বইমেলায় গান করবে ‘নকশীকাঁথা’

Looks like you've blocked notifications!

লোকগানের দল ‘নকশীকাঁথা’ গান গাইবে বাংলা একাডেমির বইমেলা মঞ্চে। আগামীকাল শনিবার সন্ধ্যা ৭টায় তাঁরা গান পরিবেশন করবেন বলে এনটিভি অনলাইনকে জানান দলটির গায়ক সাজেদ ফাতেমী। 

সাজেদ ফাতেমী বলেন, ‘এ দেশে বিচিত্র ধরনের লোকগান আছে। এসব গানের অধিকাংশই আজ বিলুপ্তির পথে। নকশীকাঁথা সেই বিলুপ্তপ্রায় ধারাগুলো থেকে কিছু কিছু ধারা ফিরিয়ে এনে আরো আকর্ষণীয়রূপে সেগুলো পরিবেশন করছে। লোকগানের সঙ্গে এ দেশের মানুষের নাড়ির বন্ধন রচিত হয়েছে বহু আগেই। অধিকাংশ মানুষেরই প্রাণের এই গান নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। এই আগ্রহটুকুই হলো নকশীকাঁথার ভরসা।’

একই দিন বাংলাদেশ টেলিভিশনে রাত ১০টা ৩০ মিনিটে ‘রক এন রোলস’ গানের অনুষ্ঠানে গান করবে নকশীকাঁথা। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন ফজলে আজিম জুয়েল।

‘রক অ্যান্ড রোলস’ অনুষ্ঠানে ভাষার মাসের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বাংলা ভাষার হালচিত্র নিয়ে নিজেদের লেখা ও সুরে একটি পুঁথি পরিবেশন করবে বলে জানায় নকশীকাঁথা। নেপালি লোকগানের আদলে নিজেদের কম্পোজিশন ‘তুকে রাইখবো বুকের খাঁচায় রে’সহ আরো ছয়টি গান গাইবে দলটি। সব গানই নিজেদের কম্পোজিশন। অন্য গানগুলো হলো ভোরের শিশির, ভালোবাসার মালা, ভিজা বালু, রাধা নগর, চুরি বিদ্যা বড় বিদ্যা ও একশ বছর। ‘একশ বছর’ শিরোনামে গানটি জারি গানের সুরে তৈরি করা। 

গত মাসে দলটি প্রতিষ্ঠার ১১ বছর পূর্ণ করে ১২-তে পা দিয়েছে। ভবিষ্যতে আরো ভালো গান শ্রোতাদের উপহার দেওয়ার চেষ্টা করবে দলটি।