বলবীর রাজ যেভাবে শশী কাপুর হলেন

Looks like you've blocked notifications!

সবাইকে কাঁদিয়ে পরপারে চলে গেছেন বলিউডের বর্ষীয়ান অভিনেতা শশী কাপুর। রেখে গেছেন অসংখ্য ভক্ত, গুণগ্রাহী এবং তাঁকে মনে রাখার মতো অসংখ্য স্মৃতি। কিন্তু জানেন কি, শশী কাপুরের নাম কীভাবে শশী কাপুর হলো? শশী কাপুরের আসল নাম ছিল বলবীর রাজ। ডিএনএ ইন্ডিয়ার খবরে প্রকাশ, শৈশবে চাঁদের দিকে অপলক তাকিয়ে থাকতেন বলবীর রাজ। চাঁদের প্রতি তাঁর এই ভালোলাগা থেকেই মা বলবীর থেকে পরিবর্তন করে ছেলের নাম রাখেন শশী। আর কাপুর নামটা কী করে যোগ হলো তাহলে?  

১৯৩৮ সালের ১৮ মার্চ কলকাতায় জন্মগ্রহণ করেন শশী। তাঁর পিতার নাম ছিল পৃথ্বিরাজ, আর মায়ের নাম ছিল রামসরণী। তাঁরা কাপুর খানদানের হলেও রাজ নামটা খুব পছন্দ ছিল পরিবারের। কিন্তু বলবীর নামের প্রতি নাখোশ ছিলেন রামসরণী। ছেলের চাঁদের প্রতি মুগ্ধতা থেকে তিনি শশী নামটা পেলেন, আর এর সঙ্গে জুড়ে দিলেন রাজ। ছেলের নাম হলো শশী রাজ। কিন্তু বলিউডে পা রাখার আগে তাঁর নাম আবারও পরিবর্তন করা হয়, এবার তিনি হয়ে যান শশী কাপুর। 

গত বছর রুপা প্রকাশনী থেকে বের হওয়া ‘শশী কাপুর : দ্য হাউজহোল্ডার, দ্য স্টার’ বইতে এসব তথ্য রয়েছে। জীবনীগ্রন্থটি লিখেছেন অসীম চাবরা। এ ছাড়া শশী কাপুরের ভাই রাজ কাপুর তাঁকে আসল নামে না ডেকে ট্যাক্সি বলেই ডাকতেন। ‘সত্যম শিবম সুন্দরম’ ছবি নিয়ে ব্যস্ততার কারণে আপন ভাই রাজ কাপুরকেই সময় দিতে পারছিলেন না শশী। তখন গাড়িই হয়ে গিয়েছিল শশীর দ্বিতীয় ঘর। তাই তাঁকে ট্যাক্সি বলে ডাকা শুরু করেন ভাই রাজ কাপুর।