২১ বছর বয়সে যৌন হেনস্তার শিকার হয়েছিলাম : সাকিব

Looks like you've blocked notifications!
বলিউড অভিনেতা সাকিব সেলিম। ছবি : ইনস্টাগ্রাম

ভারতজুড়ে এখন চলছে যৌন নিপীড়নবিরোধী হ্যাশট্যাগ মি টু আন্দোলন। দুই বছর আগে হলিউডে যখন মি টু আন্দোলন শুরু হয়, তখন বলিউড ছিল কার্যত নীরব। গত মাসে বলিউড অভিনেত্রী তনুশ্রী দ্ত্তর অভিযোগের পরই শুরু হয় মি টু ঝড়।

সাবেক ভারতসুন্দরী ও ‘আশিক বানায়া আপনে’-খ্যাত তনুশ্রী দত্ত অভিযোগ করেন, ১০ বছর আগে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির একটি আইটেম গানের শুটিং চলাকালে পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত বর্ষীয়ান অভিনেতা নানা পাটেকার তাঁকে যৌন হেনস্তা করেন।

পরিচালক বিবেক অগ্নিহোত্রীর বিরুদ্ধেও অভিযোগ তোলেন তনুশ্রী দ্ত্ত। বলেন, ২০০৫ সালে ‘চকলেট’ ছবির শুটিং চলাকালে বিবেক তাঁকে পোশাক খুলে নাচতে বলেছিলেন।

এরপর একে একে বেরিয়ে আসে রথী-মহারথীদের নাম। বিকাশ বেহল, সাজিদ খান, অলোক নাথ, সুভাষ ঘাইসহ অনেকের বিরুদ্ধে যৌন অসদাচরণের অভিযোগ উঠেছে। বাদ যায়নি অমিতাভ বচ্চন ও সালমান খানের নামও।

প্রতিদিনই বি-টাউনের সঙ্গে সংশ্লিষ্টরা হেনস্তা নিয়ে মুখ খুলছেন। বলছেন তাঁদের ‘#মিটু গল্প’।

যাহোক, এবার মুখ খুলেছেন অভিনেতা সাকিব সেলিম, যিনি ‘রেস-৩’ ছবিতে সালমান খানের ভাইয়ের চরিত্রে অভিনয় করেছিলেন। সাকিব বলেছেন, তিনিও যৌন হেনস্তার শিকার হয়েছিলেন।

হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে সাকিব সেলিম বলেন, ‘আমি নাম নিতে চাই না, কিন্তু যখন আমি অভিনয় শুরু করেছিলাম, তখন বয়স ছিল মাত্র ২১। একজন ভদ্রলোক আমাকে হেনস্তার চেষ্টা করেছিলেন। তিনি আমার প্যান্টে হাত ঢোকানোর চেষ্টা করেছিলেন।’

‘রেস-৩’ ছবিতে সালমান খানের সঙ্গে অভিনয় করেছেন সাকিব। ছবি : ইনস্টাগ্রাম

সাকিব বলেন, ওই ভদ্রলোকের গে বন্ধু ছিল এবং তাঁরা অসাধারণও ছিলেন। ওই ভদ্রলোকের এমন আচরণের জন্য তাঁর মানসিকতাকেই দুষছেন সাকিব।

‘যখন আমার সঙ্গে এটা ঘটল, আমি তাঁকে বললাম, তোমার নিজের... বিজনেস নিয়ে তুমি থাকো, আমি চললাম। তখন ২১ বছর ছিল এবং অবশ্যই ভয় পেয়েছিলাম ও সটকে পড়েছিলাম। আমি নিশ্চিত, সবার ঘটনাই আলাদা আর সবার ওপর ভিন্ন ভিন্নভাবে এর প্রভাব পড়ে’, বলেন সাকিব।

যৌন নিপীড়নের ঘটনা সবার বলা উচিত, মনে করেন সাকিব সেলিম। বলেন, ‘এই গল্পগুলো হৃদয় ভেঙে দেয়। যৌন হেনস্তাকারীরা খুবই ভয়ংকর’, যোগ করেন তিনি। সাকিব আরো বলেন, ভুক্তভোগীর উচিত আইনি পদক্ষেপ নেওয়া। সূত্র : ডিএনএ