‘তুই-ই কলকাতায় বাংলা রক আনবি’

Looks like you've blocked notifications!

আইয়ুব বাচ্চুর মৃত্যুর খবর পেয়ে শোকস্তব্ধ হয়ে যান কলকাতার ব্যান্ডসংগীত তারকা রূপম ইসলাম। ওপার বাংলার এই তারকা এখন আছেন  ইন্দোনেশিয়ায়। তা না হলে বাংলাদেশে চলে আসতেন তিনি।

কলকাতার গণমাধ্যম ‘আজকাল’ পত্রিকায় লেখা এক প্রতিক্রিয়ায় এমনটিই জানান ‘ফসিলস’ ব্যান্ডের এই ভোকালিস্ট। রূপম বলেন, ‘মনে হচ্ছে পরিবারের মানুষকে হারালাম। দাদাকে হারালাম। এটা আমার কাছে বিরাট ক্ষতি।’

কলকাতায় আইয়ুব বাচ্চুর সঙ্গে বহুবার আড্ডা দিয়েছেন রূপম ইসলাম। পুরোনো দিনের কথা স্মরণ করে রূপম বলেন, ‘বাচ্চু ভাই বারবার বলতেন, কলকাতায় বাংলা রক নেই। তোরা যে পথে এগোচ্ছিস, সেটাই ঠিক পথ। তোদের পথেই কলকাতায় বাংলা রক আসবে। তুই–ই কলকাতায় বাংলা রক আনবি।’

এলআরবির সঙ্গে ফসিলসের কনসার্ট করার কথাও হয়েছিল বলে জানান রূপম। বলেন, ‘এটা আর হলো না।’ কলকাতা গেলে রূপমের সঙ্গে নিয়মিতই দেখা হতো আইয়ুব বাচ্চুর। শেষবার যখন গিয়েছিলেন, তখন রূপমের সঙ্গে ফেসবুক লাইভে গান গেয়েছিলেন তিনি। ফেসবুক লাইভে আইয়ুব বাচ্চু বলেছিলেন, ‘‌আমরা এই প্রথম একসঙ্গে গানবাজনা করছি না। আবার এটাই শেষও নয়।’‌ তবে সেটাই শেষ দেখা হয় তাঁদের মধ্যে।

আইয়ুব বাচ্চুর গান মঞ্চে অনেকবার গেয়েছেন রূপম। তাঁর মতে, আইয়ুব বাচ্চু যেমন  অসামান্য গিটারিস্ট, তেমনি দাপুটে শিল্পীও।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও আইয়ুব বাচ্চুকে শ্রদ্ধা জানিয়েছেন রূপম। সেখানে লিখেছেন, ‘আর কী কী দুঃসংবাদ শুনতে হবে? আইয়ুব বাচ্চু। সেই তুমি কেন এত অচেনা হলে! স্মরণ করছি। ফিরে দেখছি আমাদের শেষ সাক্ষাৎকার। আমার বাড়িতে। অনেক পরিকল্পনা হয়েছিল এর পর। কিছুরই বাস্তবায়ন হলো না। শ্রদ্ধা।’

আইয়ুব বাচ্চু গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা ৫৫ মিনিটে রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান। দীর্ঘদিন ধরে হৃদরোগে ভুগছিলেন তিনি।

হৃদরোগের কারণে আইয়ুব বাচ্চু গত কয়েক বছর বারবারই হাসপাতালে এসেছেন চিকিৎসার জন্য। ২০০৯ সালে তাঁর হার্টে রিং পরানো হয়। দুই সপ্তাহ আগে শেষ তিনি স্কয়ার হাসপাতালে এসেছিলেন।

শিল্পীর ছেলে ও মেয়ে দেশের বাইরে থেকে ঢাকায় ফিরে এলে আগামীকাল চট্টগ্রামে মায়ের পাশে দাফন করা হবে আইয়ুব বাচ্চুকে।

জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। ১৯৭৮ সালে তাঁর যাত্রা শুরু হয় ফিলিংস ব্যান্ডের মাধ্যমে। এরপর ১০ বছর সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। আশির দশকে একাধিক একক অ্যালবাম বেরোলেও নব্বইয়ের দশকে ‘ডাবল অ্যালবাম’ দিয়ে এলআরবির যাত্রা শুরু হয়। তখন ব্যান্ডটির নাম ছিল ‘লিটল রিভার ব্যান্ড’। পরে ব্যান্ডের নাম পাল্টে রাখা হয় ‘লাভ রানস ব্লাইন্ড’।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ‘চলো বদলে যাই’, ‘ফেরারি মন’, ‘এখন অনেক রাত’, ‘হকার’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি’, ‘বাংলাদেশ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি। সংগীতজগতে তিনি এবি নামে পরিচিত হলেও তাঁর ডাকনাম ছিল রবিন। এ নামেও তিনি নব্বইয়ের দশকে একক অ্যালবাম বের করেন।