যে প্রেম ‘নতুন বোতলে পুরোনো মদ!’

Looks like you've blocked notifications!
‘কেদারনাথ’ দিয়ে বলিউডে অভিষেক হচ্ছে সারা আলি খানের। ছবি : সংগৃহীত

‘কেদারনাথ’ ছবির টিজার বেরোনোর পর চলচ্চিত্র প্রেমিকদের মধ্য বেশ সাড়া পড়েছিল। শুটিংয়ের পর থেকে কম ঝামেলা পোহাতে হয়নি এ ছবির কলাকুশলীদের। দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আজ মুক্তি পেল এ ছবির ট্রেইলার।

২০১৩ সালে হিমালয়ের কোলে অবস্থিত কেদারনাথ মন্দির ও তার আশপাশের বিশাল এলাকাজুড়ে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের ঘটনা নিয়েই তৈরি হয়েছে ‘কেদারনাথ’ চলচ্চিত্রটি। এ ছবি দিয়েই বলিউডে অভিষেক হচ্ছে সারা আলি খানের। সারার জুটি সুশান্ত সিং রাজপুত।

শুরু থেকেই অভিষেক কাপুর পরিচালিত ‘কেদারনাথ’ নানা বিতর্কে জড়িয়ে পড়ে। টিজার প্রকাশের পর সনাতন ধর্মীয় অনুভূতিতে আঘাতেরও অভিযোগ ওঠে। আগামী মাসেই এ ছবি থিয়েটারে প্রদর্শিত হবে।

আন্তবিশ্বাসী ব্যক্তির প্রেমের গল্পকে উপজীব্য করে চলচ্চিত্র নির্মাণে বলিউডের বেশ খ্যাতি রয়েছে। বাড়তি কিছু চটক যোগ করে ‘কেদারনাথ’ এবারও সেই একই গল্প শোনাচ্ছে। এ ছবির প্রেমের গল্প গড়ে উঠেছে মুসলিম ছেলে মনসুর ও হিন্দু মেয়ে মুক্কুকে কেন্দ্র করে। আন্তধর্মের ভালোবাসার গল্প নতুন কিছু নয়। এ যেন নতুন বোতলে পুরোনো মদ!

ট্রেইলারে প্রকাশিত উত্তরাখণ্ডের বন্যার ভয়াবহ দৃশ্যের কিছু শট দৃষ্টিকটু মনে করছেন অনেকে। অথচ কেদারনাথ ট্র্যাজেডিতে প্রাণ হারান হাজারো মানুষ।

অভিষেক কাপুরের ‘কাই পো চে’ ছবি দিয়ে বলিউডে পা রাখেন সুশান্ত সিং রাজপুত। ‘কেদারনাথ’ ছবিতেও অসধারণ অভিনয় করেছেন সুশান্ত। অন্যদিকে সাইফ আলি খান ও অমৃতা সিংয়ের কন্যা সারা আলি খান সবার নজর কেড়েছেন। ট্রেইলার দেখেও মনে হচ্ছে, চলতি বছরের অন্যতম প্রতিশ্রুতিশীল অভিনেত্রী নবাগত সারা আলি খান।

কিছুদিন আগে ভারতের একজন বিজেপি নেতা দাবি করেন, ‘কেদারনাথ’ হিন্দুদের ভাবাবেগে আঘাত করছে ও ‘লাভ জিহাদ’ প্রচার করছে। তাই ছবিটির মুক্তি নিষিদ্ধের দাবি জানান তিনি।

বিজেপির প্রচারমাধ্যম বিভাগের সদস্য অজেন্দ্র অজয় সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের সভাপতি প্রসূন জোশিকে চিঠিতে লেখেন, ভারতের ইতিহাসের সবচেয়ে খারাপ বিপর্যয়ের বিরুদ্ধে লড়াইয়ের কথা বলার পাশাপাশি অভিষেক কাপুর পরিচালিত এই চলচ্চিত্রটি হিন্দু ভাবাবেগ নিয়ে মজা করেছে।

চলচ্চিত্রটির মূল দুই অভিনেতা সুশান্ত সিং রাজপুত ও সারা আলি খানের একটি চুম্বন দৃশ্যসহ এই ছবির টিজার ও পোস্টারে একটি ট্যাগলাইন দেওয়া হয়েছে, ‘প্রেম এক তীর্থযাত্রা।’ বিজেপির ওই নেতার অভিযোগ, কেদারনাথ কোটি কোটি হিন্দুর বিশ্বাসের প্রতিনিধিত্ব করে। এই ধরনের পোস্টার ও দৃশ্য তাতে আঘাত হানছে।

একজন মুসলিম ভারবাহক ও হিন্দু তীর্থযাত্রীর প্রেমের গল্পকে উপজীব্য করা এই চিত্রনাট্যকে আক্রমণ করে অজেন্দ্রর অভিযোগ, কেন মূল চরিত্রে কোনো হিন্দু অভিনেতাকে নেওয়া হলো না?

যাহোক, সেসব সমালোচনা ছাপিয়ে আজ ‘কেদারনাথ’ ছবির ট্রেইলার প্রকাশিত হলো। এর আগে শোনা গিয়েছিল, সারার অভিষেক ছবি হতে পারে ‘সিম্বা’। তবে ‘সিম্বা’র মুক্তি তারিখ ঘোষণা করা হয় ২৮ ডিসেম্বর। আর ‘কেদারনাথ’ মুক্তি পাচ্ছে ৭ ডিসেম্বর। তাই ‘কেদারনাথ’ দিয়েই বলিউডে যাত্রা শুরু হচ্ছে তারকাকন্যা সারা আলি খানের। সূত্র : ডেক্কান ক্রনিকেল