সাক্ষাৎকার

শাকিবের সঙ্গে অভিনয়ের ইচ্ছা আছে ঋতুপর্ণার

Looks like you've blocked notifications!
জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত ছবি : মোহাম্মদ ইব্রাহিম

শুধু ভারতে নয়, বাংলাদেশেও তুমুল জনপ্রিয় অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত। বাংলাদেশের অনেক ছবিতে অভিনয় করেছেন তিনি। তবে দীর্ঘদিন বাংলাদেশের বড়পর্দায় অনুপস্থিত ছিলেন এই অভিনেত্রী। লম্বা বিরতির পর আলমগীর পরিচালিত ‘একটি সিনেমার গল্প’ ছবিতে অভিনয় করেছেন ঋতুপর্ণা। টানা কিছুদিন ছবির শুটিং ও ডাবিং শেষ করে গতকাল বুধবার ঢাকা থেকে কলকাতা ফিরে গেছেন তিনি। যাওয়ার আগে এনটিভি অনলাইনকে সাক্ষাৎকার দেন ঋতুপর্ণা। 

এনটিভি অনলাইন : বাংলাদেশে ফেরদৌস প্রযোজিত ‘এক কাপ চা’ চলচ্চিত্রে আপনি সর্বশেষ অভিনয় করেছিলেন। ছবিতে অতিথি চরিত্রে আপনাকে দেখা যায়। এরপর দীর্ঘদিন ঢাকার চলচ্চিত্রে আপনাকে দেখা যায়নি। এর পেছনে বিশেষ কোনো কারণ আছে কি?

ঋতুপর্ণা : আমি কলকাতার ছবি নিয়ে অনেক ব্যস্ত ছিলাম। মুম্বাইতেও কাজ করেছি। এ কারণে আসা হয়নি। এ ছাড়া মাঝখানে বিদেশি শিল্পীদের বাংলাদেশের আসা নিয়ে অনেক কিছু হয়ে গেল। এখন অবশ্য ঠিক হয়ে গেছে। কলকাতা থেকে বাংলাদেশে যাতায়াতও অনেক বেড়েছে। আমরা শিল্পী। আমরা চাই নির্বিঘ্নে কাজ করতে। এখন বাংলাদেশে অন্যরকম ছবি হচ্ছে। ছবির বাজারও ভালো।

এনটিভি অনলাইন : ‘একটি সিনেমার গল্প’ ছবির কাজের অভিজ্ঞতা কেমন হলো?

ঋতুপর্ণা : আলমগীর ভাই সুন্দর একটা কাজ করেছেন। সিনেমাকে উপলক্ষ করে একটি অভিনেত্রীর জীবনে কী ঘটতে পারে তাঁর একটা ঝলক পাওয়া যাবে এই ছবিতে।

অনেকদিন বাদে আলমগীর ভাই ছবি নির্মাণ করলেন। উনি কিংবদন্তি। খুব আন্তরিকভাবে ছবিটি তিনি বানিয়েছেন। অনেক সময় দিয়েছেন। অনেক লোকেশনে ছবির শুটিং আমরা করেছি। রুনা লায়লা এই ছবিতে গান গেয়েছেন। ছবিটি নিয়ে সবাই আশাবাদী হবে। এটাই স্বাভাবিক। ছবির ডাবিংও শেষ করলাম। ভালো হয়েছে ডাবিং।

এনটিভি অনলাইন : ছবিতে আপনার চরিত্রের নাম ‘কবিতা’। চরিত্রটি কেমন। কবিতার সঙ্গে আপনার জীবনের কোনো মিল খুঁজে পেয়েছেন কি? 

ঋতুপর্ণা : কবিতা চরিত্রের সঙ্গে প্রত্যেকটা অভিনেত্রীর কিছু না কিছু মিল থাকবেই। কারণ অভিনয় জীবনটা এক। সকাল থেকে শুটিং শুরু হয়। ছবির কাজের জায়গাটা আলাদা হয় না। হয়তো সবার ব্যক্তিগত জীবনটা আলাদা হতে পারে। সেই জায়গাগুলো ছবিতে সুন্দরভাবে তুলে ধরেছেন আলমগীর ভাই। 

কবিতার মধ্যে অনেকগুলো জিনিস আছে। কখনো সে আবেগী, কখনো সে একটু এলোমেলা, কখনো তাঁর মধ্যে অনেক পেশাদারিত্ব কাজ করে, আবার কখনো সে অনেক বেশি রোমান্টিক। অনেকগুলো জায়গা কবিতা কাভার করেছে। কবিতা চরিত্রটি সুন্দরভাবে চরিত্রায়ন করেছেন আলমগীর ভাই। কারণ তিনি একজন অভিনেতা। একজন অভিনেতা ও অভিনেত্রীর জীবনের সূক্ষ্ম সূক্ষ্ম ঘটনাগুলো একজন অভিনেতা ভালো বুঝতে পারেন। বলা যায়, কবিতাকে সুন্দরভাবে ছবিতে সেট করা হয়েছে। 

এনটিভি অনলাইন : ছবিতে আপনার বিপরীতে অভিনয় করেছেন চিত্রনায়ক আরিফিন শুভ। তাঁর অভিনীত কোনো ছবি কি আপনি দেখেছেন? 

ঋতুপর্ণা : না, দেখা হয়নি। তবে আমি ‘ঢাকা অ্যাটাক’ ছবির ট্রেইলার দেখেছি। ভীষণ ভালো লেগেছে। এখন ঢাকায় যারা কাজ করছে তাদের মধ্যে আরিফিন শুভ খুব আশাপ্রদ। সামনে ওর খুব উজ্জ্বল ভবিষ্যৎ। পর্দায় নিজেকে ভালোভাবে উপস্থাপন করতে পারে আরিফিন শুভ। কাজ করার সদিচ্ছাও ওর মধ্যে আছে। আলমগীর ভাই আমাদের নিয়ে খুব সুন্দরভাবে কাজ করেছেন। আমি খুব গর্বিত। ছবিটাকে আমরা আরো ভালো জায়গায় নিয়ে যেতে চাই। আর আমি তো বাংলাদেশে প্রায় সব নায়কের সঙ্গে কাজ করেছি শুধু শাকিব খান ছাড়া। সবার সঙ্গে কাজের অভিজ্ঞতা অসাধারণ ছিল।

এনটিভি অনলাইন : শাকিব খানের সঙ্গে ছবিতে অভিনয় করার ইচ্ছে আছে কি?

ঋতুপর্ণা : শাকিব তো কলকাতাতেও কাজ করছে। ইচ্ছে আছে। ভালো প্রস্তাব পেলে নিশ্চয়ই শাকিবের সঙ্গে অভিনয় করব। আমি শুধু চাইব ছবিটা যেন অর্থবহ হোক।