#মিটু আন্দোলনে সালমানের বাবার সংহতি

Looks like you've blocked notifications!
বলিউড সুপারস্টার সালমান খান ও তাঁর বাবা সেলিম খান। ছবি : সংগৃহীত

ভারতে চলমান ‘হ্যাশট্যাগ মি টু আন্দোলনে’ নিজের সমর্থন ব্যক্ত করলেন বলিউড সুপারস্টার সালমান খানের বাবা লেখক সেলিম খান। চলমান এ আন্দোলনে ‘হেনস্তাকারী’ হিসেবে বলিউডের নামকরা বেশ কয়েকজন তারকার বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

গত মাসে সাবেক ভারতসুন্দরী ও বলিউড অভিনেত্রী তনুশ্রী দত্ত অভিযোগ করেন, ১০ বছর আগে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির একটি আইটেম গানের শুটিং চলাকালে পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত বর্ষীয়ান অভিনেতা নানা পাটেকার তাঁকে যৌন হেনস্তা করেন। এর পরই বলিউডজুড়ে শুরু হয় হ্যাশট্যাগ মি টু আন্দোলন।

ঘটনার সময় না বলে কেন অনেক বছর পর হেনস্তার অভিযোগ, এমন প্রশ্ন অনেকেই তুলেছেন।  সেলিম খান বলেন, “তাঁদের একমাত্র প্রতিরক্ষা হলো, ‘কেন তাঁরা এত দেরিতে বলছেন?’”

যৌন হেনস্তার বিরুদ্ধে যাঁরা মুখ খুলেছেন তাঁদের উদ্দেশে সেলিম খান বলেন, ‘কখনো না বলার চেয়ে দেরিতে হলেও বলা ভালো। ফলাফলের জন্য তোমার অপেক্ষার দরকার নেই, ইতিমধ্যেই তুমি অনেক মানুষের সমর্থন পেয়েছ।’

চলমান মি টু আন্দোলনে বেশ কয়েকজন নামকরা পরিচালকের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ উঠেছে, যেমন সুভাষ ঘাই, রজত কাপুর, সাজিদ খান। অন্যদিকে বর্ষীয়ান অভিনেতা নানা পাটেকার ও অলোক নাথের বিরুদ্ধেও হেনস্তার অভিযোগ উঠেছে। কারো কারো বিরুদ্ধে আইনগত পদক্ষেপও নেওয়া হয়েছে।

কিছু অভিযোগের তদন্ত শুরু হওয়ার পর ‘হাউসফুল-৪’ ছবি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন পরিচালক সাজিদ খান। অক্ষয় কুমারও এ ছবির শুটিং বাতিল করেছেন। সুভাষ কাপুরের ‘মুঘল’ ছবি থেকে নিজেকে গুটিয়ে নিয়েছেন সুপারস্টার আমির খান। সুভাষের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠে।

যশরাজ ফিল্মসের ক্রিয়েটিভ বিভাগের প্রধান আশীষ পাতিলের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠার পর গত মঙ্গলবার তাঁকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ।

গতকাল সোমবার মি টু আন্দোলন নিয়ে মুখ খোলেন সালমান খানের সাবেক প্রেমিকা সোমি আলি। চলমান আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে সোমি আলি একটি নাতিদীর্ঘ পোস্ট দেন ইনস্টাগ্রামে। সেখানে নিজের জীবনে ঘটে যাওয়া বর্বর-কাণ্ডের কথাও বলেন সোমি।

সোমি লেখেন, পাঁচ বছর বয়সে তিনি যৌন হেনস্তার শিকার হয়েছিলেন, ১৪ বছর বয়সে ধর্ষিত হয়েছিলেন। যেসব নারী হেনস্তার বিরুদ্ধে মুখ খুলছেন, তাঁদের অভিবাদন জানান সোমি।

বলিউড তারকারা বলছেন, কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিতকরণ মানুষের মৌলিক অধিকার। ভুক্তভোগীদের মুখ খোলার আহ্বান জানিয়েছেন নারী অভিনেতারা। কিরণ রাও, কঙ্কনা সেন শর্মা, নন্দিতা দাশসহ ১১ জন নারী নির্মাতা ‘প্রমাণিত হেনস্তাকারীর’ সঙ্গে কাজ করবেন না বলেও ঘোষণা দিয়েছেন। সূত্র : হিন্দুস্তান টাইমস