মহাকাশ নিয়ে এ বছরের ১০ চলচ্চিত্র

Looks like you've blocked notifications!
মহাকাশবিষয়ক চলচ্চিত্রের প্রতি দর্শকদের আগ্রহ বাড়ছে।

মহাকাশবিষয়ক চলচ্চিত্রপ্রেমীদের জন্য সুখবর। ২০১৫ সালটি হবে এ ধরনের চলচ্চিত্রের দুর্দান্ত এক বছর। মুক্তির অপেক্ষায় আছে মহাকাশবিষয়ক কয়েকটি চলচ্চিত্র। এসব চলচ্চিত্রের কয়েকটির কাহিনী নেওয়া হয়েছে বিখ্যাত কিছু উপন্যাস থেকে। আর আসছে জনপ্রিয় কয়েকটি চলচ্চিত্রের নতুন পর্ব। চলতি বছর মুক্তি পেতে যাওয়া মহাকাশভিত্তিক ১০টি চলচ্চিত্রের কথা জানিয়েছে স্পেস ডট কম।

১. দ্য মার্সান

ডিপারটেড ও বর্ন সিরিজ খ্যাত হলিউড তারকা ম্যাট ডেমনের নতুন ছবি দ্য মার্সান। পরিচালক রিডলি স্কট। গ্লাডিয়েটর, আমেরিকান গ্যাংস্টার, অ্যালিয়েন বা ব্লেড রানার যাঁরা দেখেছেন রিডলিকে তাঁদের কাছে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। চলতি বছরের ২৫ নভেম্বর মুক্তির অপেক্ষায় থাকা চলচ্চিত্রে দেখা যাবে মঙ্গলগ্রহে নাসার এক মহাকাশচারীর একাকিত্ব। ঝড়ের কারণে মূল দল থেকে সে বিচ্ছিন্ন হয়ে পড়ে। চলচ্চিত্রটি নির্মিত হয়েছে একই নামের বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক উপন্যাস থেকে।

২. স্টার ওয়ার্স : দ্য ফোর্স অ্যাওয়াকেনস

জর্জ লুকাসের অনবদ্য সৃষ্টি স্টার ওয়ার্স। চলতি বছর আসছে এই সিরিজের সপ্তম ছবি স্টার ওয়ার্স : দ্য ফোর্স অ্যাওয়াকেনস। এই পর্বটি পরিচালনা করছেন মিশন ইমপসিবল ও স্টার ট্রেক খ্যাত পরিচালক জে জে আব্রাহাম। এই পর্বে ৩০ বছর আগের স্টার ওয়ারস : দ্য রিটার্ন অব জেডাই-এর চরিত্রগুলোর সঙ্গে যুক্ত হচ্ছে নতুন কয়েকটি চরিত্র। এরই মধ্যে চলচ্চিত্রের সেট নিয়ে স্টার ওয়ারস-প্রেমীদের মধ্যে বেশ আগ্রহ সৃষ্টি হয়েছে। চলতি বছরের ১৮ ডিসেম্বর চলচ্চিত্রটি যুক্তরাষ্ট্রে মুক্তি পাবে। 

৩. দ্য ভিজিট

বুদ্ধিমান ভিনগ্রহের প্রাণীরা পৃথিবীতে নেমে এলে মানুষের প্রতিক্রিয়া কেমন হবে? এমনই এক পরিস্থিতি তুলে ধরবে নতুন চলচ্চিত্র দ্য ভিজিট। হাস্যরসাত্মক ঘটনাপ্রবাহ বা মকুমেন্টারি ধরনের চলচ্চিত্রটি এই বছরই যুক্তরাষ্ট্রের সানড্যান্স ফিল্ম ফেস্টিভালে দেখানোর কথা রয়েছে।

৪. জুপিটার অ্যাসেন্ডিং

পৃথিবীর এক নারীর ভবিষ্যৎ নিয়ে অ্যালিয়েনদের মাথাব্যথার অন্ত নেই। কারণ জুপিটার জোনস নামের ওই নারী পরাজিত করবে মহাবিশ্বের রানিকে। জুপিটারের চরিত্রে অভিনয় করছেন হলিউড তারকা মিলা কুর্নিস। চলচ্চিত্রটি মুক্তি পায় ৬ ফেব্রুয়ারি।

