পাঠান : সেন্সরে আটকা তবুও মুক্তির ২৭ দিন আগে শেষ টিকেট

Looks like you've blocked notifications!
সিনেমাটির দৃশ্য। ছবি : সংগৃহীত

খাতা কলমের হিসাবে ১৪৯৬ দিন পর শাহরুখ খান ফিরছেন ২৫ জানুয়ারি। বলিউড বাদশাহর ফেরার আয়োজনে কোনো কমতি রাখছে না প্রযোজনা প্রতিষ্ঠান যশরাজ ফিল্মস।

‘পাঠান’ সিনেমা নিয়ে ভক্তদের আগ্রহের কমতি নেই। সেটাই দেখা মিললো জার্মানিতে। মুক্তির ২৭ দিন আগেই অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে।

বলিউডভিত্তিক পোর্টাল কইমই ডটকম এক প্রতিবেদনে জানিয়েছে, জার্মানিতে অগ্রিম টিকিট কিনতে পাগলামি শুরু হয়েছে। বার্লিন, হামবুর্গ, হামবুর্গ, হারবুর্গ ও অফেনবাখ প্রায় সব জায়গায় অগ্রিম টিকেট বিক্রির শোগুলো হাউসফুল।

এদিকে, ‘পাঠান’ সিনেমাকে সেন্সর ছাড়পত্রের অনুমতি দেয়নি ভারতীয় সেন্সর বোর্ড কর্তৃপক্ষ।

ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন কিছু পরিবর্তন আনার নির্দেশ দিয়েছে। সিবিএফসির চেয়ারপারসন প্রসূন যোশী বলেছেন, গানের কিছু দৃশ্যের সঙ্গে বেশ কয়েকটি সিনেমার দৃশ্য বাদ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সিনেমাটির ‘বেশরম রং’ গানটি মুক্তির পরই বিতর্ক ওঠে। কেউ কেউ অশ্লীলতার অভিযোগ তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে গানটি বয়কটের ডাকও দেয়। বিশেষ করে গানটিতে দীপিকার গেরুয়া বিকিনি নিয়ে তীব্র আপত্তি তোলেন বিজেপি নেতৃত্ব এবং হিন্দুত্ববাদী সংগঠনগুলো।

‘পাঠান’ সিনেমার জন্য শাহরুখ খান পারিশ্রমিক নিয়েছেন ১০০ কোটি রুপি। দীপিকা পাড়ুকোন নিয়েছেন ১৫ কোটি রুপি। সিনেমায় শাহরুখ খান ও দীপিকা পাড়ুকোনকে গোয়েন্দার ভূমিকায় দেখা যাবে।

আর প্রধান খলনায়কের ভূমিকায় দেখা যাবে জন আব্রাহামকে, তাঁর পারিশ্রমিক ২০ কোটি রুপি। সিনেমাটিতে সালমান খান থাকছেন অতিথি চরিত্রে, তবে ভাই শাহরুখের জন্য এই সিনেমায় কোন পারিশ্রমিকই নেননি বলিউড ভাইজান।

অ্যাকশন থ্রিলার ঘরানার এই সিনেমাটি পরিচালনার জন্য সিদ্ধার্থ আনন্দ নিয়েছেন ছয় কোটি রুপি। 

২০২৩ সালের ২৫ জানুয়ারি  বহুল প্রতীক্ষিত সিনেমা ‘পাঠান’ মুক্তি পাচ্ছে হিন্দি, তামিল ও তেলেগু ভাষায়। সবশেষ শাহরুখ খানের ‘জিরো’ সিনেমা মুক্তি পায় ২০১৮ সালের ২১ ডিসেম্বর।