জমে উঠেছে লোকসংগীত উৎসব

Looks like you've blocked notifications!
উৎসবের দ্বিতীয় দিনে গান পরিবেশন করেন জনপ্রিয় সংগীতশিল্পী মমতাজ। ছবি : সংগৃহীত

উপমহাদেশের বড় লোকসংগীতের আসর জমে উঠেছে ঢাকায় । আজ উৎসবের তৃতীয় ও সমাপনী দিনে গান গাইবেন বাংলাদেশের বাউল কবির শাহ, অর্ণব ও গানের দল নকশিকাঁথা। এ ছাড়া  পাকিস্তানের শাফকাত আমানত আলী, স্পেনের লাস মিগাজ গান পরিবেশন করবেন।

শিল্পীরা ঢাকার আর্মি স্টেডিয়ামে লোকসংগীত পরিবেশন করবেন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। এদিকে গতকাল উৎসবের দ্বিতীয় দিনে  লোকসংগীতের সুরের আলোয় মঞ্চ আলোকিত করেছেন বাংলাদেশের মমতাজ ও প্রথমবারের মতো রাজশাহীর ফোকব্যান্ড স্বরব্যঞ্জো এবং আন্তর্জাতিক শিল্পীদের মধ্যে ছিলেন ভারতের বর্তমান সময়ের জনপ্রিয় ফোক ঘরানার শিল্পী রাঘু দীক্ষিত, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ‘তেহানো মিউজিক’- এ অনুপ্রাণিত  গ্রামি অ্যাওয়ার্ড বিজয়ীদল লস্ টেক্সমেনিয়াক্স ও বাহরাইনের ফিউশন ব্যান্ড মাজায। তাদের পরিবেশনায় উঠে আসে ভিন্ন ধাঁচের লোকসংগীতের বহুমাত্রিক মনোমুগ্ধকর সুরের ধারা। স্টেডিয়াম ভর্তি সবদর্শক সুরের এই ঢেউ ভাসা তরঙ্গে আলোড়িত হয়।   

উৎসবের প্রথম দিন গান পরিবেশন করেন বাংলাদেশের সংগীতশিল্পী  আবদুল হাই  দেওয়ান, পোল্যান্ডের জনপ্রিয় ব্যান্ড দিকান্দার, ভারতের বিখ্যাত শিল্পী যুগল ওয়াদালি ব্রাদার্স, ভারতের সংগীতশিল্পী সাত্যকি ব্যানার্জি। এ ছাড়া বাংলাদেশের সামিনা হোসেন প্রেমার নৃত্যদল ‘ভাবনা’র পরিবেশনায় ছিল  তিনটি  নৃত্য।

প্রতিবারের মতো এবারও ফেসবুকে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোকফেস্ট’ পেইজটিতে পাওয়া যাচ্ছে আয়োজনের সব তথ্য।

লোকসংগীত বাঙালি জাতির হাজার বছরের বর্ণাঢ্য সাংস্কৃতিক ঐতিহ্যের ধারক ও বাহক। লোকজ সংগীতের তাল, লয় ও ছন্দের অপূর্ব সংমিশ্রণে খুঁজে পাওয়া যায় আত্মার শান্তি । আমাদের নিজেদের গান, অন্তরের গান লোকসংগীতের চর্চা এবং প্রসারের জন্য তিন বছর ধরে আয়োজিত হয়ে আসছে আন্তর্জাতিক লোকসংগীত উৎসব।