আইয়ুব বাচ্চুকে জি বাংলার শ্রদ্ধা

Looks like you've blocked notifications!

ভারতীয় টিভি চ্যানেল জি বাংলার জনপ্রিয় অনুষ্ঠান ‘সা-রে-গা-মা-পা’। গত রোববার রাতে এই অনুষ্ঠানে প্রয়াত সংগীতশিল্পী আইয়ুব বাচ্চুকে স্মরণ করে একটি বিশেষ আয়োজন করে চ্যানেলটি। 

অনুষ্ঠানের উপস্থাপক যীশু সেনগুপ্ত বলেন, ‘গত ১৮ অক্টোবর ছিল এমনই একটা দিন রুপালি গিটার ফেলে অনেক দূরে চলে গেলেন দুই বাংলার সমান জনপ্রিয় একজন সংগীতশিল্পী আমাদের সবার ভালোবাসার শ্রদ্ধার আইয়ুব বাচ্চু। রকস্টার আইয়ুব বাচ্চু।’

যীশু আরো বলেন, ‘কিন্তু রকস্টার কখনো থেমে থাকে না। থামতে জানে না। তাই রুপালি গিটার বাজবে অন্য কোথায় অন্য কোনোখানে। তিনি সবসময় থাকবে আমাদের মনে আর গিটারে আর গানে। আর তিনি বারবার ফিরে  ফিরে আসবেন নোবেল  এবং নোবেলের মতো আরো সব প্রতিভাদের মধ্য থেকে। আজ আমরা সবাই মিলে গাইব আইয়ুব বাচ্চুর কিছু গান। গানের মাধ্যমে তিনি বেঁচে থাকবেন বহু বছর ধরে।’

অনুষ্ঠানে অনুপম রায় আইয়ুব বাচ্চুকে স্মরণ করে গেয়েছেন  ‘সেই তুমি কেন এত অচেনা হলে’।  এ ছাড়া তিনি বলেন, ‘মনের মধ্যে একটা ফাঁকা জায়গা তৈরি হয়েছে।’ অন্যদিকে, অনুষ্ঠানে বাংলাদেশের প্রতিযোগী নোবেল ‘সেই রুপালি গিটার ফেলে’ গানটি গেয়েছেন।

বাংলা ব্যান্ড সংগীতের কিংবদন্তিতুল্য শিল্পী, গিটারবাদক আইয়ুব বাচ্চু মারা যান গত ১৮ অক্টোবর। জনপ্রিয় ব্যান্ড এলআরবির দলনেতা আইয়ুব বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গিটারিস্ট, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক। ১৯৭৮ সালে তাঁর যাত্রা শুরু হয় ফিলিংস ব্যান্ডের মাধ্যমে। এরপর ১০ বছর সোলস ব্যান্ডে লিড গিটারিস্ট হিসেবে যুক্ত ছিলেন তিনি। আশির দশকে একাধিক একক অ্যালবাম বেরুলেও নব্বইয়ের দশকে ‘ডাবল অ্যালবাম’ দিয়ে এলআরবির যাত্রা শুরু হয়। তখন ব্যান্ডটির নাম ছিল ‘লিটল রিভার ব্যান্ড’। পরে ব্যান্ডের নাম পাল্টে রাখা হয় ‘লাভ রানস ব্লাইন্ড’।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামে জন্মগ্রহণ করেন আইয়ুব বাচ্চু। ‘চলো বদলে যাই’, ‘ফেরারি মন’, ‘এখন অনেক রাত’, ‘হকার’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি’,‘বাংলাদেশ’সহ অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা তিনি। সঙ্গীতজগতে তিনি এবি নামে পরিচিত হলেও তাঁর ডাকনাম ছিল রবিন। এ নামেও তিনি নব্বইয়ের দশকে একক অ্যালবাম বের করেন। আইয়ুব বাচ্চু শুধু গায়ক ও বাদক হিসেবেই নয়, দেশের অনেক জনপ্রিয় গানের সুরও করেছেন তিনি।