ইরফান আর ফারুকীর জন্য খারাপ লাগছে : মধুর ভান্ডারকর

Looks like you've blocked notifications!

সরকারি সিদ্ধান্তে ‘ডুব’ ছবিটির আটকে যাওয়া নিয়ে আগেই খবর এসেছিল আন্তর্জাতিক গণমাধ্যমে। স্বাভাবিকভাবেই দেশের বাইরের অনেক চলচ্চিত্র-সংশ্লিষ্টরাও এখন এ নিয়ে তাঁদের মতামত দিচ্ছেন। ‘ফ্যাশন’ ছবির জন্য বিখ্যাত নির্মাতা মধুর ভান্ডারকর এই ছবিটির আটকে যাওয়া নিয়ে হতাশা প্রকাশ করেছেন ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার কাছে।

মধুর ভান্ডারকরের নিজেরও এ-সংক্রান্ত অভিজ্ঞতা রয়েছে। তাঁর নির্মিত ‘ক্যালেন্ডার গার্লস’ ছবিটি পাকিস্তানে প্রদর্শনের সময় বাধা পেয়েছিল। সেই প্রসঙ্গ টেনে ইরফান খান ও মোস্তফা সরয়ার ফারুকীর জন্য দুঃখ প্রকাশ করেন তিনি। সেইসঙ্গে তিনি মতপ্রকাশের স্বাধীনতার বিষয়টিতেও গুরুত্ব দেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতা এই নির্মাতা বলেন, “পাকিস্তানে ‘ক্যালেন্ডার গার্লস’ নিষিদ্ধ হয়েছিল। আমরা উদারতার কথা বলি, মতপ্রকাশের স্বাধীনতার কথা বলি। দুনিয়াটাও এখন অনেক বদলে গেছে। ইরফান খুবই গুণী অভিনেতা। ভারতেও তাঁর যেমন ভক্ত, বাংলাদেশেও এর চেয়ে কোনো অংশে কম নয়। ইরফান আর নির্মাতা ফারুকীর জন্য আমার খুবই খারাপ লাগছে।”

ছবির কাহিনী নিয়ে যে বিতর্ক, সে প্রসঙ্গটি অবশ্য সযত্নেই এড়িয়ে যান মধুর। তবে তিনি ছবিটি নিষিদ্ধ করার একেবারেই বিপক্ষে। এ নিয়ে তাঁর কথা হলো, ‘আমি মনে করি, ছবিটি কোনো অবস্থাতেই নিষিদ্ধ করা উচিত নয়। আমি জানি না যে ছবিটির বিষয়বস্তু কী, তবে আমি ছবি নিষিদ্ধ করার বিপক্ষে।’

‘ডুব’ বা ‘নো বেড অব রোজেস’ ছবিটি নিয়ে এখন বিতর্ক তুঙ্গে। প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের জীবনের কিছু বিষয় নিয়েই তৈরি এই ছবি, এমন গুঞ্জন থাকলেও ‘ডুব’-সংশ্লিষ্টরা এই বিষয়টি অস্বীকার করেছেন। হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন এই বিষয়ে আনুষ্ঠানিকভাবে অভিযোগ জানানোর পর তথ্য মন্ত্রণালয়ের তরফ থেকে ছবিটির অনাপত্তিপত্র স্থগিত ঘোষণা করা হয়।