অমিতাভকে ‘স্যার’ না ডাকায় কাজ হারান কাদের খান!

Looks like you've blocked notifications!
মেগাস্টার অমিতাভ বচ্চন ও সদ্য প্রয়াত কিংবদন্তি অভিনেতা কাদের খান। ছবি : সংগৃহীত

ইংরেজি নতুন বছরের প্রাক্কালেই প্রয়াত হলেন প্রবীণ অভিনেতা, চিত্রনাট্যকার কাদের খান। কানাডার একটি কবরস্থানে চিরনিদ্রায় শায়িত তিনি। এই কিংবদন্তির মৃত্যুর পর তাঁকে ঘিরে নানা অজানা আলোর মুখ দেখছে।

বর্ষীয়ান অভিনেতা শক্তি কাপুর বলেছেন, খুব নিঃসঙ্গ ছিলেন কাদের খান। অসুস্থতাকালে চলচ্চিত্র অঙ্গনের কেউ তাঁকে দেখতেও যাননি। নির্মাতা ডেভিড ধাওয়ানের মুখেও ছিল একই কষ্টের সুর। ডেভিড বলেন, কখনো প্রাপ্য সম্মান পাননি কাদের খান।

সম্প্রতি সামনে এসেছে একটি ভিডিও। সেখানেও অজানাকে জানা গেল।

বি-টাউনের সবাই জানেন, কাদের খানের দীর্ঘদিনের বন্ধু মেগাস্টার অমিতাভ বচ্চন। তবে সেই দোস্তিতে কিছুটা ‘ভাটা’ও পড়েছিল। ভিডিওতে কাদের খানের কথাতেই ফুটে উঠেছে সেই সুর।

অমিতাভ বচ্চন তখন বলিউডের মেগাস্টার হয়ে ওঠেননি। তখন থেকেই বন্ধুত্ব দুজনের। শুরু থেকেই বিগ বি-কে ‘অমিত’ বলেই ডাকতেন কাদের খান। আর এই ডাকের জন্যই এক প্রযোজকের কাছে কথা শুনতে হয়েছিল তাঁকে। খোয়াতে হয়েছিল কাজ!

ভিডিওতে কাদের খানকে বলতে শোনা যায়, “এক প্রযোজক আমাকে বলেন, ‘স্যারজির সঙ্গে আপনার দেখা হয়েছে?’ আমি তখন বলি, ‘কে স্যারজি?’ উনি বলেন, ‘ওই যে লম্বা লোকটা।’ ‘পুরো ইন্ডাস্ট্রি তাঁকে স্যারজি বলে ডাকে। আপনি ডাকেন না?’

কাদের খান কিছুটা অবাক হয়েই প্রযোজককে বলেন, ‘এ তো আমাদের অমিত। ও স্যারজি হলো কবে?’

সেই দক্ষিণী প্রযোজককে কাদের খান আরো বলেন, ‘যাঁকে এত দিন অমিত বলে ডেকে এসেছি, তাঁকে স্যারজি বলা সম্ভব নয়।’

সে যা-ই হোক, কাদের খানের ছেলে সরফরাজ বলেছেন, বলিউডের একজনকে খুব ভালোবাসতেন তাঁর বাবা, আর তিনি হলেন অমিতাভ বচ্চন।

বৃহস্পতিবার ইন্ডিয়া টুডে সরফরাজের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, ‘একজন মানুষকে আমার বাবা খুব ভালোবাসতেন, আর তিনি হলেন বচ্চন সাহেব। আমি বাবাকে জিজ্ঞেস করেছিলাম, ফিল্ম ইন্ডাস্ট্রির কাকে তিনি বেশি মিস করেন। বাবা তৎক্ষণাৎ বচ্চন সাহেবের কথা বলেন এবং আমি জানি এই ভালোবাসা পারস্পরিক।’

১৯৩৭ সালের ২২ অক্টোবর আফগানিস্তানের কান্দাহারে জন্ম হয় কাদের খানের। ১৯৭৩ সালে যশ চোপড়া পরিচালিত ‘দাগ’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক ঘটে কাদের খানের। অভিনয়ের পাশাপাশি সংলাপ লেখায়ও তিনি ছিলেন বেশ দক্ষ।

১৯৭০-৮০-এর দশকে প্রায় ২৫০টি ছবির সংলাপ লিখেছেন কাদের খান। সারা জীবনে ৩০০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।