প্রশ্ন ফরিদার

বয়স বাড়লেই মায়ের চরিত্র কেন?

Looks like you've blocked notifications!
বলিউডের খ্যাতনামা অভিনয়শিল্পী ফরিদা জালাল। ছবি : সংগৃহীত

নারী অভিনয়শিল্পীদের বয়স বাড়লেই সিনেমায় তাঁরা পান মায়ের চরিত্র, কিন্তু বয়সী পুরুষ অভিনেতাদের ক্ষেত্রে তেমনটা হয় না কেন? চলচ্চিত্র অঙ্গনে এমন রীতির বিরুদ্ধে প্রশ্ন তুললেন বলিউডের খ্যাতনামা অভিনেত্রী ফরিদা জালাল।

ফরিদা বলেছেন, বয়সী নারীদের যেখানে মায়ের চরিত্রে অভিনয় করতে হচ্ছে, সেখানে একই বয়সের পুরুষ অভিনেতা পাচ্ছেন ‘মাংসল’ চরিত্র। বর্ষীয়ান এ অভিনয়শিল্পী আরো বলেন, মা অথবা স্ত্রীর ভূমিকা ছাড়া অন্য চরিত্রে নেওয়া হচ্ছে না বয়সী নারীদের, যা দুঃখজনক।

‘আমার পুরুষ সহশিল্পী যেমন অনুপম খের, ওম পুরি, অমরেশ পুরিসহ অনেকেই আইনজীবী, ডাক্তারের মতো ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করেছেন। বর্ডার দেওয়া শাড়ি দিয়ে আমাদের বলে দেওয়া হচ্ছে, মা অথবা স্ত্রীর ভূমিকায় অভিনয় করো’, সংবাদ সংস্থা পিটিআইকে বলেন ফরিদা জালাল।

‘কেউই এটা ভাবছে না যে মা ছাড়াও নানা ধরনের চরিত্রে নারীশিল্পীরা অভিনয় করতে পারে। ভালো চরিত্রের জন্য আমাদের আরো অপেক্ষা করতে হবে’, যোগ করেন ফরিদা।

বলিউডে ইদানীং নারীকেন্দ্রিক সিনেমার জয়জয়কার। কিন্তু প্রধান নারী চরিত্রের ক্ষেত্র খুবই সীমিত বলে মত ফরিদার।

‘নারীকেন্দ্রিক চলচ্চিত্র ও ভূমিকা নিয়ে লেখা হচ্ছে, এসব ছবি বেশ শোরগোল তুলছে এবং আমি তা নিয়ে গর্বিত ও খুশি। কিন্তু একটা সময়ে গিয়ে এটা থেমে যাবে, এমনকি তাঁরা উত্তেজনাকর চরিত্র পাবেন না। বড় বড় অভিনেতা যেমন ওয়াহিদা রেহমান, রাখিজি, শাবানা আজমিরা বেশিরভাগই মায়ের ভূমিকায় অভিনয় করছেন, অন্য কোনো ভূমিকার জন্য লেখা হচ্ছে না। আজও এমন প্রচুর প্রস্তাব পাই, কিন্তু ভিন্নধর্মী চরিত্রের দিকে তাকিয়ে থাকি। এমন কিছুর জন্য অপেক্ষা করি, যা আমাকে উত্তেজিত করবে’, বলেন ফরিদা জালাল।

যেসব নারী নায়িকানির্ভর ছবিতে অভিনয় করছেন, তাঁরা সৌভাগ্যবান বলেও মত দেন ৬৯ বছর বয়সী অভিনয়শিল্পী ফরিদা। সূত্র : ডিএনএ