মার্চের প্রথম শুক্রবার : সিনেমা হলে মুক্তিযুদ্ধের নতুন দুই সিনেমা

Looks like you've blocked notifications!
সিনেমা দুটির দৃশ্য। ছবি : প্রযোজনা প্রতিষ্ঠানের সৌজন্যে

স্বাধীনতার মাসের প্রথম শুক্রবারে (৩ মার্চ) মুক্তি পেয়েছে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত দুটি সিনেমা ‘ওরা ৭ জন’ ও ‘জেকে ১৯৭১’।

খিজির হায়াত খান পরিচালিত ‘ওরা ৭ জন’ সিনেমায় মুক্তিযুদ্ধের ৫ নম্বর সেক্টরের একটি গল্প পর্দায় তুলে আনার চেষ্টা করা হয়েছে। দেশের ২৬টি সিনেমা হলে মুক্তি পেয়েছে সিনেমাটি। সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, জাকিয়া বারী মম, খিজির হায়াত খান, সাইফ খান, ইমতিয়াজ বর্ষণ, নাফিস আহমেদ, শাহরিয়ার ফেরদৌস সজীব, খালিদ মাহবুব তুর্য, হামিদুর রহমান, শিবা শানু, আজম খান প্রমুখ।

সিনেমাটি প্রসঙ্গে খিজির হায়াত খান বলছেন, ‘দেশটা আমাদের, ইন্ডাস্ট্রিটা আমাদের আর এটাকে বাঁচানোর দায়িত্বও আমাদের। পাশে থাকার জন্য সবাইকে অনেক ধন্যবাদ। অর্জনে, গর্জনে, বিজয়ে দেখা হবে সিনেমা হলে।’

আর ফাখরুল আরেফিন খান পরিচালিত ‘জেকে ১৯৭১’ সিনেমায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বাংলাদেশের মানুষকে সহায়তার জন্য ফরাসি যুবক জ্যঁ কুয়ে ছিনতাই করেছিলেন ‌পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান। তার সেই দুঃসাহসী কাণ্ডই উঠে এসেছে। দেশের ৭টি সিনেমা হলে মুক্তি পেয়েছে সিনেমাটি। 

এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাস। এছাড়া আরও রয়েছেন যুক্তরাষ্ট্রের অভিনেতা ফ্রান্সিসকো রেমন্ড, রুশ অভিনেত্রী ডেরিয়া গভ্রুসেনকো, অভিনেতা নিকোলাই নভোমিনাস্কি, পশ্চিমবঙ্গের সব্যসাচী চক্রবর্তী, ইন্দ্রনীল প্রমুখ।

নির্মাতা ফাখরুল আরেফিন খান বলেছেন, ‘আন্তর্জাতিক দর্শকদের দেখানোর জন্য ইংরেজিতে আমাদের দেশের মুক্তিযুদ্ধের কোনও সিনেমা নেই। তাই আমরা এই সিনেমাটি বানানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। আশা করছি এই ছবির মাধ্যমে ফরাসি যুবক জ্যঁ কুয়েকে মানুষের ভালোবাসার জায়গায় নিয়ে যেতে পারবো।’