খান আতাউর রহমান জনগণের মানুষ : আগুন

Looks like you've blocked notifications!

“খান আতা অনেক বড় শিল্পী। কোনো সন্দেহ নেই। কিন্তু খান আতা রাজাকার। হ্যাঁ, হ্যাঁ, আমি না হলে খান আতা বাঁচত না। আমি গৌরব করে বলি, আমি না হলে খান আতা একাত্তরে মারা যায়, ১৬ ডিসেম্বরের পরে। ‘আবার তোরা মানুষ হ’ এটা নেগেটিভ ছবি। মুক্তিযোদ্ধাদের বলছে আবার তোরা মানুষ হ। আরে তুই মানুষ হ। তাই না! তুই তো রাজাকার ছিলি।” সম্প্রতি যুক্তরাষ্ট্রে এমন মন্তব্য করেছেন নাট্যব্যক্তিত্ব, চলচ্চিত্র নির্মাতা ও মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। 

গত সপ্তাহে ফ্লোরিডায় ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন ইন নর্থ আমেরিকার (ফোবানা) ৩১তম সম্মেলনে যোগ দিতে তিনি যুক্তরাষ্ট্রে যান। এই অনুষ্ঠানের বাইরে নিউইয়র্কে আয়োজিত ভিন্ন একটি সভায় তিনি যোগ দেন। সেখানে উপস্থিত অতিথিদের সঙ্গে কথা বলার সময় বাংলাদেশের অন্যতম অভিনেতা, চলচ্চিত্র পরিচালক, গীতিকার ও সুরকার খান আতাউর রহমান সম্পর্কে নেতিবাচক মন্তব্য করেন। পরে এই অনুষ্ঠানের কিছু অংশের ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়ে এবং কয়েকটি নিউজ পোর্টালেও প্রকাশ পায়। বিষয়টি নিয়ে খান আতার ছেলে সংগীতশিল্পী আগুন কথা বলেছেন এনটিভি অনলাইনের সঙ্গে।

আগুন বলেন, ‘শুনেছি, বিশিষ্ট চলচ্চিত্রকার মুক্তিযোদ্ধা গুণী মানুষ এবং আমার অত্যন্ত প্রিয় ব্যক্তিত্ব নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু সাহেব আমার বাবা সম্পর্কে কী যেন বলেছেন। আমি মনেপ্রাণে চাইব, বাবাকে নিয়ে তাঁর বলা ভিডিও ক্লিপটি যেন মিডিয়ার দ্বারা ভাইরাল হয়ে সমস্ত পৃথিবীর বাঙালির কাছে পৌঁছে যায়।’ 

নাসির উদ্দীনের মন্তব্য নিয়ে নিয়ে সংবাদ সম্মেলন করার কথাও ভাবছেন আগুন। তিনি বলেন, ‘যেহেতু খান আতাউর রহমান জনগণের মানুষ, সে ক্ষেত্রে জনগণের প্রতিক্রিয়া দেখার পর প্রয়োজনে আমি প্রেস কনফারেন্স করব। আমার কাছে এর উত্তর আছে। প্রিয় মানুষ নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুর প্রতি রইল আমার শ্রদ্ধা। পারলে সবাই ভিডিওটি শেয়ার করুন। আমি চাই ভিডিওটি সবাই দেখুক।’

খান আতাউর রহমান একাধারে অভিনেতা, সংগীত পরিচালক, গীতিকার, চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার ও প্রযোজক ছিলেন। তাঁর অভিনীত প্রথম চলচ্চিত্র ছিল ‘জাগো হুয়া সাভেরা’। ‘নবাব সিরাজউদ্দৌলা’ ছবি পরিচালনা করে তিনি ব্যাপক পরিচিতি পান। তাঁর অভিনীত ‘জীবন থেকে নেয়া’ চলচ্চিত্রটিও প্রশংসিত হয়। শ্রেষ্ঠ সংগীত পরিচালক, চিত্রনাট্যকার ও পরিচালক হিসেবেও জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন তিনি। 

অন্যদিকে, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাবেক সভাপতি নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু মঞ্চনাটক ও চলচ্চিত্র নির্মাতা। ঢাকা থিয়েটার ও বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা তিনি। তাঁর পরিচালিত চলচ্চিত্রগুলো হলো ‘একাত্তরের যীশু’ ও ‘গেরিলা’। ‘গেরিলা’ চলচ্চিত্রটি পরিচালনা করে শ্রেষ্ঠ পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি।