সেন্সর বোর্ড থেকে পদত্যাগের ঘোষণা পরিচালক গুলজারের

Looks like you've blocked notifications!
চলচ্চিত্র পরিচালক মুশফিকুর রহমান গুলজার। ছবি : মোহাম্মদ ইব্রাহিম

সঠিকভাবে কাজ করতে না দেওয়ার অভিযোগ এনে তথ্য মন্ত্রণালয়ের অধীন চলচ্চিত্র সেন্সর বোর্ড ও যৌথ প্রযোজনার ছবির প্রিভিউ কমিটি থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন চিত্রপরিচালক মুশফিকুর রহমান গুলজার।

আজ শুক্রবার সন্ধ্যায় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) সক্রিয় ১৪টি সংগঠনের জোট ‘চলচ্চিত্র পরিবার’ আয়োজিত সংবাদ সম্মেলনে গুলজার জানান, যৌথ প্রযোজনার ছবি ‘বস-২’ দেখার পর তাতে অনিয়ম পান তিনি। বিষয়টি নিয়ে প্রতিবাদ জানান। এর পরিপ্রেক্ষিতে তথ্য মন্ত্রণালয় থেকে কল ডেকে তাঁকে নমনীয় হতে বলা হয়। একইভাবে যৌথ প্রযোজনার প্রায় প্রতিটি ছবিতে অনিয়ম মেনেই মুক্তি দিতে তাঁকে চাপ দেওয়া হয়। বিষয়টি নিয়ে বারবার প্রতিবাদ করার পরও কাজ হচ্ছে না এবং এ ধরনের ছবি মুক্তি পাওয়ার পর বাংলাদেশের চলচ্চিত্র ধ্বংসের মুখে যাচ্ছে। এর পরিপ্রেক্ষিতে দুটি দায়িত্ব ছেড়ে দিচ্ছেন তিনি।

ছবির প্রিভিউ নিয়ে একটি অভিজ্ঞতার বর্ণনা দিয়ে গুলজার বলেন, যৌথ প্রযোজনা ও কলকাতার চলচ্চিত্র প্রিভিউ করার সময় জানিয়ে দেওয়া হয় যে, দেখার সময় নমনীয় হতে হবে। এভাবে কোনো কাজ চলতে পারে না। এতে করে চলচ্চিত্র পরিবারের প্রতিনিধিত্ব করা যাচ্ছে না। তাই তিনি বাধ্য হয়ে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

কবে আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করবেন, জানতে চাইলে গুলজার বলেন, এখন ঈদের ছুটিতে বিভিন্ন দপ্তরগুলো বন্ধ রয়েছে। খোলার পরপরই তিনি সংশ্লিষ্ট দপ্তরে পদত্যাগপত্র জমা দেবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অভিনেতা ফারুক, আলমগীর, মিশা সওদার, অভিনেত্রী রোজিনা, অঞ্জনা, পপি, মুনমুন, নাসরিন, পরিচালক মোহাম্মদ হোসেন জেমি, বদিউল আলম খোকন প্রমুখ।