ঢাকাই সিনেমার মুকুটহীন নবাব নেই ৭ বছর

Looks like you've blocked notifications!
‘মুকুটহীন নবাব’খ্যাত চিত্রনায়ক আনোয়ার হোসেন। ছবি : সংগৃহীত

ঢাকাই সিনেমার ‘মুকুটহীন নবাব’খ্যাত চিত্রনায়ক আনোয়ার হোসেনের চলে যাওয়ার সাত বছর আজ। ২০১৩ সালের আজকের দিনে (১৩ সেপ্টেম্বর) ঢাকার স্কয়ার হাসপাতালে মৃত্যুবরণ করেন ‘নবাব সিরাজউদ্দৌলা’ সিনেমার এই নায়ক।

১৯৩১ সালের ৬ নভেম্বর জামালপুর জেলার সরুলিয়া গ্রামে জন্মগ্রহণ করা আনোয়ার হোসেন ৫২ বছরের অভিনয় ক্যারিয়ারে পাঁচ শতাধিক সিনেমায় কাজ করেছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার, একুশে পদকসহ একাধিক পুরস্কার।

আনোয়ার হোসেনের অভিনয়জীবন শুরু ১৯৫৯ সালে ঢাকায় ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউটে ননী দাস নির্দেশিত ‘এক টুকরো জমি’ নাটকে অভিনয় করে। মঞ্চনাটক, থিয়েটারের পর ১৯৫৮ সালে ‘তোমার আমার’ সিনেমায় খল চরিত্রে অভিনয়ের মাধ্যমে তিনি ঢাকাই সিনেমার রুপালি পর্দায় পা রাখেন। তাঁর অভিনীত প্রথম উর্দু ভাষার সিনেমা ‘উজালা’, যা মুক্তি পেয়েছিল ১৯৬৬ সালে। তবে ১৯৬৭ সালে ‘নবাব সিরাজউদ্দৌল্লা’ সিনেমায় অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা ও খ্যাতি অর্জন করেন আনোয়ার হোসেন।

আনোয়ার হোসেনের আলোচিত সিনেমার মধ্যে আছে ‘নবাব সিরাজউদ্দৌলা’, ‘লাঠিয়াল’, ‘জীবন থেকে নেয়া’, ‘ভাত দে’সহ শতাধিক সিনেমা।

১৯৭৫ সালে ‘লাঠিয়াল’ সিনেমায় অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের প্রথম আয়োজনে শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার লাভ করেন আনোয়ার হোসেন। ১৯৭৮ সালে তিনি ‘গোলাপী এখন ট্রেনে’ সিনেমায় অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। এ ছাড়া ২০১০ সালে এই অভিনেতাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা প্রদান করা হয়।