সেন্সর বোর্ডের অনুমতি পায়নি ‘মেকআপ’, কারণ...

Looks like you've blocked notifications!
সিনেমাটির একটি দৃশ্য ও পোস্টার। ছবি : সংগৃহীত

সম্প্রতি নানা কারণে আলোচিত-সমালোচিত পরিচালক অনন্য মামুনের ‘মেকআপ’ সিনেমা ‘নিষিদ্ধ’ করেছে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। গতকাল (৯ ফেব্রুয়ারি) সিনেমাটি দেখে সর্বসম্মতিক্রমে এমন সিদ্ধান্ত নিয়েছেন বোর্ডের সদস্যরা।

বুধবার সকালে সেন্সর বোর্ডের সদস্য খোরশেদ আলম খসরু এনটিভি অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘এই ছবিতে সিনেমার মানুষদের নেগেটিভভাবে উপস্থাপন করা হয়েছে। ছবিটি দেখে দেশের মানুষের যেন ভুল কোনো ধারণা তৈরি না হয়, সে কারণে বোর্ড সর্বসম্মতিক্রমে এমন সিদ্ধান্ত নিয়েছে। পরিচালক চাইলে এই সিদ্ধান্তের ওপর আপিল করতে পারবেন।’

এ প্রসঙ্গে মন্তব্য জানতে পরিচালক অনন্য মামুনের সঙ্গে যোগাযোগ করা হলে সাড়া পাওয়া যায়নি।

জানা গেছে, সিনেমা জগতের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘মেকআপ’। সিনেমাটিতে ‘সুপারস্টার নায়ক’ শাহবাজ খান চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা তারিক আনাম খান। এ ছাড়া অভিনয় করেছেন জিয়াউল রোশান, নবাগত রেলি, পায়েল মুখার্জি, বিশ্বজিৎ মুখার্জিসহ অনেকেই।

২০১৯ সালের ২ জুলাই থেকে সিনেমাটির শুটিং শুরু হয়। সুনামগঞ্জ, পুরান ঢাকা, ভারতের রামুজি ফিল্ম সিটিতে শুটিং হয়েছে সিনেমাটির। পরিচালনার পাশাপাশি সিনেমার গল্প ও চিত্রনাট্য করেছেন নির্মাতা অনন্য মামুন নিজেই। সিনেমাটি প্রযোজনা করেছে সেলিব্রেটি প্রোডাকশন। গেল কয়েক বছর ধরে সিনেমাটির বিভিন্ন মুক্তির তারিখ জানিয়েছিলেন পরিচালক।

এর আগে পরিচালক অনন্য মামুনকে ‘চলচ্চিত্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার’ অভিযোগে স্থায়ীভাবে বহিষ্কার করে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। সম্প্রতি ‘নবাব এলএলবি’ সিনেমায় পুলিশকে নিয়ে ‘অশালীন সংলাপের’ অভিযোগে গ্রেপ্তার হন তিনি। পরে জামিনে মুক্তি পান। সমিতি থেকে নিষিদ্ধ হওয়ার পর পাঁচ সিনেমার ঘোষণা দেন পরিচালক অনন্য মামুন। বর্তমানে তিনি ‘কসাই’ শিরোনামে একটি ওয়েব ফিল্মের কাজ করছেন।