ওরা ১১ জন

সম্মাননা পেলেন শিল্পী ও কলাকুশলীরা

Looks like you've blocked notifications!

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম মুক্তিযুদ্ধের কাহিনীচিত্র ‘ওরা ১১ জন’, চাষী নজরুল ইসলাম পরিচালিত এই ছবিতে যাঁরা অভিনয় করেছিলেন তাঁদের এবং কলাকুশলীদের এফডিসিতে সম্মাননা জানানো হয় আজ বৃহস্পতিবার। এফডিসির জহির রায়হান অডিটরিয়ামে এই সম্মাননা দেওয়া হয়। অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। এ সময় প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি ছিলেন ড. তৌফিক রহমান চৌধুরী, অতিথি ছিলেন চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার।

এ ছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চলচ্চিত্র ব্যক্তিত্ব হাসান ইমাম, সোহেল রানা, জ্যোৎস্না কাজী, অভিনেত্রী নূতন, গাজী মাজহারুল আনোয়ার, এফডিসির ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষসহ আরো অনেকেই। 

‘ওরা ১১ জন’ ছবির প্রযোজক নায়ক সোহেল রানা বলেন, ‘মুক্তিযুদ্ধের এত বছর পর আর কী বলব? এতদিন অনেকবার বলেছি কিন্তু আমার মনে হয় কেউ কোনো কথা শোনে না। আসলে আমাদের কানের চিকিৎসা দরকার। তবে এই ছবিটি নির্মাণ করার সময় অনেকভাবে মানুষের সহযোগিতা পেয়েছি। মুক্তিযোদ্ধারা অভিনয় করে সহযোগিতা করেছেন। আবার কমান্ডাররা অস্ত্র দিয়ে সহযোগিতা করেছেন। এমনও হয়েছে টেকনিশিয়ানরা না খেয়ে কাজ করেছেন। আমি এত বছর পরও কৃতজ্ঞতা প্রকাশ করছি তাঁদের প্রতি। আর অনেকেই মনে করেন এই ছবিটি মুক্তিযুদ্ধের প্রথম ছবি। এটি আসলে ঠিক নয়, এটি স্বাধীনতার পর প্রথম ছবি, কারণ মুক্তিযুদ্ধের প্রথম ছবি ‘স্টপ জেনোসাইড’।

‘ওরা ১১ জন’ ছবির পরিচালক চাষী নজরুল ইসলামের স্ত্রী জ্যোৎস্না কাজী স্মৃতিচারণা করে বলেন, ‘একদিন চাষী বাসায় এসে জানালেন নতুন ছবি শুরু করছেন। তাও আবার মুক্তিযুদ্ধের ওপর। যাঁরা অভিনয় করবেন তাঁরা সবাই মুক্তিযোদ্ধা। ছবিতে আসল অস্ত্র দিয়ে শুটিং করা হবে। আর ছবিটি প্রযোজনা করবেন আমারই বন্ধু মাসুদ পারভেজ (সোহেল রানা)। আমি অনেক খুশি হলাম, কারণ এদের অনেকেই আমার বন্ধু মানুষ। আজ চাষী নেই কিন্তু তাঁর কাজ এখনো তাঁকে বাঁচিয়ে রেখেছে। আমি বিশ্বাস করি কাজ মানুষকে বাঁচিয়ে রাখে।’

ছবিটি নিয়ে পরিচালক মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘অনেকের মনে হতে পারে এখন কেন এমন একটি অনুষ্ঠান আমরা করছি। আসলে এই অনুষ্ঠানটি আমাদের করার কথা ছিল মার্চ মাসে। কিন্তু তখন আমাদের তথ্যমন্ত্রী অসুস্থ থাকায় অনুষ্ঠান স্থগিত করা হয়। এখন আমরা এই অনুষ্ঠানটি করছি। আমরা এ ধরনের চলচ্চিত্রগুলো নিয়ে ধারাবাহিকভাবে অনুষ্ঠান করে যাব। গুণীদের সমাদর করলে নতুনরাও ভালো কাজ করতে উৎসাহ পাবে বলে আমি মনে করি।’

সবার বক্তব্য শেষে ‘ওরা ১১ জন’ ছবির শিল্পী ও কলাকুশলীদের সম্মাননা দেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।