মুম্বাই বিশ্ববিদ্যালয়ে লতা স্মরণে জাদুঘর হচ্ছে

Looks like you've blocked notifications!
কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। ছবি : এনটিভি অনলাইন

ভারতরত্ন লতা মঙ্গেশকরের সম্মানে সংগীত একাডেমি গড়ার ঘোষণা দিয়েছে মহারাষ্ট্র রাজ্য সরকার। জাদুঘরটির নির্মাণ হবে মুম্বাই বিশ্ববিদ্যালয়ের কালিনা ক্যাম্পাসে।

বলিউডভিত্তিক সংবাদমাধ্যম বলিউড হাঙ্গামার খবর, দুদিন আগে ভারতীয় জনতা পার্টির লোকসভা সদস্য রাম কদম মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরেকে অনুরোধ করেন, লতা মঙ্গেশকরকে উৎসর্গ করে শিবাজি পার্কে একটি জাদুঘর স্থাপন করতে। বর্তমানে শিবাজি পার্কে বালসাহেব ঠাকরের একটি স্মৃতিস্তম্ভ রয়েছে।

গত সোমবার মধ্য প্রদেশের প্রশাসন ঘোষণা দেয়, তারা লতা মঙ্গেশকর স্মরণে একটি মিউজিক একাডেমি ও একটি জাদুঘর স্থাপন করবে। আর সেগুলো হবে লতার জন্মস্থান ইন্দোরে। তাঁর স্মরণে একটি স্মৃতিস্তম্ভও স্থাপন হবে সেখানে। এ ছাড়া রাজ্য সরকার লতা মঙ্গেশকরের নামে একটি পুরস্কার দেবে, যেটি তাঁর জন্মদিনে প্রদান করা হবে।

৬ ফেব্রুয়ারি সকালে অসীমের পথে পা বাড়ান সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। মৃত্যুর সময় লতা মঙ্গেশকরের বয়স হয়েছিল ৯২ বছর। ১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে সংগীতে ক্যারিয়ার শুরু করেন লতা মঙ্গেশকর। ৭০ বছরের ক্যারিয়ারে ৩০ হাজারের বেশি গানে কণ্ঠ দিয়েছেন কিংবদন্তি এ শিল্পী।

৬ ফেব্রুয়ারি রাতে মুম্বাইয়ের শিবাজি পার্কে রাষ্ট্রীয় মর্যাদায় সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের শেষকৃত্যানুষ্ঠান হয়। শেষকৃত্যে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে, বলিউড সুপারস্টার শাহরুখ খান, রণবীর কাপুর, আশা ভোঁসলে, বিদ্যা বালান, আমির খান, শচীন টেন্ডুলকারসহ বিশিষ্টজনেরা।

১৯২৯ সালে ইন্দোরে জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। তাঁর বাবা দীননাথ মঙ্গেশকর ও মা সেবন্তি মঙ্গেশকর। ভাইবোনদের মধ্যে লতা মঙ্গেশকর সবার বড়। তাঁর ভাইবোনেরা হচ্ছেন মীনা খাদিকার, আশা ভোঁসলে, ঊষা মঙ্গেশকর ও হৃদয়নাথ মঙ্গেশকর।