‘রেহানা মরিয়ম নূর’ দেখে মুগ্ধ অনুরাগ কাশ্যপ

Looks like you've blocked notifications!
‘রেহানা মরিয়ম নূর’ টিমের সঙ্গে অনুরাগ কাশ্যপ। ছবি : ফেসবুক থেকে

প্রথম বারের মতো প্রভাবশালী কান চলচ্চিত্র উৎসবের অফিশিয়াল সিলেকশনে জায়গা পাওয়া বাংলাদেশি সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ দেখে মুগ্ধতা প্রকাশ করেছেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা, প্রযোজক, পরিচালক, অভিনেতা ও চলচ্চিত্র সমালোচক অনুরাগ কাশ্যপ।

আবদুল্লাহ মোহাম্মাদ সাদের চিত্রনাট্য ও পরিচালনায় সিনেমাটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। উৎসবে অংশ নিতে সিনেমাটির আট সদস্যদের দল এখন অবস্থান করছেন ফ্রান্সের কান শহরে।

সেখানে ১৩ জুলাই সন্ধ্যায় অনুরাগ কাশ্যপের সঙ্গে এক আড্ডায় অংশ নেন আজমেরী হক বাঁধনসহ সিনেমাটির প্রযোজক জেরেমি চুয়া ও নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু। সেখানে সিনেমাটি নিয়ে মুগ্ধতার কথা জানান ‘গ্যাংস অব ওয়াসিপুর’খ্যাত এই নির্মাতা।

অন্তর্জালে আজমেরী হক বাঁধনের পোস্ট করা ভিডিওতে অনুরাগ কাশ্যপকে সিনেমাটি নিয়ে বলতে দেখা গেছে, ‘এটি খুব শক্তিশালী চলচ্চিত্র; সাউন্ড, ডিজাইন, কালার, এডিটিং অসাধারণ লেগেছে। নির্মাতা সাদ, অভিনেত্রী বাঁধন, আমার বন্ধু জেরেমিসহ চলচ্চিত্রের সঙ্গে যুক্ত সবাইকে শুভ কামনা জানাচ্ছি।’

গেল ৭ জুলাই ফ্রান্সের পালে দে ফেস্টিভ্যাল ভবনের সাল দুবুসি প্রেক্ষাগৃহে  ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটির প্রথম প্রদর্শনীর পর বিনোদন ভিত্তিক খ্যতনামা গণমাধ্যমে প্রশংসায় ভাসছে সিনেমাটি। ১৭ জুলাই কানের পর্দা নামার আগে ১৬ জুলাই ঘোষণা করা হবে বাংলাদেশ থেকে অংশ নেওয়া ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার আঁ সার্তেইন রিগার্দ বিভাগের জয়-পরাজয়ের খবর। এই বিভাগে বিজয়ী হলে ৩০ হাজার ইউরোর পুরস্কার দেওয়া হবে।
 
৩৭ বছর বয়সী একজন সহকারী অধ্যাপকের জীবন-সংগ্রামের গল্পে নির্মিত সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে আছেন সাবেরী আলম, আফিয়া জাহিন জায়মা, আফিয়া তাবাসসুম বর্ণ, কাজী সামি হাসান, ইয়াছির আল হক, জোপারি লুই, ফারজানা বীথি, জাহেদ চৌধুরী মিঠু, খুশিয়ারা খুশবু অনি, অভ্রদিত চৌধুরী। এটি সাদের দ্বিতীয় সিনেমা, এর আগে ২০১৬ সালে ‘লাইভ ফ্রম ঢাকা’ শিরোনামে একটি সিনেমা পরিচালনা করেছিলেন এই পরিচালক।
 
প্রোটোকল ও মেট্রো ভিডিয়োর ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমী চুয়া, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু এবং সহ-প্রযোজনা করেছেন রাজীব মহাজন, আদনান হাবিব ও সাঈদুল হক খন্দকার। সিনেমাটির সিনেমাটোগ্রাফার তুহিন তমিজুল, প্রোডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল ও সাউন্ড ডিজাইনার শৈব তালুকদার। সহ-প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।