মাহফুজ ভাই ছিলেন ইনস্টিটিউট, আমাদেরও চলে যেতে হবে : শাবনূর

Looks like you've blocked notifications!
অভিনেত্রী শাবনূর। ছবি: সংগৃহীত

সদ্য প্রয়াত চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানকে ‘ইনস্টিটিউট’ বলে উল্লেখ করলেন চিত্রনায়িকা শাবনূর। মাহফুজের চলে যাওয়াকে চলচ্চিত্র অঙ্গনের জন্য অপূরণীয় ক্ষতি বলেও উল্লেখ করেন তিনি।

এনটিভি অনলাইনের সঙ্গে আলাপকালে খ্যাতিমান এই অভিনেত্রী বলেন, ‘আগে দেশে চলচ্চিত্রের কোনো ইনস্টিটিউট ছিল না। মাহফুজুর রহমান ভাইয়ের মতো মানুষেরাই ছিল আমাদের ইনস্টিটিউট। ওই সময়ের  মানুষগুলো ছিল অনেক ভালো। এখনকার মতো এত বাণিজ্যিক ছিল না সবকিছু। মাহফুজ ভাই ব্যক্তিজীবনে অনেক ভালো মানুষ ছিলেন। চিত্রগ্রাহক হিসেবেও তিনি ছিলেন অসাধারণ। আমাদের দুর্ভাগ্য, চলচ্চিত্রের এমন সংকটকালে আমরা তাঁকে হারিয়েছি। জানি আমাদেরও একদিন চলে যেতে হবে।’   

দশবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কিংবদন্তি চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খান গতকাল বৃহস্পতিবার রাত ১২টা ৩০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।

গত ৩০ নভেম্বর দুপুর সোয়া ১টার দিকে মাহফুজুর রহমান খানকে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়।

এর আগে ২৫ নভেম্বর রাত সাড়ে ১০টায় অসুস্থ হয়ে পড়লে স্বজনরা মাহফুজুর রহমান খানকে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে ভর্তি করান। ফুসফুসে রক্তক্ষরণের কারণে তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল।

মাহফুজুর রহমান খানের জন্ম ১৯৪৯ সালের ১৯ মে, পুরান ঢাকার হেকিম হাবিবুর রহমান রোডের এক বনেদি পরিবারে। তিনি পেশাদার চিত্রগ্রাহক হিসেবে ১৯৭২ সালে প্রথম চলচ্চিত্রে কাজ করেন। এরপর তিনি আলমগীর কবির, আলমগীর কুমকুম, হুমায়ূন আহমেদ, শিবলী সাদিকদের মতো চলচ্চিত্র পরিচালকদের সঙ্গে কাজ করেন। চিত্রগ্রহণের জন্য তিনি নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আটবার বাচসাস পুরস্কার এবং একবার বিশেষ বিভাগে মেরিল-প্রথম আলো পুরস্কার পেয়েছেন।