রেখার বদলে শ্রীদেবী

Looks like you've blocked notifications!

১৯৭৫ সালে ১৩ বছর বয়সে ‘জুলি’ সিনেমার মধ্য দিয়ে ইন্ডাস্ট্রিতে নিজের অস্তিত্বের জানান দেন শ্রীদেবী। তবে তাঁর অভিনয় জীবনের মোড় ঘুরে যায় ‘হিম্মতওয়ালা’ ছবির মাধ্যমে। জিনিউজের খবরে প্রকাশ, ছবিটির জন্য প্রথম পছন্দ তিনি ছিলেন না। প্রথমে রেখাকে প্রস্তাব করা হয় ‘হিম্মতওয়ালা’। রেখার না করে দেওয়া ছবিটি দিয়েই ভক্তদের হৃদয়ে তো বটেই, বলিউড ইন্ডাস্ট্রিতে পাকাপাকি জায়গা করে নিয়েছেন তিনি। অথচ ভাগ্যের নির্মম পরিহাসে ছবিটির ৩৫ বছর পূর্তির দিনটিতেই পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে পাড়ি জমিয়েছেন তিনি। 

এ ব্যাপারে ‘হিম্মতওয়ালা’র নায়ক জিতেন্দ্র বলিউড লাইফ ডটকমকে বলেন, ‘আমরা সবাই জানি, এটা আমাদের দুজনের ভাগ্যেরই পরিবর্তন করেছে। অনেকেই জানে না, হিম্মতওয়ালার জন্য প্রথম পছন্দ ছিলেন রেখা। কিন্তু আমার মনে হয়, ছবিটা শ্রীদেবীর ভাগ্যেই লেখা ছিল। সে চরিত্রটি লুফে নেয় এবং ছবিটি সে বছরের সবচেয়ে ব্যবসাসফল ছবির তকমা পায় এবং বলিউড জানতে পারে শ্রীদেবী নামের এক জাদু সম্পর্কে। ছবিটির ৩৫ বছর পূর্তিতে শ্রীদেবী মারা গেলেন, এটা আসলেই মর্মান্তিক। আমি তাঁর মৃত্যুর খবর শুনে শোকাহত।’ 

মজার ব্যাপার, সালমান খানের অভিষেক চলচ্চিত্র ‘বিবি হো তো অ্যায়সা’র প্রথম পছন্দ ছিল শ্রীদেবী। অথচ ছবিটিকে ফিরিয়ে দেন শ্রীদেবী। সে সুযোগ নেন রেখা।

‘হিম্মতওয়ালা’র মতো হিট না হলেও ব্যবসাসফল হওয়ার তকমা পায় ‘বিবি হো তো অ্যায়সা’। 

গত ২৪ তারিখ শনিবার রাতে দুবাইতে মারা যান শ্রীদেবী। আপাতদৃষ্টিতে শ্রীদেবীর মৃত্যু হৃদরোগের কারণে হয়েছে বলে মনে করলেও সাম্প্রতিক ময়নাতদন্ত জানাচ্ছে, দুর্ঘটনাবশত পানিভর্তি বাথটাবে পড়ে অচেতন হয়ে যান তিনি। ফলে পানিতে ডুবে মৃত্যু ঘটে তাঁর।