লাকী আখন্দের ‘এই নীল মনিহার’ গাইলেন বাপ্পা

Looks like you've blocked notifications!

সংগীতশিল্পী লাকী আখন্দের কালজয়ী গান ‘এই নীল মনিহার’ গানটি সম্প্রতি গেয়েছেন বাপ্পা মজুমদার। লাকী আখন্দের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে গিটার বাজিয়ে গানটি গেয়েছেন তিনি।

গত শুক্রবার বাপ্পা মজুমদার নিজের ইউটিউব চ্যানেলে গানটির ভিডিও প্রকাশ করেন।

ফেসবুকে এ প্রসঙ্গে বাপ্পা মজুমদার লিখেছেন, ‘লাকী আখন্দকে শ্রদ্ধা জানিয়ে গানটি করেছি। কোনো বাণিজ্যিকভাবে গানটি ব্যবহার করার জন্য করিনি। তাই এই সংস্করণ অনুমতি ছাড়া ব্যবহার করা কঠোরভাবে নিষিদ্ধ ঘোষণা করছি।’

বাপ্পা মজুমদার আরো লিখেছেন, ‘লাকী ভাই, আজো আপনার করে যাওয়া কাজগুলো আমাদের পাঠ্যসূচি। ভবিষ্যতেও থাকবে। আপনি এবং আপনারাই আমাদের শিক্ষাগুরু। আমরা ধন্য হয়েছি আপনাদের পেয়ে।’

গত শুক্রবার সন্ধ্যায় পুরান ঢাকার আরমানিটোলায় নিজের বাড়িতে অসুস্থ হয়ে পড়েন লাকী আখন্দ। দ্রুত তাঁকে বাসার পাশের মিটফোর্ড হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। 

২০১৫ সালের ১ সেপ্টেম্বর লাকী আখন্দের ফুসফুসে ক্যানসার ধরা পড়ে। এরপর ব্যাংককের একটি হাসপাতালে তাঁর চিকিৎসা করানো হয়। থাইল্যান্ডের পায়থাই হাসপাতালে তাঁর যকৃতে অস্ত্রোপচারও করা হয়। এরপর দেশে এসে কিছুদিন থাকার পর একই বছরের নভেম্বরে আবারও ব্যাংককে গিয়ে শরীরে ছয়টি কেমো নিতে হয়েছিল তাঁকে। কেমো শেষ করে ২০১৬ সালের ২৬ মার্চ দেশে ফেরেন তিনি।

গত বছরেও ঢাকার তিনটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন লাকী আখন্দ। তাঁর শরীরে মোট নয়টি কেমো দেওয়া হয়েছিল। কেমো দেওয়া শেষ হলে চিকিৎসকরা তাঁকে বাসায় কিংবা পাহাড়ে গিয়ে থাকার পরামর্শ দিয়েছিলেন। 

অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা লাকী আখন্দ। তাঁর গাওয়া ও সুরের উল্লেখযোগ্য গানগুলো হলো—‘এই নীল মনিহার’, ‘আমায় ডেকো না’, ‘আগে যদি জানতাম’, ‘আবার এলো যে সন্ধ্যা’, ‘মা-মনিয়া’, ‘কবিতা পড়ার প্রহর এসেছে’, ‘বিতৃষ্ণা জীবনে আমার’, ‘যেখানে সীমান্ত তোমার’, ‘ভালোবেসে চলে যেও না’, ‘লিখতে পারি না কোনো গান’, ‘কী করে বললে তুমি’ ইত্যাদি।