সৃজিতের ওয়েব সিরিজে থাকছে না বাংলাদেশের কেউ

Looks like you've blocked notifications!
ওয়েব সিরিজটি নিয়ে আলোচনায় ছিলেন যাঁরা। ছবি : সংগৃহীত

বাংলাদেশের জনপ্রিয় লেখক নাজিম উদ্দিনের কেন্দ্রীয় মুশকান জুবেরীর চরিত্রে প্রথম পছন্দ ছিল জয়া আহসান। কলকাতার জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জি যখন তাঁর ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ উপন্যাসটি নিয়ে কাজ করতে আগ্রহ দেখিয়েছিলেন, তখনই জানিয়েছিলেন সে কথা।

তবে গেল জুলাইয়ে কলকাতার একটি গণমাধ্যম জানিয়েছিল, নাজিম উদ্দিনের এই আলোচিত উপন্যাসটি নিয়ে ওয়েব সিরিজ নির্মাণ করতে যাচ্ছেন সৃজিত। ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’-এর ব্যানারে নির্মিত হতে যাওয়া এই সিরিজে অভিনয় করতে যাচ্ছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী ও মোশাররফ করিম। আর মুশকান জুবেরী হচ্ছেন বাংলাদেশের আলোচিত চিত্রনায়িকা পরীমণি। এ ছাড়া কলকাতার অনির্বাণ ভট্টাচার্যও থাকছে ওয়েব সিরিজটিতে।

অবশেষে ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম ‘হইচই’ থেকে এসেছে সেই ঘোষণা। সম্প্রতি চার বছর পূর্তিতে নতুন ২৫ ওয়েব সিরিজের নাম ঘোষণা করেছে ‘হইচই’, সেখানে বলা হয়েছে সৃজিত তাঁদের জন্য নির্মাণ করছেন ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ সিরিজটি।

এমন ঘোষণার পরই সৃজিত মুখার্জি এক টুইট বার্তায় নিশ্চিত করেছেন, ইচ্ছে থাকা সত্ত্বেও ওয়েব সিরিজে থাকছে না বাংলাদেশের কেউ। টুইটে সৃজিত লিখেছেন, ‘হইচই-এর সঙ্গে আমার প্রথম কাজ। বাংলাদেশের অভিনেতা নিয়ে সেখানে শুট করতে চেয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যক্রমে করোনার জন্য সেটা সম্ভব হচ্ছে না। তবে যাই হোক, নাজিম উদ্দিনের উপন্যাসের স্বাদ অটুট রাখতে আমি আমার আমার যথাসাধ্য চেষ্টা করব।’

এদিকে, সৃজিতের এমন ঘোষণার পর উপন্যাসটির কপিরাইট কেনা কলকাতার প্রযোজনা প্রতিষ্ঠান টিভিওয়ালা মিডিয়ার সঙ্গে যোগাযোগ করে এনটিভি অনলাইন। নাম প্রকাশ না করার শর্তে প্রতিষ্ঠানটির এক শীর্ষ কর্মকর্তা এনটিভি অনলাইনকে এই সিরিজটি প্রসঙ্গে বলেন, ‘এই ওয়েব সিরিজে কারা অভিনয় করছেন, সেটা আমরা এখন অফিশিয়ালি কিছুই প্রকাশ করেনি। আমরা কলকাতা-বাংলাদেশ মিলিয়ে কাজটি করতে চেয়েছিলাম। সেভাবেই সব কাজ চলছিল। যেসব অভিনেতা-অভিনেত্রীর নাম প্রকাশ পেয়েছিল, তাঁদেরসহ অনেকের সঙ্গে আলোচনা হয়েছিল আমাদের। লকডাউনের মধ্যে এসব প্রসঙ্গে একাধিক ভার্চুয়াল মিটিং সেরেছি। তারপর সিদ্ধান্ত হয়েছে, করোনার এমন পরিস্থিতি বাংলাদেশে গিয়ে কাজ করা বেশ সময়সাপেক্ষ ও ঝুঁকিপূর্ণ হবে আমাদের। সে কারণে আমরা সিরিজটি কলকাতার অভিনেতা-অভিনেত্রী নিয়ে এখানেই শুট করতে যাচ্ছি। অনির্বাণ ভট্টাচার্য থাকছে এই সিরিজে, বাকিদের ব্যাপারে সিদ্ধান্ত হয়নি। ওটা সৃজিত মুখার্জি দেখছেন। সব চূড়ান্ত হলে আমরা অফিশিয়ালি জানাব।’

নাজিম উদ্দিনের ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’ থ্রিলার ও অ্যাডভেঞ্চার উপন্যাস। বাতিঘর প্রকাশনীর ব্যানারে ২০১৫ সালে মুক্তি পায় উপন্যাসটি।