ঢাকায় ‘যযাতি’র উদ্বোধনী প্রদর্শনী

Looks like you've blocked notifications!

আরেকটি নতুন নাটক নিয়ে মঞ্চে আসছে ‘সময় নাট্যদল’। নাটকের নাম ‘যযাতি’। নাটকটি ‘অণীক’ আয়োজিত ১৮তম ‘গঙ্গা-যমুনা নাট্যোৎসব’ গত বছর একটি আন্তর্জাতিক প্রদর্শনী হয়েছিল।

তবে ঢাকার মঞ্চে নাটকটি প্রথম মঞ্চস্থ হতে যাচ্ছে। আগামী বুধবার সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ‘যযাতি’। প্রখ্যাত নাট্যকার গিরিশ কারনাডের ‘যযাতি’ নাটকটির ভাষান্তর করেছেন সলিল চৌধুরী এবং নির্দেশনা দিয়েছেন আকতারুজ্জামান। পঙ্কজ নিনাদের মঞ্চ পরিকল্পনায় নাটকটির আবহসংগীত পরিকল্পনা করেছেন ইউসুফ হাসান অর্ক। পোশাক পরিকল্পনা করেছেন মানসুরা আক্তার লাভলী এবং আলোক পরিকল্পনা করেছেন আলমগীর হোসেন। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন ফকরুল ইসলাম, রুমা, মানসুরা আক্তার লাভলী, আবদুল্লাহেল বারী, সুনিতা বড়ুয়া ও ইশরাত নিগার লাজ।

যযাতি নাটকের গল্প দেখা যাবে, এটা আমাদের অজ্ঞাত অতীতের একটি খণ্ড কাহিনী। অতীতের দর্শনেচ্ছু সেই পর্যটক, যিনি পথ ভুলে এক অজ্ঞাত সংস্কৃতির সমাধিক্ষেত্রে এসে পড়েছেন। বর্তমানের শ্রবণ ইন্দ্রিয়র সাহায্যে বিগত কালের প্রতিধ্বনি শুনতে পাচ্ছেন। আমরা যেন স্বপ্নজীবী নদীর কিনারায় বসে নদীর জলে বিচিত্র লীলা নিরীক্ষণ করছি। নদীপ্রবাহের এই অপবর্তন ও পরাবর্তন দৃষ্টিরই পরিণাম। এই সবকিছুকেই সত্যরূপে স্বীকার করার মধ্যেই রয়েছে আনন্দ, রসানুভূতি। তারপরও নদীর তলদেশকে যথাযথভাবে দেখতে চাইলে প্রয়োজন আপন করার প্রতিবিম্বন। সেই সত্যের প্রকাশই জীবন। যে জীবন এখানে দেখা যায়, তা পৌরাণিক তথা নাটক।