শাকিবের অর্ধেক সিনেমা মুক্তি ও পরিচালকের ব্যাখ্যা

Looks like you've blocked notifications!
সিনেমাটির একটি দৃশ্যে শাকিব খান ও মাহি। ছবি : সংগৃহীত

ঢালিউডে এখনো যে নায়কের সিনেমা মুক্তি ঘিরে ভক্তদের উন্মাদনা অবশিষ্ট আছে, তিনি শাকিব খান। গতকাল (১৬ ডিসেম্বর) রাত ৮টায় মুক্তি পেয়েছে এই চিত্রনায়কের ওটিটি প্ল্যাটফর্মের প্রথম সিনেমা ‘নবাব এলএলবি’। এবারও ঢাকাই সিনেমার সুপারস্টারের সিনেমা মুক্তিকে ঘিরে উন্মাদনা আছে, তবে সেই উন্মাদনার চেয়ে সমালোচনাটা যেন একটু বেশি।

না, সিনেমার মান নিয়ে তেমন কোনো সমালোচনা নেই। সমালোচনা সিনেমাটি মুক্তি দেওয়া ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটার ও তাদের সিদ্ধান্ত নিয়ে। কোনো পূর্বঘোষণা ছাড়াই গতকাল সিনেমাটির অর্ধেক অংশ মুক্তি দিয়েছে ওটিটি প্ল্যাটফর্মটি। এমন সিদ্ধান্তকে ‘প্রতারণা’ উল্লেখ করে খেপেছেন দর্শক।

এই যেমন রাব্বী খান নামের এক অন্তর্জালবাসী ফেসবুকের বাংলা চলচ্চিত্র গ্রুপে লিখেছেন, ‘একদম শুরুর দিকেই আইথিয়েটার অ্যাপটা সাবস্ক্রাইব করেছিলাম নবাবের জন্য, তবে এখন আজীবনের জন্য আনইনস্টল করে দিচ্ছি। এ রকম প্রতারণার পরে নবাব এলএলবির সেকেন্ড হাফ দেখারও ইচ্ছে নেই। এভাবে ইন্টার্ভেল পর্যন্ত দেখানো সোজা কথায় একটা বাটপারি, তাও মানা যেত যদি তাঁরা শুরু থেকেই এটা বলে আসতেন। আগে থেকে না জানিয়ে, টিকেট কাটিয়ে এটা ইউজারদের সঙ্গে এক ধরনের প্রতারণা করা হলো।’

‘নবাব এলএলবি’ সিনেমার অর্ধেক অংশ মুক্তির এক ঘণ্টার মধ্যেই অন্তর্জালের সিনেমা-সংশ্লিষ্ট গ্রুপে-গ্রুপে এভাবে ক্ষোভ প্রকাশ করছেন দর্শক। এ ছাড়া অ্যাপটিতে প্রবেশের সমস্যা নিয়েও দেখা গেছে একাধিক পোস্ট।

যদিও এসব সমালোচনার উত্তরে একটা ব্যাখ্যা দাঁড় করিয়েছেন সিনেমাটির পরিচালক ও আই থিয়েটারের ব্যবস্থাপনা পরিচালক অনন্য মামুন। এনটিভি অনলাইনকে দেওয়া তাঁর ব্যাখ্যাটা এমন, ‘অ্যাপে কোনো ঝামেলা নেই। যারা বলতেছে, তারা প্রোপারলি লগ ইন করতে পারে না। যেহেতু এটা একটা নিউ ফিচার, সেহেতু অনেকেই বুঝতেছে না। আমাদের জায়গা থেকে আমাদের একটা সার্ভিস টিম আছে, তারা চেষ্টা করছে সবকিছু প্রোপারলি করে দেওয়ার জন্য।’

আর সিনেমা অর্ধেক মুক্তি দেওয়ার ব্যাখ্যায় অনন্য মামুনের বক্তব্য, ‘আমরা কিন্তু ৯৯ টাকায় পুরো সিনেমা দেখাচ্ছি। এমন না যে ৯৯ টাকায় আজকে যে পার্ট দেখালাম, সেকেন্ড পার্ট দেখার জন্য তাঁকে আবার টাকা দিতে হবে। না, ব্যাপারটা এমন না। সে ৯৯ টাকায় পুরো সিনেমা দেখতে পারবে। আর পুরো সিনেমা মুক্তি দেওয়ার ব্যাপারটা আমরা বুঝব, সিনেমাটির দৈর্ঘ্য সাড়ে তিন ঘণ্টা। আমার মনে হয় না, আপনি বাংলাদেশের কোনো সিনেমা দুই ঘণ্টা ২০ মিনিটের ওপরে দেখেছেন। এখানে বেশ কিছু টেকনিক্যাল ব্যাপার আছে, সেগুলো তো রিলিজের আগে শেয়ার করব না। এটা একটা বিজনেস পলিসি থাকে। আমাদের বিজনেস পলিসিতে যেটা ছিল, সেটা হচ্ছে, যেহেতু ছবির দৈর্ঘ্যটা বড়, সেহেতু... আর এটা একটা সাবজেকটিভ ছবি। এটার কোনো থিম কেটে ফেললে দর্শকের দেখতে অসুবিধা হবে... সেজন্য আমরা যেটা করেছি, সিনেমাটি ভাগ করেছি...আমরা দর্শকদের কোনো প্রকার হ্যাম্পার করিনি, তাদের টাকাপয়সা নিয়ে কোনোপ্রকার... আমরা যেটা করেছি, তাদের কৌতূহলের জন্য একটা পার্ট রেখেছি। এটা সারপ্রাইজিং প্ল্যান...।’

জানা গেছে, সিনেমাটির দ্বিতীয় অংশ আগামী ১ জানুয়ারি আই থিয়েটারে মুক্তি পাবে। এদিকে, পরিচালকের এমন সিদ্ধান্ত প্রসঙ্গে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানাতে চাননি সিনেমাটির কলাকুশলীরা। তবে সিনেমাটির সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্রের খবর, পরিচালকের এমন সিদ্ধান্তের জন্যই সিনেমাটির প্রচারণায় খুব একটা দেখা যায়নি শাকিব খানসহ অন্যদের।

সেলিব্রেটি প্রোডাকশনের ব্যানারে সিনেমাটিতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন মাহিয়া মাহি ও অর্চিতা স্পর্শিয়া। এ ছাড়া অভিনয় করছেন শহীদুজ্জামান সেলিম, শাহেদ আলী, এল আর খান সীমান্ত, রাশেদ অপু, আনোয়ারসহ অনেকেই।