বড়দিনে মুক্তি পাচ্ছে এন্ড্রু কিশোরের নতুন গান

Looks like you've blocked notifications!
ক্যানসারে আক্রান্ত বরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর। ছবি : সংগৃহীত

দেশবরেণ্য সংগীতশিল্পী এন্ড্রু কিশোর এখন সিঙ্গাপুরে চিকিৎসাধীন। ক্যানসারের চিকিৎসা চলছে তাঁর। কিন্তু অসুস্থ হওয়ার আগে বেশ কিছু নতুন গানে কণ্ঠ দিয়েছিলেন তিনি। সেগুলো থেকে ‘কাছে তুমি আছ বলে তাই’ শিরোনামের গানটি বড়দিন উপলক্ষে প্রকাশ করা হচ্ছে।

দ্বৈত এই গানে এন্ড্রু কিশোরের সহশিল্পী সুমাইয়া। কলকাতার প্রিয় চট্টোপাধ্যায়ের লেখা এ গানের সুর ও সংগীত পরিচালনা করেছেন তমাল চক্রবর্তী। আগামীকাল বড়দিন উপলক্ষে গ্রিব্স মিউজিকের ব্যানারে ইউটিউবে গানটি প্রকাশ পাবে।

এদিকে, এন্ড্রু কিশোরের চতুর্থ সাইকেলের কেমোথেরাপি শেষের দিকে। ব্যয়বহুল এই চিকিৎসা করতে গিয়ে এরই মধ্যে কোটি টাকারও বেশি খরচ হয়েছে তাঁর পরিবারের।

আজ মঙ্গলবার (২৪ ডিসেম্বর) এনটিভি অনলাইনকে এন্ড্রু কিশোরের ঘনিষ্ঠজন গায়ক মোমিন বিশ্বাস বলেন, “দাদা অসুস্থ হওয়ার আগে বেশ কিছু গানে কণ্ঠ দিয়েছিলেন। সেখান থেকে ‘কাছে তুমি আছ বলে তাই’ গানটি আগামীকাল বড়দিন উপলক্ষে প্রকাশ করা হচ্ছে। আশা করি, প্রেমনির্ভর এ গানও সবার ভালো লাগবে।”

এন্ড্রু কিশোরের চিকিৎসার জন্য অর্থ সংগ্রহে সার্বিক তত্ত্বাবধান করছেন মোমিন বিশ্বাস। চিকিৎসা-ব্যয় মেটাতে গত অক্টোবরের শেষের দিকে নিজের একটি ফ্ল্যাট বিক্রি করেছেন এন্ড্রু কিশোর। এই গুণী শিল্পীর চিকিৎসায় রাষ্ট্র এগিয়ে আসবে, এমনটাই প্রত্যাশা শিল্পীর পরিবারের।

এন্ড্রু কিশোরকে যে কেমোথেরাপি দেওয়া হচ্ছে, তার প্রতিটির জন্য খরচ হচ্ছে প্রায় নয় লাখ টাকা। এরই মধ্যে গুণী এই শিল্পীর চিকিৎসায় তাঁর পরিবার কোটি টাকারও বেশি খরচ করে ফেলেছে। শিল্পীর চিকিৎসায় এখনো দুই কোটি টাকার বেশি প্রয়োজন।

গত ৯ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুরের উদ্দেশে ঢাকা ছাড়েন এন্ড্রু কিশোর। তিনি হরমোনজনিত সমস্যায়ও ভুগছিলেন। এ কারণে তাঁর ওজন হ্রাসসহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। সর্বশেষ গত ১৮ সেপ্টেম্বর সিঙ্গাপুরে বায়োপসি রিপোর্টের ভিত্তিতে চিকিৎসকেরা জানিয়েছেন, তিনি Non Hodgkin's Disease (Lymphoma) ক্যানসারে আক্রান্ত। এরপর ডাক্তারদের জরুরি পরামর্শে তাঁর দ্রুত চিকিৎসা শুরু হয়। জানা গেছে, সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে কেমোথেরাপিসহ অন্যান্য চিকিৎসার জন্য প্রতি মাসে কিছুদিন হাসপাতালে থাকতে হচ্ছে। বাকি দিনগুলো সিঙ্গাপুরে ছোট একটি স্টুডিও অ্যাপার্টমেন্টে ভাড়া নিয়ে থাকছেন। সেখানে এন্ড্রু কিশোরের সঙ্গে তাঁর স্ত্রী রয়েছেন।

এন্ড্রু কিশোরের গাওয়া শ্রোতাপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হলো—‘হায় রে মানুষ রঙিন ফানুস’, ‘জীবনের গল্প আছে বাকি অল্প’, ‘ডাক দিয়াছেন দয়াল আমারে’, ‘আমার সারা দেহ খেয়ো গো মাটি’, ‘আমার বুকের মধ্যখানে’, ‘সবাই তো ভালোবাসা চায়’, ‘বেদের মেয়ে জোছনা আমায় কথা দিয়েছে’, ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’, ‘ভালো আছি ভালো থেকো’, ‘তুমি মোর জীবনের ভাবনা’ প্রভৃতি।