবলী অভিনীত চলচ্চিত্র ‘পাসওয়ার্ড। দেশের ১৭৭টি সিনেমা হলে ছবিটি মুক্তি পায়। এটি যৌথভাবে প্রযোজনা করেন শাকিব খান ও মোহাম্মদ ইকবাল।

এনটিভি অনলাইনকে মোহাম্মদ ইকবাল বলেন, ‘আমাদের এই ছবিটি বড় বাজেটের দর্শকপ্রিয় চলচ্চিত্র। গত দুই বছরে এটিই সর্বাধিক জনপ্রিয় চলচ্চিত্র। যে কারণে আমরা ছবিটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এর জন্য আবেদন করেছি। আশা করছি, বেশ কিছু বিভাগে আমরা পুরস্কার পাব।’

গত বছর ঈদুল আজহায় মুক্তি পায় শাকিব খান ও শবনম বুবলী অভিনীত নির্মাতা জাকির হোসেন রাজু পরিচালিত চলচ্চিত্র ‘মনের মতো মানুষ পাইলাম না’। দেশের ১৫৪টি সিনেমা হলে মুক্তি পায় চলচ্চিত্রটি।

নির্মাতা জাকির হোসেন রাজু বলেন, ‘মনের মতো মানুষ পাইলাম না ছবিতে আমাদের সমাজের চারপাশের অরাজকতা-অসভ্যতা উঠে এসেছে। যারা এই কাজগুলো করছে তারা আমাদের সমাজেরই মানুষ। আবার তাদের আমরা ক্ষমতা দিয়েছি সমাজ পরিচালনার জন্য। ক্ষমতা দেওয়ার মতো আসল মানুষ কি আমরা পাচ্ছি? এমন অনেক বিষয় আছে, যা সমাজের মানুষ জানা দরকার। এটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার মতোই চলচ্চিত্র, যে কারণে এটি আমরা জমা দিয়েছি।’

সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মো. জসীম উদ্দিন বলেন, ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য তথ্য মন্ত্রণালয়ের আহ্বানকৃত চলচ্চিত্র জমা দেওয়ার শেষ দিন ছিল গত ৫ এপ্রিল। করোনার কারণে এই মেয়াদে মাত্র পাঁচটি চলচ্চিত্র জমা পড়ে। যে কারণে ২৫ জুন পর্যন্ত সময় বাড়ানো হয়। এ পর্যন্ত ২৯টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র আটটি, ডকুমেন্টারি তিনটি জমা পড়েছে। বিভিন্ন ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এর জন্য আবেদন করেছেন তাঁরা।’

‘পাসওয়ার্ড চলচ্চিত্রটি পরিচালনা করেন বর্ষীয়ান নির্মাতা মালেক আফসারি। আবদুল্লাহ জহির বাবুর চিত্রনাট্য নিয়ে নির্মিত চলচ্চিত্রটিতে শাকিব খান, বুবলী ছাড়াও অভিনয় করেছেন মিশা সওদাগর, অমিত হাসান, ইমন প্রমুখ।

মনের মতো মানুষ পাইলাম না ছবিটির চিত্রনাট্য করেছেন আবদুল্লাহ জহির বাবু। ছবিটির গানগুলো লিখেছেন জাকির হোসেন রাজু ও গাজী মাজহারুল আনোয়ার। গানগুলোর সুর ও সংগীত করেছেন শফিক তুহিন আর কণ্ঠ দিয়েছেন ক্লোজআপ ওয়ান খ্যাত সংগীতশিল্পী রাশেদ। দেশ বাংলা মাল্টিমিডিয়া সিনেমাটি প্রযোজনা করেছে।

বেসরকারি টেলিভিশনের সংবাদ পাঠিকা থেকে ২০১৬ সালে চলচ্চিত্র শুরু করেন শবনম বুবলী। শাকিব খানের নায়িকা হয়ে ‘বসগিরি, ‘শ্যুটার, ‘রংবাজ, ‘অহংকার, ‘চিটাগাইঙ্গা পোয়া নোয়াখাইল্যা মাইয়্যা, ‘সুপার হিরো, ‘ক্যাপ্টেন খান, ‘পাসওয়ার্ড, ‘মনের মতো মানুষ পাইলাম নাও ‘বীর’—এই ১০টি চলচ্চিত্রে কাজ করেন। মুক্তির অপেক্ষায় আছে শাহীন সুমন পরিচালিত ‘একটু প্রেম দরকার

প্রথম বারের মতো শাকিব খানের বাইরে নায়ক নিরবের সাথে জুটি বেঁধেছেন ‘ক্যাসিনো চলচ্চিত্রে। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা সৈকত নাসির পরিচালিত এই চলচ্চিত্রটি প্রযোজনা করছে সিমপ্লেক্স ইন্টারন্যাশনাল। নিরব-বুবলী ছাড়াও ছবিতে অভিনয় করছেন খলনায়ক তাসকিন আহমেদ। ছবির পরিচালক সৈকত নাসির ‘দেশা : দ্য লিডার-এর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।