চলচ্চিত্র পরিবারের কেউ কি কাজ করবেন শাকিবের সঙ্গে?

Looks like you've blocked notifications!
ছবি : রফিকুল ইসলাম রনি

‘অনেকেই মনে করেছেন, আমরা শাকিব খানকে নিষিদ্ধ করেছি। বিষয়টি আসলে তা নয়। শাকিব খান কাজ করতে পারেবেন না, সংবাদ বিজ্ঞপ্তিতে এটি আমরা বলিনি। আমরা বলেছি, চলচ্চিত্রের যে ১৮টি সংগঠন আছে, আমরা কোনো সদস্য তাঁর সঙ্গে কাজ করব না। এখন তিনি যদি ব্যক্তিগত লোক নিয়ে কাজ করতে থাকেন, তা হলে আমাদের কিছু বলার নেই।’ কথাগুলো এনটিভি অনলাইনকে বলছিলেন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব ও চলচ্চিত্র পরিবারের নেতা বদিউল আলম খোকন। গতকাল সোমবার চলচ্চিত্র পরিবারের বিজ্ঞপ্তির ওপর হাইকোর্টের একটি নির্দেশনার পর এভাবেই নিজের প্রতিক্রিয়া জানাচ্ছিলেন তিনি।

১৮ জুলাই প্রকাশিত সেই বিজ্ঞপ্তিতে চলচ্চিত্র পরিবার এফডিসিভিত্তিক সংগঠনগুলোর কাউকে শাকিব খানের সঙ্গে কাজ করা থেকে বিরত থাকার পরামর্শ দেয়। এর পরপর অনিশ্চিত হয়ে পড়ে শাকিব খান-সংশ্লিষ্ট ছবিগুলো। তবে হাইকোর্টের বিচারপতি সালমান মাসুদ ও বিচারপতি এ কে এম জহিরুল হকের বেঞ্চ চলচ্চিত্র পরিবারের সেই বিজ্ঞপ্তির কার্যকারিতা তিনটি ছবির ক্ষেত্রে তিন মাসের জন্য স্থগিত করার আদেশ দেন। তিনটি ছবি হলো ‘আমি নেতা হবো’, ‘কেউ কথা রাখে না’ ও ‘মামলা হামলা ঝামেলা’। এ তিনটি ছবিরই প্রযোজক শাপলা মিডিয়া।

বিজ্ঞপ্তির পরিপ্রেক্ষিতে গত রোববার শাপলা মিডিয়ার পক্ষে ব্যারিস্টার শফিক আহমেদ হাইকোর্টে রিট আবেদন দাখিল করেন। এরপর হাইকোর্ট ওই আদেশ দেন। এ আদেশের কাগজ চলচ্চিত্র পরিবারের হাতে পৌঁছেনি বলে জানিয়েছেন বদিউল আলম খোকন।

হাইকোর্টের এই নির্দেশের পর এখন ১৮ সংগঠনের কেউ শাকিব খানের সঙ্গে কাজ করলে কী হবে—জানতে চাইলে খোকন বলেন, ‘আমাদের সব সংগঠনের গঠনতন্ত্র আছে, সেখানে সংগঠনের নিয়ম না মানলে কী হবে, সেটিও উল্লেখ আছে। আমরা সেই গঠনতন্ত্র অনুযায়ী ব্যবস্থা নেব।’

এখন হাইকোর্টের নির্দেশনা মেনে এই তিন ছবিতে শাকিবের সঙ্গে এফডিসিভিত্তিক সংগঠনের কেউ কাজ করবে, নাকি চলচ্চিত্র পরিবারের বিজ্ঞপ্তি মেনে চলবেন, সেটা বোঝা যাবে কদিনের মধ্যেই। এর কারণ তিনটি ছবির মধ্যে একটির কাজ ২৫ জুলাই শুরু হওয়ার কথা রয়েছে।