নোবেলজয়ী মালালার ছবির পোস্টারে কোরআন অবমাননার অভিযোগ

Looks like you've blocked notifications!
‘গুল মাকাই’ ছবির পোস্টার। ছবি : সংগৃহীত

মুক্তির আগেই বিতর্কে জড়িয়েছে পাকিস্তানের নোবেলজয়ী শিক্ষাকর্মী মালালা ইউসুফজাইয়ের জীবনীভিত্তিক ছবি ‘গুল মাকাই’। পবিত্র কোরআন অবমাননার অভিযোগে ভারতের নয়ডাভিত্তিক এক ধর্মীয় নেতা এর পরিচালক এইচ ই আমজাদ খানের বিরুদ্ধে ফতোয়া জারি করেছেন।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে জানা যায়, পরিচালক আমজাদ খান জানিয়েছেন, এরই মধ্যে মৃত্যুর বেশ কিছু হুমকি পেয়েছেন তিনি। এবার নয়ডাভিত্তিক ধর্মীয় নেতা ছবির পোস্টারের বিষয়টি সামনে এনেছেন।

‘নয়ডার এক ব্যক্তি এখন একটি ফতোয়া জারি করেছেন। ছবির একটি পোস্টার আছে, যেখানে মালালাকে একটি বই ধরে রাখতে দেখা যায় ও বই থেকে বিস্ফোরণ হয়। ওই নেতা ভেবেছেন, এটি পবিত্র কোরআন। তাঁর ধারণা, আমরা পবিত্র কোরআনের প্রতি সম্মান দেখাইনি। তিনি আমাকে কাফের ডেকেছেন,’ বার্তা সংস্থা আইএএনএসের বরাত দিয়ে আমজাদের ওই বক্তব্য উল্লেখ করা হয় প্রতিবেদনে।

তিনি আরো বলেন, ‘আমি তাঁর সঙ্গে কথা বলার চেষ্টা করছি, যাতে তাঁকে বোঝাতে পারি যে এটি একটি ইংরেজি বই।’

পুলিশের কাছে অভিযোগ করবেন কি না, এমন প্রশ্নের উত্তরে আমজাদ খান বলেন, ‘আমি যা করেছি, সেটিই আপনাকে রিপোর্টে লিখতে হবে। আমি বলব, তিনি বিষয়টি বুঝতে পারেননি। আমি শান্তির জন্য ছবি নির্মাণ করছি। আমি যদি পুলিশের কাছে মামলা করি, পুলিশ তাঁকে ধরে নিয়ে যাবে। তাহলে আমি কেন ছবি নির্মাণ করছি?’

গত ৮ জানুয়ারি মুক্তি পায় ‘গুল মাকাই’ ছবির ট্রেইলার। ইউটিউবে বেশ সাড়া ফেলেছে ট্রেইলারটি। এরই মধ্যে দুই কোটি ১৩ লাখ ৩১ হাজারের বেশি ভিউ হয়েছে।

ছবির ট্রেইলার :

‘গুল মাকাই’ ছবিতে মালালার চরিত্রে অভিনয় করেছেন রীম শেখ। এ ছাড়া এতে অভিনয় করেছেন অতুল কুলকার্নি ও দিব্য দত্ত। ছবিটি আগামী ৩১ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা রয়েছে।