শ্রীদেবীহীন বলিউডের চার বছর

Looks like you've blocked notifications!
প্রয়াত বলিউড অভিনেত্রী শ্রীদেবী। ছবি : সংগৃহীত

বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবীর চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি মাত্র ৫৪ বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় কিংবদন্তি এই অভিনেত্রীর।

শ্রীদেবী পাঁচ দশকের অভিনয়জীবনে মুগ্ধ করেছেন অগণিত দর্শককে। অসংখ্য জনপ্রিয় ছবি উপহার দিয়ে নিজেকে নিয়ে গেছেন খ্যাতির চূড়ায়। স্বীকৃতি হিসেবে পেয়েছেন অসংখ্য পুরস্কার ও সম্মাননা। প্রিয় তারকার চতুর্থ প্রয়াণ দিবসে শ্রদ্ধা-ভালোবাসায় স্মরণ করছে ভক্ত ও শুভানুধ্যায়ীরা।

বলিউডের প্রথম নারী সুপারস্টার শ্রীদেবীর অপ্রত্যাশিত মৃত্যুসংবাদ স্তম্ভিত করে দেয় সবাইকে। চার বছর আগে আজকের এই দিনে ভক্তদের শোকের সাগরে ভাসিয়ে না ফেরার দেশে চলে যান বলিউডের বিস্ময়-জাগানিয়া অভিনেত্রী শ্রীদেবী।

শ্রীদেবী বলিউডের রানি হয়ে ওঠেন আশি দশকে। অভিনয় আর রূপের ঝলকে নিমেষেই পাল্টে দিয়েছিলেন বলিউডের নায়ককেন্দ্রিক সিনেমার রাজত্ব।

শ্রীদেবীর জন্ম ১৯৬৩ সালের ১৩ আগস্ট ভারতের তামিলনাড়ুতে। মাত্র পাঁচ বছর বয়সে শিশু শিল্পী হিসেবে অভিনয়ে হাতেখড়ি। এর পর প্রায় পাঁচ দশকের চলচ্চিত্র ক্যারিয়ারে অসাধারণ অভিনয় দিয়ে মোহাচ্ছন্ন করে রাখেন ভক্তদের। উপহার দিয়েছেন ‘চাঁদনি’, ‘লামহে’, ‘জুদাই’, ‘ইংলিশ ভিংলিশ’ আর ‘মম’র মতো সিনেমা। হিন্দি ছবির পাশাপাশি তামিল, তেলেগু, মালয়ালাম ছবিতে অভিনয় করেও পান দর্শকপ্রিয়তা।