ঐতিহাসিক ৭ মার্চ স্মরণে শিল্পকলায় ‘রাজাবলি’

Looks like you've blocked notifications!
‘রাজাবলি’ নাটকের একটি দৃশ্য। ছবি : সংগৃহীত

নাট্য  সংগঠন ‘নাট্যভূমি’ আগামীকাল  মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে  নাট্যভাস্কর ড. মুকিদ চৌধুরীর নাটক ‘রাজাবলি’ মঞ্চস্থ  করবে।

‘সকল অশুভ আমাদের পদতলে’-এই স্লোগানে বঙ্গীয় সংস্কৃতি লালন, প্রচার ও প্রসারে নাট্যচর্চা করে আসা ‘নাট্যভূমি’র ১৯তম প্রযোজনা ও  শাহজাহান শোভনের নাট্য-নিদের্শনায় চতুর্থবারের মতো ‘রাজাবলি’ নাটকটি মঞ্চস্থ হতে যাচ্ছে। 

ত্রিপুরার রাজ-পরিবারের ভুলে যাওয়া এক ইতিহাস আশ্রিত নাটক ‘রাজাবলি’। হিংস্র-শক্তির সঙ্গে অহিংস্র-শক্তির বিরোধিতাই নাটকটির মূল প্রতিপাদ্য।

নাটকের কাহিনীতে দেখা যাবে- পূজোর নৈবেদ্যর নামে পশুবলির মতো একটি জঘন্য প্রথার বিরুদ্ধে দাঁড়িয়ে ত্রিপুরার মহারাজা গোবিন্দ মাণিক্য রাজমন্দিরের পুরোহিত রঘুপতির ঈর্ষার কারণ হয়ে ওঠেন। ঈর্ষাকাতর রঘুপতি দেবীর তুষ্টির কথা বলে মহারাজের বিরুদ্ধে প্রজাদের ক্ষেপিয়ে তোলে। একইসঙ্গে তাকে হত্যার ষড়যন্ত্রও চলে। কিন্তু সব ষড়যন্ত্রকে পাশ কাটিয়ে মহারাজ গোবিন্দ মাণিক্য এই প্রথা বন্ধ ও অপশক্তিকে পরাস্ত করে শুভশক্তির সূচনা করেন। এ রকম অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী হয়েই ১৯৭১ সালের ৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালির স্বাধীনতা ও মুক্তির ঘোষণা দিয়েছিলেন। আর এই মহান দিবসকে স্মরণ করতেই এবার ‘রাজাবলি’ মঞ্চস্থ করছে ‘নাট্যভূমি’।

‘রাজাবলি’ নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন  রাহিতুল আলম আপন, রাজিব চন্দ্র শীল, শাহজাহান শোভন, সিফাত আরা ভূঁইয়া বন্যা, শারমিন কলি, এইচ এম রিজভী, শিশির আহমেদ সোহেল, ইমাম হোসেন ইমন, মোহসিনা শবনম, তাসলিমা আক্তার দৃষ্টি, মিঠুন আহম্মেদ, মনিরুল ইসলাম রাজিব, প্রতাপ চন্দ্র বর্মণ, এইচ এম রায়হান রিপন, শাহাদাত হোসেন, সামছুল ইসলাম স্বপন প্রমুখ। এ ছাড়া মঞ্চের নেপথ্যে রয়েছেন মীর ময়নুল হোসেন শিপলু, জাহাঙ্গীর রনি, আবদে রাব্বি নিঝুম, মুর্শিকুল আলম, লিটা প্রমুখ।