বাপ্পি নেই, কে পাবে কোটি টাকার সোনার গয়না?

Looks like you've blocked notifications!
উপমহাদেশের প্রখ্যাত গায়ক ও সুরকার বাপ্পি লাহিড়ি। ছবি : ফেসবুক থেকে

অনন্তের পথে ডিসকো কিং খ্যাত উপমহাদেশের জনপ্রিয় কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ি। ভালোবাসতেন সোনার গয়না পরতে। সশরীরে তিনি নেই। সেসব অলংকারের কী হবে?

গানের পাশাপাশি জনপ্রিয় ছিলেন ফ্যাশনের জন্য। সোনার গয়না, রঙিন সানগ্লাসে ভিড়ের মধ্যেও আলাদা হয়ে থাকতেন। পরে ‘গোল্ড ম্যান’ হিসেবেও পরিচিতি পেয়েছিলেন। বাপ্পি বলতেন, ‘গোল্ড ইজ মাই গড’!

সোনার হার থেকে শুরু করে ভারী ভারী লকেট, ব্রেসলেট, আংটি থাকত বাপ্পির। তিনি মনে করতেন, সোনা তাঁর জন্য খুব সৌভাগ্যের। ইন্ডিয়া টুডের খবর, বাপ্পি লাহিড়ির সংগ্রহে রয়েছে সোনার চেইন, লকেট, আংটি, ব্রেসলেট, হীরার গয়নাও। যার মধ্যে কিছু তিনি নিজে কিনেছিলেন আর কিছু উপহার দিয়েছিল বন্ধুরা।

সেসব গয়নার কী হবে? বাপ্পি লাহিড়ি মারা যাওয়ার পর বাবার সমস্ত গয়না উত্তরাধিকার সূত্রে যাচ্ছে তাঁর দুই সন্তান বাপ্পা ও রিমার কাছে। তবে দুই ভাইবোন ঠিক করেছেন, এসব সোনার অলংকার তাঁরা গচ্ছিত রেখে দেবেন সারা জীবন প্রয়াত বাবার স্মৃতিতে। যাতে বাবা চলে যাওয়ার পরেও তাঁর ছাপ থেকে যায় সারা জীবন।

বিভিন্ন খবরে প্রকাশ, প্রায় এক কোটি রুপি মূল্যের সোনা ও রুপার গয়না রয়েছে বাপ্পির। ২০২১ সালের হিসাব অনুযায়ী, বাপ্পি লাহিড়ির মোট সম্পত্তির পরিমাণ তিন মিলিয়ন মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২২ কোটি টাকার সমান। বাপ্পি লাহিড়ির মাসিক আয় ছিল ২০ লাখ রুপি। বছরে দুই কোটি রুপির বেশি আয় ছিল তাঁর।

উপমহাদেশের প্রখ্যাত গায়ক ও সুরকার বাপ্পি লাহিড়ি। ছবি : ফেসবুক থেকে

টাইমস অব ইন্ডিয়ার খবর, এক সাক্ষাৎকারে সোনার গয়না পরার কারণ নিজেই জানিয়েছিলেন বাপ্পি লাহিড়ি। বলেছিলেন মার্কিন রকস্টার এলভিস প্রিসলির কাছ থেকে তিনি উৎসাহ পেয়েছিলেন এ ব্যাপারে।

বাপ্পি লাহিড়ির ভাষ্যে, ‘হলিউডের বিখ্যাত গায়ক এলভিস প্রিসলি গলায় সোনার হার পরতেন। আমি ছিলাম প্রিসলির বড় ভক্ত। আমি ভাবতাম আমি যদি কখনও সাফল্য পাই, তাহলে নিজের ইমেজ আলাদাভাবে তৈরি করব। সৃষ্টিকর্তার আশীর্বাদে আমি সোনা দিয়ে তা করতে পেরেছি। অনেকে ভাবেন, আমি দেখানোর জন্য সোনার গয়না পরি। কিন্তু তা সত্য নয়। সোনা আমার জন্য সৌভাগ্য বয়ে আনে।’

পরে বাপ্পি লাহিড়ি সব সোনার গয়না পরা বাদ দেন। পরা শুরু করেন নতুন দামি ধাতু লুমিনেক্স ইউনোর গয়না।

বাপ্পি লাহিড়ি বলেন, ‘লুমিনেক্স ইউনো ধাতু তৈরি করা হতো সোনা, প্ল্যাটিনাম ও রুপা দিয়ে। আমি কখনও কোনও ব্র্যান্ডের প্রচার করিনি, কিন্তু নিশ্চিন্তে এই ধাতুর প্রচার করতে চাই।’

মঙ্গলবার রাত ১১টা ৪৫ মিনিটে মুম্বাইয়ের জুহুর ক্রিটিকেয়ার হাসপাতালে জীবনাবসান হয়েছে উপমহাদেশের প্রখ্যাত কণ্ঠশিল্পী, সুরকার ও সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ির। মাত্র ৬৯ বছরে থেমে গেছে তাঁর সুর। প্রায় ৫০০ সিনেমায় কাজ করেছেন তিনি। পাঁচ হাজারের বেশি গানের রেকর্ড রয়েছে তাঁর।

আজ স্বজনদের কান্নার রোল আর হাজারও মানুষের দীর্ঘশ্বাসে ভারী ছিল মুম্বাইয়ের ভিলে পার্লের পবন হংস শ্মশান। কিন্তু মানবজীবনের এ অবধারিত নিয়ম  মেনে নিতে হয়েছে। দুপুরে চোখের জলে এ কিংবদন্তিকে বিদায় জানিয়েছেন সবাই।