অভিনয় অনেক উপভোগ করি : আশফাক নিপুণ

Looks like you've blocked notifications!
অভিনেতা ও পরিচালক আশফাক নিপুণ। ছবি : সংগৃহীত

আগামীকাল শনিবার রাত সাড়ে ১১টায় এনটিভিতে প্রচারিত হবে বিরতিহীন বিশেষ নাটক ‘মিডলক্লাস সেন্টিমেন্ট’। আদনান আল রাজীবের পরিচালনায় জনপ্রিয় এই নাটকটি পুনঃপ্রচার করা হবে।

নাটকটি যৌথভাবে রচনা করেছেন আদনান আল রাজীব, শাকিব ফাহাদ, সামিউর রহমান ও সাঈদ আল নোমান। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আশফাক নিপুণ,  সোনিয়া হোসেন,  আলী ফিদা একরাম তোজো ও রাহাত রহমান।

নাটকটিতে কাজ করার অভিজ্ঞতা ও ব্যক্তিগত অনেক বিষয় নিয়ে এনটিভি অনলাইনের সঙ্গে কথা বলেছেন এ সময়ের জনপ্রিয় অভিনেতা ও পরিচালক আশফাক নিপুণ।

প্রশ্ন : ‘মিডলক্লাস সেন্টিমেন্ট’ নাটকটিতে কাজ করার অভিজ্ঞতা কেমন ছিল?

উত্তর : অনেক মজার। নাটকটি নির্মাণের আগে আদনানের কাছে গল্পটি শুনেছিলাম। আদনান তখন নাটকটি বানানোর পরিকল্পনা করছিল। নাটকে ফারহান চরিত্রের জন্য রাজীব আমাকে মনে মনে নির্বাচন করলেও মুখ ফুটে বলেনি। আমিও কিছু জানতাম না; বরং আদনানকে আমি মজা করে বলেছি, ‘আদনান, ফারহান চরিত্রের জন্য আমি পারফেক্ট।’ শেষ পর্যন্ত আমিই কাজটি করলাম। শুটিংয়ের সময় খুব সকালে ঘুম থেকে জেগে সেটে গেছি, আবার অনেক রাত পর্যন্ত কাজ করেছি আমরা। নাটকের একটি দৃশ্যে আমি প্রেমিকাকে নিয়ে পালিয়ে যাই। এই দৃশ্যগুলো করার সময় আমরা অনেক মজা করেছি।

প্রশ্ন : অভিনয় ও পরিচালনার মধ্যে কোন কাজটা করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন?

উত্তর : অভিনয় অনেক উপভোগ করি। পরিচালনা অনেক কষ্টের কাজ। এর চেয়ে অভিনয় অনেক আরামের। তবে দুই জায়গায় আমি অনিয়মিত। কাজ করার চেয়ে বই পড়তে, চলচ্চিত্র দেখতে, সবার সঙ্গে আড্ডা দিতে অনেক পছন্দ করি।

প্রশ্ন : কাজে অনিয়মিত হওয়ার প্রধান কারণ কী?

উত্তর : নাটক বানানোর জন্য ভালো গল্প আমি খুঁজে পাই না। আমার ভাই-ব্রাদাররা যাঁরা নিয়মিত কাজ করছেন, তাঁদের একটা কথা আমি প্রায়ই জিজ্ঞাসা করি, ‘আপনারা নাটকের গল্প কই পান? আমি তো খুঁজে পাই না।’ আসলে গল্প যে একেবারে পাই না, তা কিন্তু নয়। মানসম্মত গল্প সব সময় আমার মাথায়ও আসে না। আমি সব সময় চেষ্টা করি, আমার এক নাটকের সঙ্গে অন্য নাটকের গল্পে যেন কোনো মিল না থাকে। প্রতিটি নাটক হবে স্বতন্ত্র। গল্প নির্বাচনের ক্ষেত্রে আমি অনেক খুঁতখুঁতে।  

প্রশ্ন : আসছে ঈদ উপলক্ষে আপনি কী কাজ করছেন?

উত্তর : এনটিভির জন্য ‘বই পোকা’ শিরোনামে এক খণ্ডের একটি নাটক নির্মাণ করব। নাটকটিতে অভিনয় করবেন তাহসান ও মিথিলা। আর আমার নিজেরও কয়েকটি নাটকে অভিনয় করার কথাবার্তা চলছে।

প্রশ্ন : বিয়ের পর আপনাদের সময় কেমন কাটছে? এলিটা করিমের কোন বিষয়টিতে আপনি অনেক মুগ্ধ?

উত্তর : আমরা অনেক ভালো আছি। এলিটার কাজগুলো আমি অনেক পছন্দ করি। ও খুব সকালে ঘুম থেকে ওঠে। একসঙ্গে অনেক কাজ করার এনার্জি রয়েছে ওর। সেই শতভাগ এনার্জির এক ভাগও আমার নেই। ওর এই গুণটা আমাকে মুগ্ধ করে।