সিক্স প্যাকওয়ালাদের জন্য বাবা বক্স অফিসে সফল হননি : বাবিল

Looks like you've blocked notifications!
বাবা ইরফান খান ও মা সুতপা সিকদারের সঙ্গে বাবিল। ছবি : সংগৃহীত

বলিউডে স্বজনপোষণ ও মুভি মাফিয়াদের নিয়ে আলোচনা অব্যাহত। এবার সরব হলেন প্রয়াত ইরফান খানের ছেলে বাবিল খান। সরাসরিই অভিযোগ করলেন, সিক্স প্যাক অ্যাবসওয়ালা হাংকদের জন্যই বারবার বক্স অফিসে তাঁর বাবার সিনেমা ব্যর্থ হয়েছে।

ভারতের সংবাদমাধ্যম জি নিউজ প্রতিবেদনে জানিয়েছে, আজ বুধবার নিজের ইনস্টাগ্রামে বাবা ইরফান খানের দুটি অদেখা ছবি পোস্ট করেছেন ইরফান খান ও সুতপা সিকদারের ছেলে বাবিল খান। বলিউড নিয়েও নিজের ক্ষোভ উগড়ে দিয়েছেন বাবিল।

দীর্ঘ পোস্টে বাবিল খান লিখেছেন, ‘সিনেমার ছাত্র হিসেবে আমাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ কোন বিষয়টা বাবা শিখিয়েছিলেন জানেন? ফিল্ম স্কুলে পড়তে যাওয়ার আগে বাবা সতর্ক করেছিলেন, আমাকে বলিউডের সদস্য হিসেবে নয়, ভারতীয় সিনেমার সদস্য হিসেবে নিজেকে প্রমাণ করতে হবে। আমাকে তাই বলিউডের নিয়ন্ত্রণের বাইরে গিয়ে ভারতীয় সিনেমা সম্পর্কে জানতে হবে। আন্তর্জাতিক সিনেমার ক্ষেত্রে বলিউডের ছবিকে সেভাবে কেউ শ্রদ্ধা দেখায় না। আর দুর্ভাগ্যবশত এটাই হয়ে থাকে। ৬০ ও ৯০-এর দশকে বলিউডের সিনেমায় উঠে আসা মতামতের বিশ্বাসযোগ্যতা নেই। আন্তর্জাতিক চলচ্চিত্রে ভারতীয় সিনেমা নিয়ে যে পাঠ পড়ানো হয় তাতে বলিউডের বাইরে গিয়ে সত্যজিৎ রায়, কে আসিফের কথা উঠে আসে। আসলে আমরা ভারতীয় দর্শক কখনো বিবর্তিত হই না।’

বাবিল আরো লেখেন, ‘আমার বাবা সব ছবিতেই অভিনয়কে শিল্প হিসেবে তুলে ধরতে চাইতেন। কিন্তু দুর্ভাগ্যবশত বক্স অফিসে তাঁর ছবিগুলো সিক্স প্যাক অ্যাবস হাংকদের কাছে হেরে যেত। এখানে নাটকীয় লাইনের ডায়ালগ, অশোভন যৌনতা, ফটোশপ করা আইটেম গানসহ পুরোনো সেই জিনিসপত্রই চলে। আর বক্স অফিসে যাঁরা জয়ী, তাঁদের কাছেই বেশির ভাগ ছবি চলে যায়। কারণ, দর্শক এটাই পছন্দ করে। তবে বর্তমানে সিনেমার দুনিয়ায় একটা পরিবর্তন আসছে। নতুন প্রজন্ম সিনেমার ক্ষেত্রে নতুন অর্থ খুঁজছে আর এই তৃষ্ণাকে কখনো দমন করা উচিত নয়। একটা সময় কল্কি ছোট করে চুল কেটেছিলেন বলে সমালোচিত হয়েছিলেন। এভাবে সম্ভাবনাকে কখনো রদ করা উচিত নয়।’

গত ২৮ এপ্রিল কোলন ইনফেকশনে মুম্বাইয়ের কোকিলাবেন ধিরুবাই আম্বানি হাসপাতালে মারা যান ইরফান খান। তাঁর মৃত্যুতে লাখো ভক্তের হৃদয়ে আজও শূন্যতা বিরাজ করছে।