সালমান শাহর জন্মদিনে এনটিভিতে তিন সিনেমা

Looks like you've blocked notifications!
প্রয়াত চিত্রনায়ক সালমান শাহ। ছবি : সংগৃহীত

আগামীকাল জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহর ৪৯তম জন্মদিন। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর তিনি জন্মগ্রহণ করেন। ১৯৯৩ সালে ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন তিনি। এরপর তিনি ২৭টি ছবিতে কাজ করেন, যার প্রতিটিই ছিল ব্যবসাসফল ছবি। দর্শকপ্রিয়তার শীর্ষে থেকে তিনি ঢাকাই চলচ্চিত্রকে সুদিন উপহার দিয়েছিলেন।

জনপ্রিয় এ নায়কের জন্মদিন উপলক্ষে নানা আয়োজন রয়েছে দেশজুড়ে। জন্মদিনে তাঁর স্মরণে আগামীকাল শনিবার থেকে টানা তিন দিন তিনটি চলচ্চিত্র প্রদর্শন করবে দেশের জনপ্রিয় বেসরকারি টিভি চ্যানেল এনটিভি।

আগামীকাল (১৯ সেপ্টেম্বর) সকাল ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে সালমান শাহর দর্শকপ্রিয় চলচ্চিত্র ‘অন্তরে অন্তরে’। শিবলী সাদিক পরিচালিত এ চলচ্চিত্রে সালমান শাহর সঙ্গে জুটি বাঁধেন নায়িকা মৌসুমী। ছবিতে আরো অভিনয় করেছেন আনোয়ারা, শওকত আকবর, দিলদার, রাজীব প্রমুখ।

১৯৯৪ সালের ১০ জুন সারা দেশে চলচ্চিত্রটি মুক্তি পায় এবং দর্শকমহলে প্রশংসিত হয়। সিনেমার গল্পে দেখা যায়, রওশন চৌধুরীর ছেলে এক বিদেশি মেয়েকে বিয়ে করে বাড়ি ফিরলে ছেলেকে ত্যাজ্য করা হয় এবং তার স্ত্রী ফাতেমা চৌধুরীকে ওয়াদা করানো হয়, তারা যেন কোনোভাবেই বাড়িতে ঢুকতে না পারে। ফাতেমা চৌধুরী মৃত্যুশয্যায় তার স্বামীর আদেশ মেনে নেয়। রওশন চৌধুরীর মৃত্যুর পর জেলে সম্প্রদায়ের মধ্যে ঝামেলা দেখা দিলে রওশন চৌধুরী মীমাংসা করতে যায়। এ সময় মানিক জেলের মেয়ে ঝিনুক তার মাথায় পাথর ছুড়ে মারে। ঝিনুককে ভালো লাগে ফাতেমা চৌধুরীর এবং তাকে পালিত নাতনি হিসেবে মানিকের কাছ থেকে চেয়ে নেয়। ঝিনুক চৌধুরী-বাড়িতে বড় হতে থেকে। এরই মধ্যে বিদেশফেরত শান তার দাদির সঙ্গে দেখা করতে যায়। কিন্তু ফাতেমা চৌধুরী তার স্বামীকে দেওয়া ওয়াদা পালনের জন্য তাকে বাড়িতে আশ্রয় দিতে অস্বীকৃতি জানায়। পরে শান অসুস্থ হয়ে পড়লে তাকে বাড়িতে ডেকে নেয়। ঝিনুকের সেবায় শান ভালো হয়ে ওঠে। দাদি শানের বিয়ে তার আরেক নাতনি কান্তার সঙ্গে ঠিক করে। কিন্তু শান ঝিনুককে ভালোবাসে। দাদি তা জানতে পারলে ঝিনুককে বাড়ি থেকে বের করে দেয়। এভাবেই সিনেমাটির গল্প এগিয়ে যায়।

২০ সেপ্টেম্বর রোববার সকাল ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে সালমান শাহর তুমুল জনপ্রিয় চলচ্চিত্র ‘আনন্দ অশ্রু’। শিবলী সাদিক পরিচালিত এ ছবিতে সালমান শাহর বিপরীতে অভিনয় করেছেন জনপ্রিয় নায়িকা শাবনূর। এ ছাড়া অভিনয় করেছেন কাঞ্চি, ডলি জহুর, হুমায়ূন ফরিদী, দিলদার প্রমুখ।

