পশ্চিমবঙ্গের কলেজের মেধাতালিকার এ কী হাল!

Looks like you've blocked notifications!
পশ্চিমবঙ্গের বিভিন্ন কলেজের ভুয়া মেধাতালিকায় সানি, মিয়া, নেহাদের নাম। ছবি : সংগৃহীত

ভারতের পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি কলেজের ভর্তির মেধাতালিকা প্রকাশের পর চমকে উঠেছে অন্তর্জালবাসী। বলিউড অভিনেত্রী সানি লিওনি, যুক্তরাষ্ট্রের সাবেক প্রাপ্তবয়স্ক ছবির তারকা মিয়া খলিফা, এমনকি বলিউডি গানের সুপারস্টার নেহা কক্করের নামও উঠে এসেছে ভুয়া মেধাতালিকায়। এ নিয়ে চলছে আলোচনা-সমালোচনা। আইনগত পদক্ষেপও নিচ্ছে কলেজগুলো।

হিন্দুস্তান টাইমসের খবর, পশ্চিমবঙ্গের মালদা জেলার একটি কলেজের মেরিট লিস্টে উঠে এসেছে নেহা কক্করের নাম। এর আগে রাজ্যের তিন কলেজ কর্তৃক প্রকাশিত ভর্তির মেধাতালিকায় ওঠে সানি লিওনির নাম।

মালদার মানিকচক কলেজ কর্তৃপক্ষ বলছে, শুক্রবার প্রকাশিত মেধাতালিকায় প্লেব্যাক শিল্পী নেহা কক্করের নাম প্রথম সারিতে উঠে আসে। সেটা দেখে চমকেও যায় তারা। পরে সে নাম ওয়েবসাইট থেকে মুছে দেয় কর্তৃপক্ষ।

গতকাল রোববার কলেজটির অধ্যক্ষ অনিরুদ্ধ চক্রবর্তী জানান, এরই মধ্যে তাঁরা আইনগত পদক্ষেপ নিয়েছেন এবং পশ্চিমবঙ্গ পুলিশের সাইবার ক্রাইম সেলে অভিযোগ দায়ের করেছেন। কিছু মানুষ ইচ্ছে করে উচ্চতর শিক্ষাকে কলঙ্কিত করতে এহেন কাজ করছে বলে অভিযোগ তাঁর।

গত শনিবার উত্তর চব্বিশ পরগণা জেলার বারাসাত সরকারি কলেজের ইংরেজি অনার্সে ভর্তির মেধাতালিকায় তৃতীয় স্থানে দেখা যায় সানি লিওনির নাম।  শুধু তা-ই নয়, সেখানে উঠে আসে যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক ছবির তারকা দানি ড্যানিয়েলস ও লেবাননের ওয়েবক্যাম মডেল মিয়া খলিফার নামও। এর আগে আশুতোষ কলেজের ইংরেজি বিভাগের বিএ (অনার্স)-এ ভর্তির তালিকা ওয়েবসাইটে প্রকাশিত হয়। সেখানে প্রথম নামটিই সানি লিওনি। আশুতোষ কলেজ কর্তৃপক্ষও কলকাতা পুলিশের সদর দপ্তরের সাইবার সেলে অভিযোগ দায়ের করেছে।

ওয়েবসাইটের স্ক্রিনশট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে দ্রুত। সেটি নজর এড়ায় না সানি লিওনির। দুষ্টুমি করে সানি টুইট করেন, আগামী সেমিস্টারে তোমাদের সঙ্গে দেখা হবে! আশা করি, তোমরা আমার ক্লাসে থাকবে।

পশ্চিমবঙ্গ সরকার এর আগে ঘোষণা দেয়, করোনা পরিস্থিতিতে এবার আন্ডারগ্র্যাজুয়েট কোর্সের ভর্তির ফল অনলাইনে প্রকাশ হবে এবং কোনো প্রকার ফি লাগবে না। কিন্তু অন্তর্জাল ব্যবহারকারীদের একটি চক্র ভুয়া মেধাতালিকা প্রকাশ করে চরম বিতর্কের জন্ম দিয়েছে।