৭৩ বার কাঁচি সাইফের আসন্ন ছবিতে

Looks like you've blocked notifications!

অক্ষত ভার্মার ছোঁয়া যে ছবিতে লাগে সে ছবির ভাগ্যটাই কি এমন হয়ে যায়? তা না হলে, কেন তাঁর পরিচালনায়, সাইফ আলী খান অভিনীত ‘কালাকান্দি’ ছবিতে একবার নয়, দুবার নয়, ৭৩ বার কাঁচি চালাল ভারতের সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশন (সিবিএফসি)? ২০০৯ সালে ‘দিল্লি বেলি’ ছবির কাহিনী লিখেছিলেন অক্ষত। স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে কৌতুক করার কারণে বেশ সমালোচিত হয়েছিল ছবিটি। আর এবার তো ৭৩ বার কাঁচিই চালিয়ে বসল সিবিএফসি।

একটি অনলাইন পোর্টালে প্রকাশিত খবরের বরাত দিয়ে জুম ইন্ডিয়ার খবরে প্রকাশ, ৭৩টি জায়গায় আপত্তি থাকার কারণে সাইফ অভিনীত ছবিটিকে এখনই ছাড়পত্র দিতে নারাজ সিবিএফসি। সিবিএফসির সাবেক চেয়ারপারসন পাহাল নিহালানির নির্দেশেই নাকি ৭৩টা ছেদ পড়ে ‘কালাকান্দি’ ছবিতে।

সিবিএফসির এক সদস্য জানান, “কালাকান্দির কাছে ‘দিল্লি বেলি’ শিশু। যখন ওই ছবিটি মুক্তি পায় তখন সেখানে স্পর্শকাতর বিষয়গুলো নিয়ে কৌতুক করার পাশাপাশি অশালীন ভাষার ব্যবহার ছিল। কিন্তু কালাকান্দি সে মাত্রা ছাড়িয়ে গেছে। ‘কালাকান্দি’ ছবিতে সিবিএফসি এমন ধরনের অশালীন ভাষার ব্যবহার শুনেছে যে আমরা চিন্তাও করতে পারিনি এমন ধরনের ভাষার অস্তিত্ব রয়েছে। ছবিটি অশালীন ভাষার একটি অভিধান। যদি ফেলে দেওয়া অংশগুলো আবার জুড়ে ছবিটি মুক্তি দেওয়া হয় তাহলে আমি নিশ্চিত ছবিটি থেকে দর্শকরা নতুন ধরনের অশালীন ভাষার ব্যবহার শিখতে পারবে।’

পাহাল নিহালি সিবিএফসিতে থাকাকালীনই ৭৩ বার কাঁচি চলেছে ‘কালাকান্দি’র ওপর। তবে তিনি এখন আর চেয়ারম্যান পদে নেই। সেটাই পালে নতুন হাওয়া দিচ্ছে ‘কালাকান্দি’র টিমকে। ছবিটি পুনর্বিবেচনা করার জন্য রিভাইজিং কমিটিতে আবেদন করেছে ‘কালাকান্দি’ টিম। এই কারণেই ছবিটির মুক্তিও আপাতত স্থগিত করে রাখা হয়েছে। ফলে ছবি মুক্তির নির্ধারিত তারিখ ৮ সেপ্টেম্বর আর ছবিটি মুক্তি পাচ্ছে না। তবে দ্রুত নতুন তারিখ ঘোষণা করা হবে।

ছবিটির ব্যাপারে প্রাক্তন চেয়ারম্যান নিহালানি বলেন, ‘আমি যেহেতু সেন্সর বোর্ডে আর নেই তাই কালাকান্দি সহজেই রিভাইজিং কমিটিতে গিয়ে ফেলে দেওয়া অংশগুলোজুড়ে দিতে পারে। কারণ বোর্ড মেম্বাররা এখন স্বাধীন। তবে আমি মনে করি যাই হোক না কেন তারা সুবিচার করবে।’

কালাকান্দিতে সাইফ ছাড়াও অভিনয় করেছেন অক্ষয় অবেরয়, সবিতা ধুলিপালা, কুনাল রায় কাপুর, দিপিক দবিয়াল, বিজয় রাজসহ আরো অনেকে। ছবিটি প্রযোজনা করেছেন রোহিত খাত্তার এবং আশি দুয়া সারার সিনেস্তান ফিল্ম কোম্পানি প্রাইভেট লিমিটেড।