আমার ফ্লপ সিনেমাও ১০০ কোটি আয় করে : সালমান

Looks like you've blocked notifications!
স্বজনপ্রীতির অভিযোগ নাকচ করে দিয়েছেন বলিউড সুপারস্টার সালমান খান। ছবি : সংগৃহীত

বলিউডে স্বজনপ্রীতি নিয়ে বহুদিন ধরেই আলোচনা-সমালোচনা চলছে। স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে সুপারস্টার সালমান খানের বিরুদ্ধেও। আর কিছুদিন পরই মুক্তি পেতে যাচ্ছে সালমান প্রযোজিত ছবি ‘লাভযাত্রী’। এ ছবি দিয়ে ফিল্ম ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ার শুরু করছেন সালমানের ভগ্নিপতি আয়ুশ শর্মা। এ কারণেই অভিযোগের তীর তাঁর দিকে। তবে স্বজনপ্রীতির অভিযোগ নাকচ করে দিয়েছেন এই মহাতারকা।

৫২ বছর বয়সী অভিনেতা সালমান মনে করেন, যদি তাঁর হাত ধরে আয়ুশের অভিষেক না হতো, তবে অন্য কেউ তাঁকে অভিষেক করাত। কারণ, অভিনয়ে নিজের জায়গা পাকা করে নিতে আয়ুশ যথেষ্ট পরিশ্রম করছেন।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, আসন্ন ‘লাভযাত্রী’ ছবির প্রচারণার অংশ হিসেবে মুম্বাইয়ে একটি বিশেষ কনসার্টের আয়োজন করা হয়েছে। আর সেখানে তিনি বলেছেন, ‘সে (আয়ুশ) কঠোর পরিশ্রম করছে। আমি জানতাম, এ নিয়ে স্বজনপ্রীতির অভিযোগ উঠবে। সে রাজনীতিকের ছেলে, কীভাবে তাঁকে এ ধরনের স্বজনপ্রীতির মধ্যে ফেলা যায়? এটা এমন একটি স্থান, যেখানে স্বজনপ্রীতি কাজ করে না।’

‘দর্শক কাউকে সুপারস্টার বানায়, আবার দর্শকই তাঁকে ছুড়ে ফেলে দেয়—কে কার ছেলে, কার ভগ্নিপতি তা কোনো ব্যাপারই নয়।’

‘রেস-৩’ অভিনেতা নিজের উদাহরণ টেনে বলেন, ‘এটা সম্পূর্ণই দর্শকের সিদ্ধান্ত, তারা কাকে পছন্দ করবে বা করবে না।’

‘তারা কী পছন্দ করে, তুমি কখনই জানো না। তুমি অনেক সুদর্শন হতে পারো, সেরা অভিনেতা হতে পারো; যদি তাঁরা প্রত্যাখ্যান করে, তবে তোমার করার কিছুই থাকবে না। যদি তোমার ভেতর কিছু থাকে, তবে দর্শক তোমার ছবি দেখতে সিনেমা হলে যাবে, কিন্তু এটা তোমার শেষ ছবিও হতে পারে।’

বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রির অবস্থা সম্পর্কেও মত দেন এ তারকা। বলেন, ইন্ডাস্ট্রি এখন খুব প্রতিযোগিতামূলক। আর এটাকে তিনি ভালো মনে করছেন।

সালমান বলেন, এখনো শুক্রবার এলেই তিনি ভয়ে ভয়ে থাকেন, বিশেষ করে যখন তাঁর ছবি মুক্তি পায়—হোক তা অভিনেতা হিসেবে অথবা প্রযোজক হিসেবে।

“মনে আছে, যখন ‘ম্যায়নে পেয়ার কিয়া’ মুক্তি পেয়েছিল, দর্শকের প্রতিক্রিয়া দেখতে এক বন্ধুর সঙ্গে বাইকে চড়ে হলে গিয়েছিলাম। বিরতির সময় মানুষ আমাকে দেখছিল এবং আমাকে সেখান থেকে বেরিয়ে পড়তে হয়েছিল। এটা আমার সবচেয়ে সুখকর মুহূর্তের একটি।”

‘আমি সৌভাগ্যবানদের একজন, এমনকি আমার ফ্লপ সিনেমাটিও ১০০ কোটি রুপির ব্যবসায় করে। আয়ুশ ও ওয়ারিনাকে বলেছি, যদি তোমাদের সিনেমা ফ্লপও হয়, তবু বক্স অফিসে ১৬০ কোটি রুপির ব্যবসা করবে... এখন তাঁরা ফ্লপ হওয়া নিয়ে চাপে আছে।’

আগে ‘লাভযাত্রী’ ছবিটির শিরোনাম ছিল ‘লাভরাত্রি’। তবে ট্রেইলার বেরোনোর আগেই এ ছবির বিরুদ্ধে হিন্দু ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ ওঠে। এ নিয়ে মামলাও চলছে। বিতর্ক এড়াতে কয়েক দিন আগে সালমান খান এ ছবির নাম বদলে দেন। আগামী ৫ অক্টোবর ছবিটি মুক্তি পাবে।