সরোজ খানের মৃত্যুতে বলিউডজুড়ে শোক

Looks like you've blocked notifications!
সরোজ খানের মৃত্যুতে বলিউডজুড়ে শোক। ছবি : সংগৃহীত

বলিউডের কিংবদন্তি কোরিওগ্রাফার সরোজ খান চলে গেলেন না-ফেরার দেশে। অসাধারণ নৈপুণ্যের মাধ্যমে নৃত্যাঙ্গনে আলো ছড়ানো এই খ্যাতিমান শিল্পী গত রাত আড়াইটার দিকে শেষ বিদায় নেন। এর আগে শ্বাসকষ্টজনিত কারণে তাঁকে মুম্বাইয়ের বান্দ্রা হাসপাতালে ভর্তি করা হয়েছিল। কিছুদিন পর সুস্থ হয়ে বাড়ি ফেরেন তিনি। কিন্তু হঠাৎ করেই শুক্রবার (৩ জুলাই) দিবাগত রাতে তাঁর হার্ট অ্যাটাক হয়। ফলে তাঁকে আবারও হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ভারতের বিনোদনভিত্তিক সংবাদমাধ্যম বলিউড বাবলের প্রতিবেদনে জানা যায়, এই দফায় আর সুস্থ হয়ে বাড়ি ফেরা হলো না সরোজের। বরং তিনি চিরতরে পাড়ি জমিয়েছেন না-ফেরার দেশে। তাঁর মৃত্যুতে শোকাচ্ছন্ন হয়ে পড়েছে গোটা বি-টাউন। অনেকেই শোক প্রকাশ করেছেন তাঁর প্রয়াণে।

সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রাম ও টুইটারে শোক জানিয়েছেন বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন, অক্ষয় কুমার, মাধুরী দীক্ষিতসহ অনেক তারকা।

সুপারস্টার অক্ষয় কুমার টুইটারে এক পোস্টে লেখেন, ‘কিংবদন্তি কোরিওগ্রাফার সরোজ খানের মৃত্যুর খবর শুনে সকাল শুরু হলো। তিনি নাচকে এতটাই সহজ করে তুলেছিলেন যে মনে হতো চাইলেই যে কেউ নাচতে পারেন। এটি চলচ্চিত্রশিল্পের জন্য বিরাট ক্ষতি। তাঁর আত্মা চিরশান্তিতে থাকুক।’

শোক জানিয়েছেন বলিউড অভিনেত্রী জেনেলিয়া দেশমুখ। টুইটারে লিখেছেন, ‘চিরশান্তিতে থাকুন সরোজজি...আপনার কোরিওগ্রাফিতে কাজ করতে পেরে আমি স্রষ্টাকে ধন্যবাদ জানাই। আপনার পরিবারের প্রতি প্রার্থনা ও সমবেদনা রইল।’

এ ছাড়া শোক প্রকাশ করেছেন বলিউড তারকা রিতেশ দেশমুখ, মনোজ বাজপেয়ি, মনীষা কৈরালা, রেমো ডি সুজা, প্রীতিকা রাও, সুনীল গ্রোভার, ভূমি পেড়নেকার, মাধুরী দীক্ষিত প্রমুখ।

মাত্র তিন বছর বয়সে ব্যাকগ্রাউন্ড ড্যান্সার হিসেবে কাজ শুরু করেন সরোজ খান। ১৯৭৪ সালে ‘গীতা মেরা নাম’ ছবিতে কোরিওগ্রাফার হিসেবে কাজ শুরু করেন। তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। দুই হাজারের বেশি গানে কোরিওগ্রাফ করেছেন। সর্বশেষ ‘কলঙ্ক’ ছবির ‘তাবাহ হো গ্যায়ে’ গানে মাধুরী দীক্ষিতের কোরিওগ্রাফি করেছেন সরোজ খান।

১৯৪৮ সালে জন্ম নেওয়া সরোজ খানের বলিউড ক্যারিয়ার শুরু হয় শিশুশিল্পী হিসেবে। পঞ্চাশের দশকে ব্যাকআপ নৃত্যশিল্পী বা ‘এক্সট্রা’ হিসেবে বেশ কিছু সিনেমায় কাজ করেন সরোজ খান।

সত্তর দশকে সহকারী নৃত্যপরিচালক হিসেবে কাজ শুরু করেন সরোজ খান। আশি দশকে শ্রীদেবী ও মাধুরী দীক্ষিতের মতো বলিউড তারকাদের সঙ্গে কাজ শুরুর পর বলিউডে সরোজ খান নামটি পরিচিত হয়ে ওঠে।

‘দেবদাস’ সিনেমার ‘দোলা রে দোলা’, ‘তেজাব’ সিনেমার ‘এক দো তিন’ গানগুলোর কোরিওগ্রাফি করে সরোজ খান বিপুল খ্যাতি অর্জন করেন।