‘আমাদের ভুলভাবে উপস্থাপন করে বিশ্বমিডিয়া’

Looks like you've blocked notifications!
দোহা ফিল্ম ইনস্টিটিউটের সিইও ফাতমা আল রেমাইহি। ছবি : সংগৃহীত

চলচ্চিত্রই ধ্যানজ্ঞান ফাতমা আল রেমাইহির। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের এ চলচ্চিত্র বিশ্লেষক ভারতে চলমান জিও মামি মুম্বাই চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগের অন্যতম জুরি। ফাতমা বলেছেন, বিশ্বের গণমাধ্যমগুলো মধ্যপ্রাচ্যের নারীদের ‘ভুলভাবে উপস্থাপন’ করে, মধ্যপ্রাচ্যের নারী মানেই যেন সহিংসতার শিকার ও মত প্রকাশের অধিকারবঞ্চিত।

গতকাল শনিবার ভারতের সংবাদ সংস্থা আইএএনএসকে ফাতমা বলেন, ‘আমি মনে করি, বিশ্বব্যাপী মধ্যপ্রাচ্যের নারীদের ভুলভাবে উপস্থাপন করা হচ্ছে। মূল ধারার গণমাধ্যমগুলো আমাদের এলাকাকে সম্পূর্ণ মিথ্যার রং লেপে দেয়। আমরা সবসময় অবদমিত নই, আমরা সবসময় সহিংসতার শিকার নই, আমাদের নিজস্ব কণ্ঠ আছে এবং আমরা তা জোরালোভাবে ধারণ করি।’

দোহা ফিল্ম ইনস্টিটিউটের (ডিএফআই) প্রধান নির্বাহী ফাতমা আল রেমাইহির।

আধুনিক মুসলিম নারী হিসেবে ও বিশ্বব্যাপী ভ্রমণের অভিজ্ঞতায় তিনি তাঁর সম্প্রদায়ের গতানুগতিক ধারা ভেঙেছেন। অনেক প্রশ্নের মুখোমুখিও হয়েছেন। তিনি জানেন, তাঁর সম্প্রদায়ের মেয়েরা কী অবস্থায় আছে।

“খুব মজা পাই যখন মানুষ আমাকে বলে, ‘তুমি হিজাব পরো। মধ্যপ্রাচ্য থেকে এসেছ। সেখানে নারী হওয়া সত্যিই কঠিন ব্যাপার।’ ঠিক আছে, কিন্তু এটা সত্য নয়। কাতারে অনেক স্বাধীন চলচ্চিত্রনির্মাতা আছেন, যাঁরা ছবির মধ্য দিয়ে তাঁদের মতামত প্রকাশ করেন”, বলেন ফাতমা।

কাতারে ডিএফআই চলচ্চিত্রনির্মাতাদের গুরুত্ব দেয়। ফাতমা বলেন, কাতারে বলিউডের সিনেমা জনপ্রিয়। তিনি বিশ্বাস করেন, তাঁর দেশে নির্মিত স্বাধীন চলচ্চিত্র বিশ্বে ছড়িয়ে পড়বে।

ফাতমা জানান, চিন্তাশীল সিনেমা নির্মাণে ডিএফআই বছরজুড়ে নানা প্রোগ্রাম করছে। স্বাধীন চলচ্চিত্র নির্মাণ করতে তরুণ প্রজন্মকে সহায়তা করছে। তিনি মনে করেন, অর্থপূর্ণ সিনেমা না হলে না তৈরি হবে দর্শক, না হবে ব্যবসায়। হলিউড, বলিউড ও মিশরীয় ছবি কাতারে বেশ জনপ্রিয়।

বলিউডের মূলধারার চলচ্চিত্রগুলো গ্ল্যামার আর ঝলমলে বলে মনে করেন ফাতমা। বলেন, “ভারতীয় ছবির মধ্যে আমি ‘লাঞ্চবক্স’ ভালোবাসি। ‘রাজি’ ও ‘কুইন’ আমার দেশে মুক্তি পেয়েছে এবং মানুষ সেগুলো দেখেছে। আমি মনে করি, আমরা দর্শক তৈরি করছি। তাই আমাদের ভালো সিনেমা দেখানো উচিত।”

উৎসবে ‘ইমাগো’, ‘হামিদ’, ‘সোনি’, ‘যায়োঁ কাঁহা বাতা এ দিল’, ‘লাইট ইন দ্য রুম’, ‘নাথিচারামি’, ‘শিবরঞ্জনি’ ও ‘টু আদার ওম্যান’ লিঙ্গসমতার জন্য অক্সফাম সেরা ছবির পুরস্কার পেয়েছে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস