এক ছবির প্রয়োজনে ৬০০ জনকে সেনা প্রশিক্ষণ

Looks like you've blocked notifications!
‘টিউবলাইট’ ছবির শুটিং চলাকালে সহ-অভিনেতাদের সঙ্গে সালমান খান। ছবি : ডিএনএ ইন্ডিয়া

ছবিতে চরিত্রের প্রয়োজনে নিজেকে বদলে ফেলা বলিউড তারকাদের কাছে এখন আর নতুন কিছু নয়।  চরিত্রের সঙ্গে খাপ খাওয়াতে নিজেদের আমূল পরিবর্তন করছেন তাঁরা। কোনো কোনো ক্ষেত্রে কঠোর প্রশিক্ষণ নিয়ে নামছেন ক্যামেরার সামনে। কিন্তু তাই বলে ৬০০ জনের একটি দলকে পুরোপুরি বদলে ফেলা!

অভিনব এমনই এক পদক্ষেপ নিয়েছেন পরিচালক কবির খান। তাঁর ছবি ‘টিউবলাইটে’র জন্য ৬০০ জনকে সামরিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানিয়েছে ডিএনএ ইন্ডিয়া।

সালমান খান অভিনীত ছবিটির ট্রেইলার এরই মধ্যে প্রকাশ করা হয়েছে। ছবিটি ইন্দো-চায়না যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত। সেখানে ভারতীয় সেনাবাহিনীর ভূমিকায় অভিনয়ের জন্য দরকার ছিল ৬০০ জন অভিনেতার। এ ছাড়া সালমানের ভাই সোহেল খানও অভিনয় করেছেন সেনা চরিত্রে। তাই চরিত্রের খাতিরে বড় পর্দায় তাঁদের চালচলন আসল সেনাসদস্যদের মতো দেখানো জরুরি ছিল।

এ সমস্যার সমাধান করতে কবির খান দ্বারস্থ হন ভারতীয় সেনাবাহিনীর। সেনাবাহিনীকে ৬০০ অভিনেতার এই বিশাল দলকে প্রশিক্ষণ দেওয়ার অনুরোধ করেন। প্রস্তাব সানন্দে গ্রহণ করে সেনাবাহিনী। প্রশিক্ষণ দেয় ৬০০ অভিনেতাকে।

প্রশিক্ষণের জন্য একটি বুট ক্যাম্পের আয়োজন করে সেনাবাহিনী।  সেখানে আসল সেনাসদস্যদের মতোই প্রশিক্ষণ দেওয়া হয় ওই ৬০০ অভিনেতাকে। আর প্রশিক্ষণ এতটাই নিখুঁত ছিল যে আসল সৈন্যদের সঙ্গে তাদের ফারাকটা খুঁজে বের করাই মুশকিল। তাদের চালচলন, ভাব-ভঙ্গি, অস্ত্র ধরার কৌশল সবই যেন পেশাদার সৈনিকের মতো।

‘টিউবলাইট’ ছবিতে সালমান খান ছাড়াও অভিনয় করছেন চীনা অভিনেত্রী ঝু ঝু। আসছে ঈদে চলচ্চিত্রটি মুক্তি পাচ্ছে এ বছরের ২৩ জুন।