৫. টুমোরো ল্যান্ড

ডিজনির চলচ্চিত্র টুমোরো ল্যান্ডকে পুরোপুরি মহাকাশভিত্তিক চলচ্চিত্র বলা যাবে না, বরং কল্পকাহিনীভিত্তিক রহস্য ছবি বললেই বেশি মানায়। তবে এই চলচ্চিত্রের সঙ্গে নাসার একটি সম্পর্ক আছে। চলচ্চিত্রের কিছু অংশ চিত্রায়িত হয়েছে ফ্লোরিডায়। আর কাহিনীর কিছু জায়গায় দেখা যাবে নাসার মহাকাশযান কর্মসূচির কিছু অংশ। আগামী ২২ মে চলচ্চিত্রটি মুক্তি পাবে যুক্তরাষ্ট্রে।

৬. দি অ্যাভেঞ্জার : এজ অব আলট্রন

মার্ভেলের দি অ্যাভেঞ্জার-এর দ্বিতীয় পর্ব এজ অব আলট্রন, আসছে চলতি বছরেই। এতে থাকছে মারভেলের সুপার হিরোদের সঙ্গে বুদ্ধিমান রোবট আলট্রনের লড়াই। মারভেল সব চলচ্চিত্রেই মহাকাশের সঙ্গে কিছু যোগসূত্র রাখে। তাই এজ অব আলট্রনেও মহাকাশ নিয়ে কিছু থাকবে নিশ্চিত করে বলা যায়। চলচ্চিত্রের কিছু অংশ চট্টগ্রামের শিপইয়ার্ডে চিত্রায়িত হয়েছে বলে জানিয়েছে আইএমডিবি। চলচ্চিত্রটি মুক্তি পাবে পয়লা মে।

 ৭. র‍্যাটচেট অ্যান্ড ক্লান্ক

কম্পিউটার অ্যানিমেটেড এই চলচ্চিত্রটি একই নামের একটি ভিডিও গেমের গল্প থেকে নির্মাণ করা হয়েছে। দুই গ্যালাকটিক রেঞ্জার র‍্যাটচেট ও ক্লান্ক সোলোনা গ্যালাক্সি বাঁচানোর অভিযান শুরু করে। এই অভিযানই চলচ্চিত্রের মূল কাহিনী। অ্যানিমেশন চলচ্চিত্রটি চলতি বছরই মুক্তি পাচ্ছে।

 ৮. ডে অব দ্য ট্রিফিডিস

একই নামের বৈজ্ঞানিক কল্পকাহিনীভিত্তিক উপন্যাস থেকে নির্মিত হয়েছে এই চলচ্চিত্র। এতে দেখা যাবে প্লেগের প্রাদুর্ভাবে পৃথিবীর অধিকাংশ মানুষ অন্ধ হয়ে গেছে। পৃথিবীবাসীকে বাঁচাতে হলে ভিনগ্রহ থেকে আসা ট্রিফিডিস নামের এক গাছকে ধ্বংস করতে হবে। এমন গল্পকে ঘিরেই এগিয়েছে চলচ্চিত্র ডে অব দ্য ট্রিফিডিস। চলতি বছরে মুক্তির কথা জানানো হলেও তারিখটি এখনো জানাননি নির্মাতারা।

৯. এইচ

ইংরেজি বর্ণ এইচ। এটিই চলচ্চিত্রের নাম। নিউইয়র্কের ট্রয় এলাকায় আঘাত হানে একটি উল্কাপিণ্ড। এতে সেখানকার দুই নারী অপ্রকৃতস্থ হয়ে পড়ে। তাদের নিয়েই এগিয়েছে চলচ্চিত্রের কাহিনী। চলচ্চিত্রটি সম্পর্কে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে সেখানে মহাকাশবিষয়ক কিছু বিষয় থাকবে এটি নিশ্চিত। চলতি বছরের সানড্যান্স চলচ্চিত্র উৎসবে এই ছবিটি দেখানো হয়।

১০. হোম

কম্পিউটার অ্যানিমেটেড চলচ্চিত্র হোম। পিগ নামের একটি বিড়াল, বর্ণচোরা ভিনগ্রহবাসী আর মানুষকে ঘিরে এই চলচ্চিত্রের কাহিনী আবর্তিত হয়েছে। এ বছরের ২৭ মার্চ এটি মুক্তি পাবে।