শ্রীদেবীর নায়করা

Looks like you've blocked notifications!

মাত্র ৫৪ বছর‍ বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে পরপারে পাড়ি জমিয়েছেন শ্রীদেবী। তাঁর অকালপ্রয়াণে বলিউডে নেমে এসেছে শোকের ছায়া। ১৯৭৫ সালে ১৩ বছর বয়সে ‘জুলি’ সিনেমার মধ্য দিয়ে বলিউডে পথচলা শুরু তাঁর। এরপর অমিতাভ বচ্চন থেকে শুরু করে মিঠুন চক্রবর্তী, অনিল কাপুর, জিতেন্দ্র, এমনকি শাহরুখ খান ও সালমান খানকেও নিজের বিপরীতে নায়ক হিসেবে পেয়েছেন শ্রীদেবী। চলুন, এক নজরে দেখে নিই শ্রীদেবীর নায়কদের। 

অনিল কাপুর
অন্য নায়কদের থেকে অনিল কাপুরের সঙ্গেই শ্রীদেবীর রসায়নটা জমেছে বেশি। ফলে অনিল কাপুরের সঙ্গে শ্রীদেবী অভিনীত ছবির সংখ্যাও বেশি। তাঁদের মধ্যে অধিকাংশ ছবিই পেয়েছে হিটের তকমা। অনিল-শ্রীদেবী অভিনীত জুটির ছবিগুলো হচ্ছে—জানবাজ, কারমা, মি. ইন্ডিয়া, রাম অবতার, জোশিলে, লামহে, হির রানঝা, রূপ কি রানি চোর কি রাজা, গুরুদেব, লাডলা ও মি. বেচারা। 

অমিতাভ বচ্চন 
বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনকেও নিজের নায়ক হিসেবে পেয়েছেন শ্রীদেবী। অমিতাভ-শ্রীদেবী অভিনীত ছবিগুলোর মধ্যে ইনকিলাব, আখেরি রাস্তা, খুদা গাওয়া উল্লেখযোগ্য। 

ঋষি কাপুর 
অমিতাভের মতোই শ্রীদেবীর সঙ্গে বেশ কিছু ছবিতে অভিনয় করেন ঋষি কাপুর। শ্রীদেবীর সঙ্গে ঋষি কাপুর অভিনীত ছবিগুলোর মধ্যে কোন সাচ কোন ঝুটা, গুরুদেব, নাগিনা উল্লেখযোগ্য।

মিঠুন চক্রবর্তী 
১৯৮৫ সালে মিঠুন চক্রবর্তীর সঙ্গে বিয়ে হয় শ্রীদেবীর। যদিও মিঠুন তখন বিবাহিত। ১৯৭৯ সালেই বাঙালি এই অভিনেতা বিয়ে করেছিলেন যোগিতা বালীকে। বিবাহিত মিঠুনের সঙ্গে শ্রীদেবীর বিয়ের সত্যতা নিয়েও অবশ্য বিতর্ক রয়েছে। যদিও উইকিপিডিয়ায় শ্রীদেবী ও মিঠুনের বিয়ের উল্লেখ রয়েছে। ১৯৮৮ সালে অবশ্য শ্রীদেবীর সঙ্গে মিঠুনের বিয়ে ভেঙে যায়। মিঠুনের সঙ্গে শ্রীদেবী অভিনীত উল্লেখযোগ্য ছবিগুলো হচ্ছে—জাগ উঠা ইনসান, ওয়াক্ত কি আওয়াজ, ওয়াতান কে রাখওয়ালে প্রভৃতি।

জিতেন্দ্র 
অনিল কাপুরের পরই শ্রীদেবীর সঙ্গে বেশিবার জুটি বেঁধেছেন জিতেন্দ্র। জিতেন্দ্র-শ্রীদেবী অভিনীত ছবিগুলোর মধ্যে ঘর সংসার, মাজাল, আকলমান্দ, আগ অর শোলা, সুহাগান, সুলতানাত, ধর্ম অধিকারী, বলিদান, সারফারোস আওলাদ, হিম্মত অর মেহনত, মাওয়ালি, হিম্মতওয়ালা উল্লেখযোগ্য। 

ধর্মেন্দ্র 
ধর্মেন্দ্রর সঙ্গেও বেশ সফল ছিলেন। ধর্মেন্দ্রর সঙ্গে অভিনীত ছবিগুলোর মধ্যে রয়েছে—নাকা বন্দি, ফারিস্তে, সোনে পে সোহাগা, জানি দোস্ত, তোফা। 

রাজেশ খান্না 
রাজেশ খান্নার সঙ্গে পর্দা ভাগাভাগি করেছেন শ্রীদেবী। রাজেশ-শ্রীদেবী অভিনীত ছবিগুলো হচ্ছে নাজরানা, মাকসাদ, নায়া কদম, মাস্টারজি।

সালমান খান
বলিউডের খানদের সঙ্গেও বেশ সাবলীল ছিলেন শ্রীদেবী। বলিউডের ভাইজান খ্যাত সালমান খানের সঙ্গে চন্দ্রমুখী ও চান্দ কা টুকরা ছবিতে অভিনয় করতে দেখা গেছে শ্রীদেবীকে। 

এ ছাড়া শ্রীদেবীর সঙ্গে অভিনয় করেছেন কমল হাসান (সাদমা), রজনীকান্ত (আজ কি দাদা), দীলিপ কুমার (ধর্ম অধিকারী), জ্যাকি শ্রফ (কর্মা, জবাব হাম দেঙ্গে, মে তেরা দুশমন), বিনোদ খান্না (পাথর কি ইনসান), শাহরুখ খান (আর্মি) ও অক্ষয় কুমার (মেরি বিবি কি জওয়াব নেহি)।