‘বিশ্বমানের সঙ্গীত স্কুল করতে চেয়েছিলেন বাচ্চু ভাই’

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

‘বিশ্বমানের সঙ্গীত স্কুল করতে চেয়েছিলেন বাচ্চু ভাই, সবসময় তিনি আমাদের সঙ্গে বিষয়টি নিয়ে পরিকল্পনা করতেন। আমরা বেশ কিছু পরিকল্পনা এগিয়ে নিয়েছিলাম। আমরা কি পারব বাচ্চু ভাইকে ছাড়া স্কুলটি শুরু করতে?’ কথাগুলো বলছিলেন সঙ্গীতশিল্পী ও আইয়ুব বাচ্চুর ঘনিষ্ঠজন বিজয় মাহমুদ।

বিজয় মাহমুদ আরো বলেন, ‘বাচ্চু ভাই সবসময় বলতেন আমাদের ব্যান্ডকে বিশ্ব মানের করতে হবে। অনেক শিল্পী আছেন যাঁরা নতুনদের তেমন সুযোগ দিতে চান না। কিন্তু বাচ্চু ভাই সব সময় নতুনদের পাশে দাঁড়াতেন। তিনি বলতেন, নতুনরাই নতুন কিছু উপহার দেবে। সেই লক্ষ্য নিয়েই স্কুলটি করার পরিকল্পনা করেছিলেন তিনি। বলতেন, অনেক শিল্পী অনেক সুর। আরেকটা বিষয়, গরিব শিল্পীদের তিনি টাকা দিয়ে সহযোগিতা করতেন। তার সঙ্গীতচর্চার খরচও বহন করতেন তিনি। তিনি বলতেন, প্রতিভা চর্চা করলে বলিষ্ঠ হয়। চর্চা করো।’

আইয়ুব বাচ্চু বিশ্বাস করতেন, শিল্পীর কোনো দেশ নেই, সে বিশ্বের। তবে মাতৃভূমিকে বিশ্ব দরবারে পৌঁছে দেওয়ার দায়িত্ব শিল্পীর বলেই মনে করতেন বাচ্চু। বিজয় জানান, বিশ্বমানের শিল্পী তৈরির জন্য চট্টগ্রামে আইয়ুব বাচ্চু স্কুলটি করার চিন্তা করছিলেন। এই কাজ তাঁর ঘনিষ্ঠজনরা এগিয়ে নিতে চান।

আইয়ুব বাচ্চু আজ বৃহস্পতিবার সকাল ৯টা ৫৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান। দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন তিনি। স্কয়ার হাসপাতালের পক্ষ থেকে সাংবাদিকদের এসব কথা জানান স্কয়ার হাসপাতালের পরিচালক ডা. মির্জা নাজিমুদ্দিন। তিনি বলেন, ‘সকাল সাড়ে ৮টার দিকে হার্ট অ্যাটাক হয় আইয়ুব বাচ্চুর। বাসাতেই সেটা হয়। ৯টা ৫৫ মিনিটে তাঁর মৃত্যু হয়।’

ডা. মির্জা আরো বলেন, ‘আইয়ুব বাচ্চু বহুদিন থেকে হৃদরোগে ভুগছিলেন। এই রোগটির নাম কার্ডিও-মাইওপ্যাথি।’

সঙ্গীতশিল্পী ও আইয়ুব বাচ্চুর ঘনিষ্ঠজন বিজয় মাহমুদ। ছবি: এনটিভি

হৃদরোগের কারণে আইয়ুব বাচ্চু গত কয়েক বছর বারবারই হাসপাতালে এসেছেন চিকিৎসার জন্য। ২০০৯ সালে তাঁর হার্টে রিং পরানো হয়। দুই সপ্তাহ আগে শেষ তিনি স্কয়ার হাসপাতালে এসেছিলেন।

জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। ১৯৭৮ সালে তাঁর যাত্রা শুরু হয় ফিলিংস ব্যান্ডের মাধ্যমে। এরপর ১০ বছর সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। আশির দশকে একাধিক একক অ্যালবাম বেরুলেও নব্বইয়ের দশকে ‘ডাবল অ্যালবাম’ দিয়ে এলআরবির যাত্রা শুরু হয়। তখন ব্যান্ডটির নাম ছিল ‘লিটল রিভার ব্যান্ড’। পরে ব্যান্ডের নাম পাল্টে রাখা হয় ‘লাভ রানস ব্লাইন্ড’।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ‘চলো বদলে যাই’, ‘ফেরারি মন’, ‘এখন অনেক রাত’, ‘হকার’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি’,‘বাংলাদেশ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি। সঙ্গীতজগতে তিনি এবি নামে পরিচিত হলেও তাঁর ডাকনাম ছিল রবিন। এ নামেও তিনি নব্বইয়ের দশকে একক অ্যালবাম বের করেন।