চলচ্চিত্র শিল্পী সমিতির যাচাই-বাছাই নিয়ে ক্ষোভ

Looks like you've blocked notifications!

সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি সিদ্ধান্ত নেয়, শিল্পী সমিতির পূর্ণ সদস্যপদ প্রাপ্তদের যাচাই-বাছাই করার। তাই যাঁরা শিল্পী সমিতির গঠনতন্ত্র না মেনে শিল্পী সমিতির সদস্য হিসেবে রয়েছেন, এমন ২৬০ জন শিল্পীর তালিকা চূড়ান্ত করে চিঠির মাধ্যমে ডাকা হয়।

এর পরিপ্রেক্ষিতে আজ বুধবার ১২৩ জন শিল্পী এফডিসিতে উপস্থিত হন তথ্য দেওয়ার জন্য। তবে বিষয়টি নিয়ে শিল্পীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

অভিনয়শিল্পী মিজানুর রহমান মিজান ১৯৮২ সালে চলচ্চিত্রে যাত্রা শুরু করেন। ১৯৮৫ সালে মিজান মিডিয়া নামে একটি প্রতিষ্ঠান তৈরি করেন, যা থেকে বাংলাদেশে বিভিন্ন চলচ্চিত্রের জন্য সহশিল্পী সরবরাহ করা হয়। এখন পর্যন্ত এমন প্রতিষ্ঠান একটি। শিল্পী সমিতির এ তথ্য যাচাই-বাছাইয়ের বিষয়ে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘১৯৮২ সাল থেকে এ পর্যন্ত আমি প্রায় দুই হাজার ছবিতে বিভিন্ন চরিত্রে কাজ করেছি। এখনো কাজ করছি। এমতাবস্থায় আমার মতো শিল্পীদের ডাকা অপমানজনক।’

বিষয়টি নিয়ে শিল্পী ও প্রযোজক রমিজ উদ্দিন বলেন, “১৯৮৫ সাল থেকে এ পর্যন্ত আমি ৭০টি ছবিতে অভিনয় করেছি। অভিনয়ের নেশা থেকেই আমার চলচ্চিত্রে আসা। এরই মধ্যে আমি তিনটি ছবি প্রযোজনাও করেছি। গত ডিসেম্বরে আমার শেষ ছবি মুক্তি পায়। ছবিটির নাম ‘ইনোসেন্ট লাভ’। আগামী মাসে আবার নতুন ছবি শুরু করছি। আমি জানি যে চলচ্চিত্র থেকে এখন আর টাকা ফেরত আসে না। তারপরও অভিনয়ের নেশা ছাড়তে না পারার কারণে নতুন ছবিতে হাত দিচ্ছি। এমতাবস্থায় আমার মতো শিল্পীকে যাচাই-বাছাইয়ের জন্য ডাকা হবে, সেটি আসলে ভাবতে লজ্জা পাচ্ছি। কোনো কারণে আমার সদস্যপদ স্থগিত করা হলে চলচ্চিত্র নিয়ে সব কাজ বন্ধ করে দেবো।”

তবে এ বিষয়ে ভিন্ন মত পোষণ করেন নায়িকা জয়া চৌধুরী। তিনি বলেন, ‘আমাদের চলচ্চিত্র শিল্পী সমিতির নাম ভাঙিয়ে অনেকে অনেক কাজ করছেন। এ কারণে শিল্পী পরিচয় দিতে নিজেকে ছোট মনে হয়। তাই শিল্পী সমিতির এই আয়োজনকে আমি স্বাগত জানাই। আশা করি, আজকের পরে যারা সঠিকভাবে কাজ করছি, তারা ছাড়া অন্য কেউ থাকবে না।’

তবে বিষয়টি নিয়ে গণমাধ্যমের সামনে এখনই মুখ খুলতে রাজি হননি কমিটির কেউ। পরে বিষয়টি নিয়ে কথা বলা হবে বলে তাদের পক্ষ থেকে জানানো হয়।   

শিল্পী সমিতির এই যাচাই-বাছাই করছেন নায়ক ফারুক, সোহেল রানা, আলমগীর, উজ্জ্বল, শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক জায়েদ খান, নায়ক রিয়াজ, নায়িকা রোজিনা, পপি, অভিনেত্রী নাসরিন, জেসমিন, অভিনেতা সুব্রত প্রমুখ।