মায়ের শিক্ষা মেনে চলতে বললেন সায়নী

Looks like you've blocked notifications!
মিটু আন্দোলনের প্রতি সমর্থন জানালেন সায়নী গুপ্ত। ছবি : ইনস্টাগ্রাম

ভারতজুড়ে এখন চলছে নিপীড়নবিরোধী ‘হ্যাশট্যাগ মি টু’ আন্দোলন। যেসব নারী তাঁদের মিটু গল্প প্রকাশ করেছেন, তাঁদের প্রতি সমর্থন ও একাত্মতা ঘোষণা করেছেন অনেক তারকা।

এক দশক আগের পুরোনো যৌন হেনস্তার গল্প নতুন করে শুনিয়েছেন বলিউডের সাবেক অভিনেত্রী তনুশ্রী দত্ত। বর্ষীয়ান অভিনেতা নানা পাটেকারের বিরুদ্ধে বঙ্গতনয়া তনুশ্রীর অভিযোগের পর একে একে বেরিয়ে আসে বিখ্যাত ব্যক্তিদের নাম। হেনস্তাকারী হিসেবে ধিকৃত হন তাঁরা। প্রতিদিনই কেউ না কেউ এ বিষয়ে মুখ খুলছেন আর জিইয়ে রাখছেন আন্দোলন।

যৌন হেনস্তার অভিযোগ ওঠার পর ‘হাউসফুল-৪’ থেকে বেরিয়ে যান পরিচালক সাজিদ খান। বেরিয়ে যান নানা পাটেকারও। ‘বাটলা হাউস’ ও ‘রাধা কিঁয়ু গোরী ম্যায় কিঁয়ু কালা’ ছবি থেকে বহিষ্কৃত হন কাস্টিং ডিরেক্টর ভিকি সিড়ানা।

এবার অভিনেত্রী সায়নী গুপ্ত ভুক্তভোগীদের পাশে দাঁড়ালেন, মিটু আন্দোলনের পক্ষে তাঁর সমর্থন ব্যক্ত করলেন। ধন্যবাদ জানালেন সেইসব নারীকে, যাঁরা সাহসিকতার সঙ্গে তাঁদের জীবনের দুঃখজনক অধ্যায়গুলো বলেছেন।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে সায়নী বলেছেন, ‘আমি খুবই গর্বিত। এত খুশি এর আগে হইনি। আমি সেইসব নারীর কাছে কৃতজ্ঞ, যাঁরা সাহসিকতার সঙ্গে তাঁদের অভিজ্ঞতা বর্ণনা করেছেন।’

শাড়িতে অপরূপা সায়নী। ছবি : ইনস্টাগ্রাম

‘এসব ঘটনা ১৫-২০ বছর আগে ঘটত। এই প্রজন্মের সঙ্গেও এসব হচ্ছে। একজনেরই শুধু মুখ খোলার দরকার ছিল। আর শুরুটা করেছেন তনুশ্রী, তাঁর প্রতি কৃতজ্ঞ’, যোগ করেন সায়নী।

যাঁরা হেনস্তাকারী, তাঁদের সঙ্গে কাজ না করার মত দিয়েছেন ‘জলি এলএলবি-২’ অভিনেত্রী সায়নী গুপ্ত। ‘আমি হলে তো মারধর করতাম। অবশ্যই, আইন হাতে তোলা উচিত নয়। সাত-আট বছর বয়সে বাসে এক বুড়ো দ্বারা আক্রান্ত হয়েছিলাম। গায়ের সব জোর দিয়ে লাথি মেরেছিলাম বুড়োটাকে। তিনি চিৎকার করে উঠেছিলেন। তুমিও এটা করতে পারো। নিজেকে রক্ষা করতে হবে’, বলেন সায়নী।

তবে সায়নী মেয়েদের সতর্ক করে দিয়ে বলেছেন, যদি কেউ বুঝতে পারে যে কারো খারাপ উদ্দেশ্য আছে, তবে সেখান থেকে দূরে থাকতে হবে।

‘মেয়েদের ষষ্ঠ ইন্দ্রিয় সক্রিয়। তোমার অনেক দায়িত্ব আছে, যখন তুমি বুঝতে পারছ যে এই লোকের ওপর আস্থা রাখা যায় না—তুমি তা এড়াতে পারো না। পুরুষ হোক আর নারী, যাঁর সঙ্গে কথা বলছ, তাঁর সম্পর্কে জানো, কার আচরণ অদ্ভুত ধরনের বা খারাপ, তা জানো। তাই তাঁর কাছে যাওয়া ঠিক হবে না। তাঁর রুমের ভেতর যাবে না। অনিরাপদ পরিবেশে নিজেকে প্রকাশ করবে না। আমাদের মায়েরা কী শিক্ষা দিয়েছে? তোমাকে নিরাপদ হতেই হবে।’

সায়নী গুপ্তকে সর্বশেষ মৃগদীপ সিং লাম্বা পরিচালিত ‘ফাকরে রিটার্নস’ ছবিতে দেখা গেছে। সূত্র : পিংকভিলা