এ ছবিতে সালমান শাহ বাড়ি ছেড়ে আসা গীতিকারের চরিত্রে অভিনয় করেন, যিনি দুঃখের গান লেখেন। তিনি একটি গ্রামে যান, নুরি (শাবনূর) নামের এক সাধারণ মেয়ের প্রেমে পড়েন। কিন্তু সমাজ এই অসম প্রেমকে মেনে নেয় না। একসময় পাগল হয়ে যান সালমান শাহ। এভাবেই এগিয়ে যায় চলচ্চিত্রটির গল্প।

১৯৯৭ সালের ১ আগস্ট ছবিটি মুক্তি পায়। ব্যাপক জনপ্রিয়তা পায় চলচ্চিত্রটি। পল্পের পাশাপাশি ‘তুমি আমার এমনই একজন’ ও ‘তুমি মোর জীবনের ভাবনা’ শিরোনামের গান দুটিও দর্শকের মুখে-মুখে ফেরে।

২১ সেপ্টেম্বর সোমবার সকাল ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে সালমান শাহ অভিনীত চলচ্চিত্র ‘বিক্ষোভ’। মহম্মদ হাননান নির্মিত এই চলচ্চিত্রে সালমানের জুটি শাবনূর। এ ছাড়া অভিনয় করেছেন বুলবুল আহমেদ, শর্মিলী আহমেদ, ডলি জহুর, রাজীব প্রমুখ। ১৯৯৪ সালের ৯ সেপ্টেম্বর সারা দেশে চলচ্চিত্রটি মুক্তি পায়।

সিনেমার গল্পে দেখা যায়, আসাদ একজন স্বৈরাচারবিরোধী ছাত্রনেতা। বিরোধী দলের ষড়যন্ত্রের বলি হয়ে তাকে মৃত্যুবরণ করতে হয়। এতে লাভবান হয় তার বিরোধী মাহমুদ চৌধুরী ও শারাফাত আলী খান। কিন্তু মাহমুদের চতুরতায় শারাফাত গ্রেপ্তার হয় এবং তার জেল হয়ে যায়। এরই মধ্যে মাহমুদ একটি দল গঠন করে। সে জাতীয় পর্যায়ে রাজনীতি করার স্বপ্ন দেখে। তার ছাত্রসংগঠনের নেতা রাজা কলেজে যা ইচ্ছে করে বেড়ায়। কলেজের নির্বাচিত ভিপি অনিক। জেল থেকে বের হয়ে শারাফাত একটি সংবাদপত্র চালু করে। সে মাহমুদ চৌধুরীর সব কুকীর্তির কথা প্রকাশ করতে থাকে। একপর্যায়ে মাহমুদ চৌধুরী তার সঙ্গে দেখা করতে গেলে সে তার পুরোনো বন্ধুকে দেখে বিস্মিত হয় এবং তাকে এসব সংবাদ প্রকাশ না করার জন্য শাসায়। শারাফাত তাতে ভয় পায় না। সে অনিককে সব ধরনের সহায়তা করে। এভাবে এগোয় সিনেমার গল্প।

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্মগ্রহণ করেন সালমান শাহ। তাঁর মূল নাম শাহরিয়ার চৌধুরী ইমন। চলচ্চিত্রে এসে নাম নেন ‘সালমান শাহ’। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরীর সংসারে তিনিই বড় ছেলে।

সালমান শাহ ১৯৯২ সালের ১২ আগস্ট বিয়ে করেন। তাঁর স্ত্রীর নাম সামিরা হক। ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর পৃথিবী থেকে চিরবিদায় নেন সালমান শাহ।

মাত্র চার বছরের অভিনয়জীবনে ২৭টি সিনেমায় অভিনয় করেন সালমান শাহ। ১৯৯৩ সালে চলচ্চিত্রে তাঁর অভিষেক হয়। তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’। এ সিনেমায় সালমান শাহর বিপরীতে অভিনয় করেন মৌসুমী। সালমান শাহর সঙ্গে জুটি বেঁধে মৌসুমী মাত্র চারটি চলচ্চিত্রে কাজ করেন। এরপর প্রয়াত অভিনেতা ও পরিচালক জহিরুল হক পরিচালিত ‘তুমি আমার’ সিনেমায় সালমান শাহ ও শাবনূর প্রথম জুটি বাঁধেন। শাবনূরের সঙ্গে সালমান শাহ মোট ১৪টি চলচ্চিত্রে অভিনয় করেন। এ ছাড়া কয়েকটি নাটক-টেলিফিল্মে অভিনয় করেন সালমান শাহ।